1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



আন্তঃব্যাংক (ক্লিয়ারিং) লেনদেনের নতুন সময়সূচি

  • প্রকাশিত: বুধবার, ১৪ জুলাই, ২০২১

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনেও সীমিত পরিসরে ব্যাংকিং কার্যক্রম চলছে। এ সময় নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে আন্তঃব্যাংক চেক নিষ্পত্তির নতুন সময়সূচি ঘোষণা করেছে বাংলাদেশ ব্যাংক।

বিধিনিষেধের সময় নিরবচ্ছিন্ন ব্যাংকিং সেবা অব্যাহত রাখতে বাংলাদেশ ব্যাংকে স্থাপিত রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বা RTGS, স্বয়ংক্রিয় চেক নিকাশ ঘর (BACH) এবং বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN) এই তিন প্ল্যাটফর্মের কার্যক্রমও সীমিত পরিসরে চালু থাকবে। এসব সেবার মাধ্যমে এক শাখা থেকে অন্য শাখায় বা অন্য ব্যাংকের গ্রাহককে অর্থ পরিশোধ ও স্বয়ংক্রিয় চেক নিষ্পত্তি করে থাকে।

আজ বুধবার (১৪ জুলাই, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (পিএসডি সার্কুলার লেটার নং-০৯/২০২১) জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন (ডিওএস) এর ১৩/০৭/২০২১ তারিখের ডিওএস সার্কুলার লেটার নং- ২৯ মোতাবেক ব্যাংকিং সেবা চালু রাখা এবং এ বিভাগের ৩০/০৬/২০২১ তারিখের পিএসডি সার্কুলার নং- ০৯/২০২১ এর অনুবৃত্তিক্রমে দৈনন্দিন বিশেষ ব্যাংকিং সেবা প্রদানের নিমিত্তে আগামী ১৫ জুলাই ২০২১ তারিখ হতে আন্ত:ব্যাংক পরিশোধ প্ল্যাটফর্মগুলোর কার্যক্রম পরিচালনার সময়সীমা নিম্নোক্তভাবে নির্ধারণ করা হলো:-

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

১৫, ১৮ ও ১৯ জুলাই ২০২১ –
BACH এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা চালু থাকবে। এর মধ্যে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক (High Value Clearing) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১২:০০টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক বিকাল ৩:০০টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক (Regular Value Clearing) বেলা সাড়ে ১২:৩০টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে বিকাল ৫টার ম‌ধ্যে।

উপর্যুক্ত দিনগুলিতে BEFTN এর দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে। Real Time Gross Settlement (RTGS)-এর মাধ্যমে লেনদেনের সময়সূচি সকাল ১০:০০ ঘটিকা হতে বিকাল ৪:০০ ঘটিকা পর্যন্ত নির্ধারণ করা হলো। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন RTGS-এর মাধ্যমে ৫:০০ ঘটিকা পর্যন্ত পরিশোধ করা যাবে।

১৭ ও ২০ জুলাই ২০২১ –
BACH এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা চালু থাকবে। এর মধ্যে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক (High Value Clearing) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১:৩০টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ১:০০টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক (Regular Value Clearing) বেলা সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে দুপুর ২:৩০টার ম‌ধ্যে।

উপর্যুক্ত দিনগুলিতে BEFTN এর দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে। Real Time Gross Settlement (RTGS)-এর মাধ্যমে লেনদেনের সময়সূচি সকাল ১০:০০ ঘটিকা হতে দুপুর ২:০০ ঘটিকা পর্যন্ত নির্ধারণ করা হলো। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন RTGS-এর মাধ্যমে ৩:০০ ঘটিকা পর্যন্ত পরিশোধ করা যাবে।

