শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা সংক্রান্ত সার্কুলার

0
1289

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল আর্থিক প্রতিষ্ঠান সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রসঙ্গে।

প্রিয় মহোদয়,

         সোনার বাংলা গড়ার প্রত্যয়ে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল’ ২০১২ সালে মন্ত্রিসভায় অনুমোদিত হয়েছে। এ কৌশলের রূপকল্প ‘সুখী-সমৃদ্ধ সোনার বাংলা’ এবং অভিলক্ষ্য ‘রাষ্ট্রীয় প্রতিষ্ঠান ও সমাজে সুশাসন প্রতিষ্ঠা’। এ কৌশল বাস্তবায়নে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদ এবং মাননীয় অর্থমন্ত্রীর নেতৃত্বে উপদেষ্টা পরিষদের নির্বাহী কমিটি গঠিত হয়েছে। জাতীয় শুদ্ধাচার উপদেষ্টা পরিষদের সিদ্ধান্ত অনুযায়ী শুদ্ধাচার কৌশল বাস্তবায়নের লক্ষ্যে সকল মন্ত্রণালয়/বিভাগ/অন্যান্য রাষ্ট্রীয় প্রতিষ্ঠানে নৈতিকতা কমিটি গঠিত হয়েছে এবং এ সকল প্রতিষ্ঠান শুদ্ধাচার কর্ম-পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়ন করেছে। উক্ত কর্ম-পরিকল্পনায় অন্যান্য কর্মকান্ডের সঙ্গে শুদ্ধাচার পুরস্কার প্রদানের বিষয়টি অন্তর্ভুক্ত রয়েছে।

     ০২। শুদ্ধাচার চর্চায় সরকারের কার্যক্রমের পাশাপাশি আর্থিক প্রতিষ্ঠান আইন, ১৯৯৩ এর অধীনে লাইসেন্সপ্রাপ্ত আর্থিক প্রতিষ্ঠানসমূহেও শুদ্ধাচার কার্যক্রমকে উৎসাহিত করার লক্ষ্যে ‘শুদ্ধাচার পুরস্কার প্রদান নীতিমালা’ প্রণয়ন করা হয়েছে। এ নীতিমালা অনুসরণে আপনাদের প্রতিষ্ঠানের কর্মকর্তা-কর্মচারীদের শুদ্ধাচার চর্চায় প্রণোদিত করণের লক্ষ্যে ২০১৮ সাল হতে প্রতি বছর এ পুরস্কার প্রদান করতে হবে।

আপনাদের বিশ্বস্ত,
(এ, কে, এম আমজাদ হোসেন)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০১৭৮

• সার্কুলার ও নীতিমালাটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ, বাংলাদেশ ব্যাংক
ডিএফআইএম সার্কুলার নং-০৩/২০১৮, তারিখঃ ১৮ সেপ্টেম্বর, ২০১৮

Leave a Reply