আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক আরোপিত কমিশন সংক্রান্ত সার্কুলার

0
1908

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক ও সকল আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক আরোপিত ফি/চার্জ/কমিশন প্রসঙ্গে।

আর্থিক প্রতিষ্ঠানসমূহ কর্তৃক ঋণ/লিজ হিসাবের বিপরীতে ফি/চার্জ/কমিশন আরোপের ক্ষেত্রে অভিন্নতা আনয়ন এবং গ্রাহক স্বার্থ সংরক্ষণের লক্ষ্যে নিম্নরূপ নির্দেশনা জারি করা হ’লঃ-
(১) ঋণ আবেদন ফি বাবদ সর্বোচ্চ ২০০/- টাকা আদায় করা যাবে।
(২) ডকুমেন্টেশন ও প্রসেসিং ফি (Documentation I Processing Fee), সিআইবি চার্জ (CIB Charge), স্ট্যাম্প চার্জ (Stamp Charge) এবং আইনি ও জামানত মূল্যায়ন ফি (Legal and Valuation Fee) প্রকৃত ব্যয়ের (At Actual) ভিত্তিতে নির্ধারিত হবে।
(৩) ঋণের কিস্তি পরিশোধজনিত বিলম্বের কারণে আরোপিত ফি/দন্ডসুদ/মুনাফা কোন অবস্থাতেই সংশ্লিষ্ট ঋণের জন্য প্রযোজ্য সুদ/মুনাফার হার+২% এর অধিক হবে না।
(৪) মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি (Early Settlement Fee):
(ক) মেয়াদপূর্তির পূর্বে ঋণ/লিজ পরিশোধের ক্ষেত্রে পরিশোধ ফি বা অনুরূপ ফি এর সর্বোচ্চ পরিমাণ হবে বকেয়া ঋণ/লীজের ২%। তবে কটেজ ও মাইক্রো খাতে প্রদত্ত ঋণ মেয়াদপূর্তি পূর্ব সমন্বয়ের ক্ষেত্রে এরূপ ফি আদায় করা যাবে না।
(খ) ঋণ/লিজ সুদ বা মুনাফার হার বৃদ্ধির যৌক্তিকতা উল্লেখপূর্বক গ্রাহককে এক মাস পূর্বে নোটিস প্রদান এবং তা সংশ্লিষ্ট গ্রাহক কর্তৃক প্রাপ্তির বিষয়টি নিশ্চিত করতে হবে। এরূপ সুদ বা মুনাফার হার বৃদ্ধির ফলে যদি কোন গ্রাহক সুদ বা মুনাফা বৃদ্ধির তারিখ হতে এক মাসের মধ্যে কোন ঋণ বা বিনিয়োগের অর্থ পরিশোধের মাধ্যমে চুক্তির পরিসমাপ্তি ঘটাতে চান তবে কোন মেয়াদপূর্তি পূর্ব পরিশোধ ফি আদায় করা যাবে না।
(৫) অর্ধবার্ষিক ভিত্তিতে ঋণ/লিজ হিসাবের স্থিতি নিশ্চিতকরণ সনদ (Balance Confirmation Certificate) প্রদানের ক্ষেত্রে গ্রাহকের কাছ থেকে কোন চার্জ আদায় করা যাবে না। তবে গ্রাহকের চাহিদার প্রেক্ষিতে বছরে দু’বারের অধিক এরূপ সনদ প্রদানের ক্ষেত্রে প্রতি বারের জন্য সর্বোচ্চ ২০০/-টাকা চার্জ আদায় করা যাবে।
(৬) ঋণ/লিজ হিসাব পুনঃতফসিল ও পুনর্গঠন ফি, ঋণ/লিজ স্থানান্তর ফি (Loan/lease Transfer Fee), Commitment Fee, Supervision Fee, Cheque Dishonor Fee, Service Charge, Arrangement Fee, Participation Fee, Financial Advisory Fee, আমানতের মেয়াদপূর্তি পূর্ব নগদায়ন ফি (Premature Encashment Fee) আরোপ করা যাবে না।
(৭) প্রতিষ্ঠান কর্তৃক ঘোষিত ফি/চার্জ/কমিশনের তালিকা নিয়মিতভাবে জুন ও ডিসেম্বর ষান্মাসিক ভিত্তিতে যথাক্রমে প্রতি বছরের ৩১ জুলাই ও ৩১ জানুয়ারি এর মধ্যে এ বিভাগে প্রেরণ করতে হবে।
(৮) আর্থিক প্রতিষ্ঠানসমূহ ঋণ/লিজ/বিনিয়োগের সুদ বা মুনাফার হার এবং অন্যান্য সেবা প্রদানের ক্ষেত্রে ফি/চার্জ/কমিশনের পূর্ণ তালিকা স্ব স্ব প্রতিষ্ঠানের প্রধান কার্যালয় ও শাখাসমূহের দর্শনীয় স্থানে প্রদর্শন এবং নিজস্ব ওয়েবসাইটে প্রকাশ করবে।
(৯) ঋণ/লিজের সুদ/মুনাফা এবং বিভিন্ন সেবা প্রদানের ক্ষেত্রে আরোপিত ফি/চার্জ/কমিশন এর হার/পরিমাণ সংশ্লিষ্ট মঞ্জুরীপত্রে সুনির্দিষ্টভাবে উল্লেখ করতে হবে।
(১০) উপরে বর্ণিত ফি/চার্জ/কমিশন ব্যতিত অন্য কোন ফি/চার্জ/কমিশন আদায় করা যাবে না।
আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর ১৮ ধারার ক্ষমতাবলে এ নির্দেশ জারি করা হ’ল, যা অবিলম্বে কার্যকর হবে। এ সার্কুলারের মাধ্যমে ফি/চার্জ/কমিশন ইত্যাদি সম্পর্কিত বাংলাদেশ ব্যাংকের ০৭ ডিসেম্বর, ২০১০ তারিখের এফআইডি সার্কুলার নং-১০ এবং ১৭ জুলাই, ২০১৩ তারিখের ডিএফআইএম সার্কুলার নং-০৫ এর মাধ্যমে জারিকৃত “Guidelines on Products & Services of Financial Institutions in Bangladesh” এর অনুচ্ছেদ নং-৩.১.৮ রহিত করা হ’ল।

আপনাদের বিশ্বস্ত,

(এ, কে, এম আমজাদ হোসেন)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০১৭৮

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• Guidelines on Products & Services of Financial Institutions in Bangladesh দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, বাংলাদেশ ব্যাংক
ডিএফআইএম সার্কুলার নং-০১/২০১৮, তারিখঃ ০৩ এপ্রিল, ২০১৮

Leave a Reply