বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনিং সংক্রান্ত সার্কুলার

ঋণ শ্রেণীকরণ ও প্রভিশনিং সংক্রান্ত সার্কুলার- বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইংরেজিতে জারিকৃত একটি সার্কুলার, যা বাংলায় আপনাদের জন্য তুলে ধরা হলো- শিরোনাম বিষয়ক ২৩ সেপ্টেম্বর, ২০১২ তারিখের বিআরপিডি সার্কুলার ১৪ দেখুন।

০২. শিরোনাম বিষয়ক সার্কুলার অনুযায়ী ব্যাংকগুলির হিসাবে অফ-ব্যালেন্সশিট এক্সপোজারের বিপরীতে ১% সাধারণ প্রভিশন বজায় রাখতে হয়। যাইহোক, বিআরপিডি সার্কুলার নং: ০৭, তারিখ: ২১ জুন, ২০১৮ অনুযায়ী ব্যাংকগুলিকে তাদের গ্যারান্টি প্রদানের বিপরীতে যে প্রভিশন রাখতে হতো তার কাউন্টার-গ্যারান্টি ইসুকারী বহুপাক্ষিক উন্নয়ন ব্যাংক (MDB)/আন্তর্জাতিক ব্যাংককে ঝুঁকিভিত্তিক পুঁজি (বাসেল ৩ অনুসারে লেনদেনের জন্য সংশোধিত রেগুলেটরি ক্যাপিটাল ফ্রেমওয়ার্ক) নির্দেশাবলীর মধ্যে উল্লিখিত BB রেটিং গ্রেড ‘১’ সমমান থাকতে হতো। এখন ব্যাংক গ্যারান্টিগুলির জন্য প্রভিশনের প্রয়োজনীয়তায় তাদের নিজ নিজ কাউন্টার গ্যারান্টি অনুসারে নিম্নলিখিত পদ্ধতিতে সংশোধন করা হয়েছে:

ব্যাংক/আর্থিক প্রতিষ্ঠান/সংস্থা কাউন্টার গ্যারান্টি সরবরাহকারী BB রেটিং গ্রেডপ্রভিশন প্রয়োজন (এক্সপোজার %)
শূন্য
.৫০
৩ বা ৪.৭৫
অন্যান্য.০০

০৩. উপরে উল্লেখিত বিআরপিডি সার্কুলারের অন্যান্য নির্দেশাবলী অপরিবর্তিত বলে মনে করা হবে। এই সার্কুলারটি তাৎক্ষণিকভাবে কার্যকর হবে।

আরও দেখুন:
◾ বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• বিআরপিডি সার্কুলার নং: ০৭, তারিখ: ২১ জুন, ২০১৮ দেখতে ক্লিক করুন এখানে
• এ সংক্রান্ত মাষ্টার সার্কুলার ১৪ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং: ১৩, তারিখ: ১৮ অক্টোবর, ২০১৮

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button