ইন্টারনেট ব্যাংকিং

কোর অনলাইন ব্যাংকিং সার্ভিস

কোর অনলাইন ব্যাংকিং সেবা মানে, এক অ্যাকাউন্টের সেবা সবখানে। মনে করুন, আপনার বাসা সিলেটে। আর আপনার একটি ব্যাংক হিসাব রয়েছে সিলেটের কোন একটি ব্যাংক শাখায়। কিছুদিন পর চাকরির শুরু হলো দিনাজপুরে। চাকরি পেয়ে আপনি দিনাজপুরে চলে আসলেন। জীবনের প্রথম ব্যাংক হিসাব হওয়ার কারণে দিনাজপুরে এসে সেটি চালু রাখার সিদ্ধান্ত নেন। কিন্তু দিনাজপুরে থেকে সিলেটে গিয়ে তো আর ব্যাংকিং লেনদেন করা সম্ভব না। এ জন্য আপনার মন একটু খারাপ হতে পারে।

আর এ সমস্যা দূর করতে ব্যাংকগুলো চালু করেছে কোর অনলাইন ব্যাংকিং সেবা। কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দেশের যেকোনো স্থান থেকেই অনলাইন ব্যাংকিং এর মাধ্যমে আপনার হিসাবে লেনদেন করা যাবে। শুধু আপনি যে অঞ্চলে রয়েছেন, সে এলাকায় সংশ্লিষ্ট ব্যাংকের শাখা থাকলেই হবে।

কোর ব্যাংকিং সফটওয়্যার
কোর ব্যাংকিং সফটওয়্যার হলো এমন একটি সফটওয়্যার, যার মাধ্যমে ব্যাংকের মূল কাজগুলো, যেমন হিসাব ব্যবস্থাপনা, লেনদেন ইত্যাদি করা হয়। ব্যাংকিং ব্যবস্থা প্রযুক্তিবান্ধব হচ্ছে। আগে কাগজে লেনদেনের হিসাব রাখা হতো। ফলে গ্রাহক নির্দিষ্ট একটি শাখাতেই লেনদেন করতে পারতেন। কিন্তু ব্যাংকগুলো ডিজিটালাইজেশনের মাধ্যমে অনেক এগিয়ে গেছে। এখন ব্যাংক ব্যবস্থাপনা–সংক্রান্ত সব কার্যক্রম এই একটি সফটওয়্যারের মাধ্যমে সম্পন্ন করা সম্ভব।

সব শাখাই আপনার শাখা
কোর ব্যাংকিং সফটওয়্যার আছে এমন ব্যাংকে আপনার একটি হিসাব বা অ্যাকাউন্ট থাকলেই হবে। এরপর আপনি দেশের যে প্রান্তেই থাকুন না কেন, সে ব্যাংকে সব ধরনের লেনদেন করতে পারবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কোর ব্যাংকিং এর সুবিধা
কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করা হলে ব্যাংকের শাখাগুলো ইন্টারনেটের মাধ্যমে সংযুক্ত থাকে। ফলে যে শাখাতেই অ্যাকাউন্ট খোলা হোক না কেন, দেশব্যাপী সেই ব্যাংকের যেকোনো শাখা থেকে নিয়মিত লেনদেনসহ অন্যান্য প্রায় সব ব্যাংকিং কার্যক্রম সম্পন্ন করা যায়।

তাৎক্ষণিক ব্যাংকিং
ব্যাংকে কোর ব্যাংকিং সফটওয়্যার থাকার কারণে গ্রাহকেরা রিয়েল টাইম ব্যাংকিং করার সুযোগ পাচ্ছেন। ব্যাংকের যেকোন শাখায় টাকা জমা দিয়ে সঙ্গে সঙ্গে দেশের অন্য যেকোনো শাখা থেকে টাকা তুলতে পারবেন গ্রাহক। কোর ব্যাংকিং সফটওয়্যারের মাধ্যমে দ্রুত ব্যাংকিং কার্যক্রম পরিচালনা, উন্নত গ্রাহকসেবা, দ্রুততর অনলাইন ব্যাংকিং সেবা এবং ভবিষ্যৎ প্রবৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা সম্ভব হচ্ছে। স্বল্প খরচে গ্রাহকদের উন্নততর ব্যাংকিং সেবা প্রদান করা যায়।

কোর ব্যাংকিং সফটওয়্যার ব্যবহার করে দেশের ব্যাংকিং খাতে পরিবর্তন আনা সম্ভব হচ্ছে। স্বল্প খরচে নতুন প্রযুক্তির মাধ্যমে গ্রাহকদের উচ্চমানের সেবা দেওয়া যাচ্ছে। এই সফটওয়্যার, ব্যাংকিং সেবাকে আরও আধুনিক করছে। এর মাধ্যমে বেশ কিছু ক্ষেত্রে ব্যাংকিং খাতে ব্যয় কমছে। রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো কোর অনলাইন ব্যাংকিং সেবা চালু করে দেশের উন্নয়নের অগ্রযাত্রাকে আরো ত্বরান্বিত করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button