ব্যাংকের প্রধান নির্বাহী এবং অন্যান্য চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীদের বয়সসীমার অসমতা দূরীকরণ সংক্রান্ত সার্কুলার

0
2550

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের চেয়ারম্যান, পরিচালনা পর্ষদ এবং প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

ব্যাংকের প্রধান নির্বাহী এবং অন্যান্য চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীদের বয়সসীমার অসমতা দূরীকরণ প্রসঙ্গে।

ব্যাংকের প্রধান নির্বাহী নিযুক্তি ও দায়-দায়িত্ব সম্পর্কিত বিআরপিডি সার্কুলার লেটার নং-১৮, তারিখ: ২৭ অক্টোবর ২০১৩ এর অনুচ্ছেদ ৪ অনুযায়ী কোন ব্যক্তির বয়স ৬৫ (পঁয়ষট্টি) বছর অতিক্রান্ত হলে তিনি কোন ব্যাংকের প্রধান নির্বাহী পদে অধিষ্ঠিত থাকতে পারবেন না। এছাড়া, বাংলাদেশে প্রচলিত বিধান ও প্রথা অনুযায়ী রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের নিয়মিত কর্মকর্তা/কর্মচারীগণ সরকারী কর্মকর্তা/কর্মচারীদের জন্য প্রযোজ্য বিধি-বিধান অনুযায়ী এবং বেসরকারী ব্যাংকের নিয়মিত কর্মকর্তা/কর্মচারীগণ স্ব-স্ব পর্ষদ কর্তৃক নির্ধারিত অবসর গ্রহণের বয়সসীমা অনুযায়ী অবসরে যান। অন্যদিকে, প্রধান নির্বাহী ব্যতীত অন্যান্য নিয়মিত পদে চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীগণের ক্ষেত্রে এরূপ বয়সসীমা নির্ধারিত না থাকায় তাঁরা সংশ্লিষ্ট ব্যাংকের সাথে সম্পাদিত চুক্তির মেয়াদ পর্যন্ত এমনকি বয়স ৬৫ (পঁয়ষট্টি) বছর অতিক্রান্ত হওয়ার পরও উক্ত পদে বহাল থাকতে পারেন।

২। ব্যাংকের প্রধান নির্বাহী এবং অধস্তন অন্যান্য চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীদের মধ্যে বয়সসীমার এই অসমতা কাঙ্ক্ষিত নয়। ব্যাংক খাতে শৃঙ্খলা এবং ব্যাংক ব্যবস্থাপনায় গতিশীলতা আনয়নের লক্ষ্যে চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীদেরকে নিযুক্ত পদে বহাল থাকার একটি বয়সসীমা নির্ধারণ করা কাম্য বিধায় এ বিষয়ে নিম্নোক্ত নীতিমালা অনুসরণের জন্য ব্যাংকসমূহকে নির্দেশনা দেয়া যাচ্ছে:

ক) কোন ব্যক্তির বয়স ৬৫ (পঁয়ষট্টি) বছর অতিক্রান্ত হলে তিনি ব্যাংকের কোন পদে চুক্তিভিত্তিতে নিয়োজিত হতে বা অধিষ্ঠিত থাকতে পারবেন না। তবে, পরামর্শক ও উপদেষ্টা পদে ব্যাংক কর্তৃক বিশেষ প্রয়োজনে ৬৫ (পঁয়ষট্টি) বছরের ঊর্ধ্বের কোন ব্যক্তিকে চুক্তিভিত্তিতে বহাল রাখতে অথবা নিয়োগ প্রদান করতে পারবে।

খ) বেসরকারী ব্যাংকের পর্ষদ তাদের ব্যাংকের নিয়মিত কর্মকর্তা/কর্মচারীদের অবসর গ্রহণের বয়স নির্ধারণের ক্ষেত্রে রাষ্ট্র মালিকানাধীন বাণিজ্যিক ও বিশেষায়িত ব্যাংকের কর্মকর্তা/কর্মচারীদের জন্য অবসর গ্রহণের বয়সসীমার সাথে সামঞ্জস্য রেখে স্বীয় ব্যাংকের অবসর গ্রহণের বয়স সংক্রান্ত নীতিমালা প্রণয়ন করবে।

৩। ব্যাংক-কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় অর্পিত ক্ষমতাবলে এই সার্কুলার জারি করা হলো; যা অবিলম্বে কার্যকর হবে। তবে, সার্কুলার জারির তারিখে ব্যাংকসমূহে নিয়োজিত চুক্তিভিত্তিক কর্মকর্তা/কর্মচারীদের বিদ্যমান চুক্তির মেয়াদ ০১ (এক) বছর বা তদনিম্ন সময়কাল অবশিষ্ট থাকলে তা পূর্ণ করার ক্ষেত্রে এই সার্কুলারের বিধানাবলী কোন অন্তরায় সৃষ্টি করবে না।

আপনাদের বিশ্বস্ত

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং: ১৮, তারিখঃ ২৪ ডিসেম্বর, ২০১৮

Leave a Reply