উল্লেখ্য, ঈদ-উল-আযহার পূর্বে তৈরী পোশাক শিল্প সংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক রপ্তানি বিল বিক্রয়ের এবং উক্ত শিল্পে কর্মরত শ্রমিক/ কর্মচারী/ কর্মকর্তাদের বেতন, বোনাস ও অন্যান্য ভাতাদি পরিশোধের সুবিধার্থে শুধুমাত্র ডিওএস সার্কুলার লেটার ২৯ এ উল্লিখিত এলাকার ব্যাংক শাখাসমূহের চেক, ইএফটি এবং আরটিজিএস পরিশোধ চলবে। এক্ষেত্রে ক্লিয়ারিং ব্যবস্থা সুষ্ঠুরূপে পরিচালনার স্বার্থে উপর্যুক্ত ডিওএস সার্কুলার লেটার ২৯-এ উল্লিখিত এলাকার বাইরের ব্যাংক শাখার উপর উপস্থাপনকৃত চেকসমূহ রিটার্ন করতে হবে।

২৫ জুলাই ২০২১ হতে পরবর্তী নির্দেশনা প্রদানের পূর্ব পর্যন্ত –
BACH এর মাধ্যমে হাই ভ্যালু চেক (৫ লাখ টাকার বেশি) এবং রেগুলার ভ্যালু চেকের (৫ লাখ টাকার কম) নিকাশ ব্যবস্থা চালু থাকবে। এর মধ্যে পাঁচ লাখ টাকার বেশি অংকের চেক (High Value Clearing) ক্লিয়ারিংয়ের জন্য বেলা ১১:৩০টার মধ্যে পাঠাতে হবে। এসব চেক দুপুর ১:০০টার মধ্যে নিষ্পত্তি হবে। আর যেকোনো রেগুলার চেক (Regular Value Clearing) বেলা সাড়ে ১২টার মধ্যে ক্লিয়ারিং হাউজে পাঠাতে হবে। এসব চেক নিষ্পত্তি হ‌বে দুপুর ২:৩০টার ম‌ধ্যে।

উপর্যুক্ত দিনগুলিতে BEFTN এর দুটি সেশন বিদ্যমান সময়সূচি অনুযায়ী চালু থাকবে। Real Time Gross Settlement (RTGS)-এর মাধ্যমে লেনদেনের সময়সূচি সকাল ১০:০০ ঘটিকা হতে দুপুর ১:৩০ ঘটিকা পর্যন্ত নির্ধারণ করা হলো। তবে, কাস্টমস শুল্ক-করাদি, ফি, চার্জ প্রভৃতি পরিশোধ ও আন্তব্যাংক লেনদেন RTGS-এর মাধ্যমে ২:৩০ ঘটিকা পর্যন্ত পরিশোধ করা যাবে।

উক্ত সার্কুলারে আরোও বলা হয়েছে, একই সাথে ২৫/০৭/২০২১ তারিখ হতে পরবর্তী নির্দেশনার পূর্ব পর্যন্ত ৩০/০৬/২০২১ তারিখে জারিকৃত পিএসডি সার্কুলার নং-০৯/২০২১-এর অপরাপর নির্দেশাবলী অপরিবর্তিত থাকবে। ঈদ-উল-আযহার ছুটিকালীন সময়ে ব্যাংকসমূহকে পরিশোধ সেবা সংশ্লিষ্ট সিস্টেমসমূহের সার্বিক নিরাপত্তা নিশ্চিত করাসহ ঝুঁকি মোকাবেলা করার জন্য যথাযথ ব্যবস্থা গ্রহণ করতে হবে।

আরও দেখুন:
◾ ঈদের আগের ৩দিন ব্যাংকে লেনদেন সময়সূচী
◾ আর্থিক প্রণোদনা প্যাকেজে শিল্প প্রতিষ্ঠানসমূহ অন্তর্ভুক্তকরণ
◾ ডিজিটাল ডিভাইস কিনতে ঋণ দেবে ব্যাংক
◾ সিএমএস খাতে ক্রেডিট গ্যারান্টি স্কীমে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের চুক্তি
◾ ব্যাংকের সিএসআরের ত্রাণ বিতরণ করবে সেনাবাহিনী

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