মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স উত্তোলন সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

0
707

অনেক ব্যাংক ও রেমিট্যান্স বিতরণকারী প্রতিষ্ঠান বিকাশ, এমক্যাশ, শিউর ক্যাশ ও রকেটের মতো মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে রেমিট্যান্স দিয়ে থাকে। এই মোবাইল ব্যাংকিংয়ের মাধ্যমে দিনে সর্বোচ্চ ২৫ হাজার টাকা উত্তোলন বা ক্যাশ আউট করা যায়। এক্ষেত্রে একবারে বেশি পরিমাণ রেমিট্যান্স তুলতে সমস্যায় পড়তে হয়।

এখন থেকে একই হিসাবের মাধ্যমে দিনে সর্বোচ্চ এক লাখ ২৫ হাজার টাকা প্রবাসী আয় (ফরেন রেমিট্যান্স) উত্তোলন করা যাবে। প্রবাসী আয় আনতে বিকাশ, এমক্যাশ, শিউর ক্যাশ ও রকেটের মতো মোবাইলে আর্থিক সেবা (এমএফএস) প্রতিষ্ঠাগুলোকে এ সুযোগ দিয়েছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক।

গতকাল সোমবার ০২ ডিসেম্বর ২০১৯ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তা ও এমএফএস প্রোভাইডারদেরকে উদ্দেশ্য করে এ সংক্রান্ত সার্কুলার জারি করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যাংকিং চ্যানেলে আসা রেমিট্যান্সের অর্থ নগদ প্রণোদনাসহ সর্বোচ্চ ১ লাখ ২৫ হাজার টাকা ব্যাংক কর্তৃক সরাসরি সুবিধাভোগীর এমএফএস হিসাবে প্রদান করা যাবে। রেমিট্যান্সের অর্থ ব্যতীত লেনদেনের অন্য সব শর্ত আগের মতোই থাকবে বলে জানানো হয়েছে।

সূত্রঃ পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
পিএসডি সার্কুলার নং-০৬/২০১৯, তারিখঃ ০২ ডিসেম্বর, ২০১৯

Leave a Reply