আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহারে সতর্কতা সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

0
859

আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের মাধ্যমে অনলাইনে পণ্য ও সেবামূল্য পরিশোধে সতর্ক থাকার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। পাশাপাশি অপ্রত্যাশিত ঝুঁকি এড়াতে কার্ডহোল্ডারদের অনির্ভরযোগ্য বা অসাধু বিক্রেতার কাছ থেকে পণ্য ও সেবা না কেনার পরামর্শ দিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

সম্প্রতি বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে বৈদেশিক মুদ্রা লেনদেনে নিয়োজিত সব অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠায়।

নির্দেশনায় বলা হয়েছে, ‘অনুমোদিত ডিলার ব্যাংকের কার্ডহোল্ডাররা বিদেশি স্বনামধন্য ও নির্ভরযোগ্য উৎস হতে পণ্য ও সেবা ক্রয়ে (যেমন ডাউনলোডযোগ্য এপ্লিকেশন সফটওয়্যার, ই-বুক ইত্যাদি), ম্যাগাজিন/নিউজপেপার সাবস্ক্রিপশন ফি পরিশোধে আন্তর্জাতিক ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারবেন। এ মর্মে স্পষ্টীকরণ করা যাচ্ছে যে, আন্তর্জাতিক ক্রেডিট কার্ড দিয়ে আমদানি নিষিদ্ধ পণ্য ও সেবা ব্যতীত বৈধ যেকোনো পণ্য ও সেবা ক্রয়ে (অনলাইনে ডিজিটাল মার্কেটিং/বিজ্ঞাপন ব্যয়সহ) অনুমোদিত লেনদেন হিসেবে বিবেচিত হবে।’

‘অনলাইন ব্যবস্থায় মূল্য পরিশোধের বিপরীতে কার্ডহোল্ডার কর্তৃক প্রযোজ্য কর/শুল্ক পরিশোধ এবং পণ্য/সেবা প্রাপ্তির বিষয়টি অনুমোদিত ডিলার ব্যাংককে নিশ্চিত হতে হবে।’

এ ছাড়া অপ্রত্যাশিত ঝুঁকি এড়াতে কার্ডহোল্ডারদের অনির্ভরযোগ্য/অসাধু বিক্রেতার থেকে ক্রয় না করা প্রসঙ্গে যথাযথ সতর্কতা অবলম্বন করার জন্য প্রয়োজনীয় নির্দেশনা জ্ঞাপন করতে হবে, উল্লেখ করা হয় নির্দেশনায়।

এর আগে অনলাইনে জুয়া খেলা, বৈদেশিক লেনদেন, বিদেশি কোনো প্রতিষ্ঠানের শেয়ার কেনাবেচা, ক্রিপ্টো কারেন্সি ও লটারির টিকিট কেনার কাজে ক্রেডিট কার্ড ব্যবহার করা থেকে বিরত থাকতে নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply