SBS-1 বিবরণী দাখিলের সময়সীমা পূনঃনির্ধারণ সংক্রান্ত সার্কুলার

0
1211

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

SBS-1 বিবরণী দাখিলের সময়সীমা পূনঃনির্ধারণ প্রসঙ্গে।

শিরোনামোক্ত বিষয়ে পরিসংখ্যান বিভাগ সার্কুলার নং-০৬/২০১৪ তারিখঃ ২১ ডিসেম্বর, ২০১৪ এবং পরবর্তীতে প্রেরিত পত্র ডিএসএমএস-১(২০)/২০১৫-২১২৪ তারিখঃ ১৫ সেপ্টেম্বর, ২০১৫ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

বর্ণিত পত্র অনুযায়ী ব্যাংকসমূহ মাসিক ভিত্তিতে সংশ্লিষ্ট মাসের দায় ও সম্পদের তথ্য SBS-1 বিবরণীর মাধ্যমে পরবর্তী মাসের ২০ তারিখের মধ্যে অত্র বিভাগে নিয়মিতভাবে দাখিল করে আসছে। SBS-1 বিবরণীর মাধ্যমে সংগৃহীত তথ্য/উপাত্তের ভিত্তিতে বাংলাদেশের আর্থিক জরিপ প্রস্তুত করা হয়, যা দেশের মুদ্রানীতি প্রণয়নে ব্যবহৃত হয়। আর্থিক জরিপের কাজটি দ্রুততর করার লক্ষ্যে উক্ত বিবরণী সঠিকভাবে এবং সময়মত পরিসংখ্যান বিভাগে দাখিলের নিমিত্তে নিম্নলিখিত নির্দেশনা যথাযথভাবে পরিপালনের জন্য পরামর্শ প্রদান করা যাচ্ছে।

১. ডিসেম্বর, ২০১৮ মাস থেকে মে, ২০১৯ মাস পর্যন্ত SBS-1 বিবরণী পরবর্তী মাসের ২০ তারিখের পরিবর্তে ১৭ তারিখের মধ্যে দাখিল করতে হবে।
২. জুন, ২০১৯ মাস থেকে পরবর্তী মাসগুলোর বিবরণী পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে দাখিল করতে হবে।
৩. প্রতি ত্রৈমাসিকে SBS-1 বিবরণীতে অন্তর্ভুক্ত Classification of Loans & Advances and Loans Write Off (Table-C1) এবং Provision for Loans & Advances(Table-C2) এর তথ্য পরবর্তী মাসের দাখিলের সময়সীমার মধ্যে (ক্রম ১ ও ২ অনুসারে) সাময়িকভাবে (Provisional) এবং ২৫ তারিখের মধ্যে চূড়ান্তভাবে দাখিল করতে হবে।
৪. এছাড়াও Offshore Banking Units(OBU) এর SBS-1 বিবরণীও ক্রম ১, ২ ও ৩ অনুসারে একইভাবে দাখিল করতে হবে।

আপনাদের বিশ্বস্ত,

(মোঃ নূরুল ইসলাম)
উপ-মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০৭২

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ পরিসংখ্যান বিভাগ, বাংলাদেশ ব্যাংক
পরিসংখ্যান বিভাগ সার্কুলার নং- ০৫/২০১৮ তারিখঃ ১৩ ডিসেম্বর, ২০১৮

Leave a Reply