ব্যাংক সমূহের জন্য অভ্যন্তরীণ ক্রেডিট রিস্ক নির্ধারণ সিস্টেম নির্দেশিকা সংক্রান্ত সার্কুলার

0
994

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

Guidelines on Internal Credit Risk Rating System for Banks প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ে অত্র বিভাগের বিআরপিডি সার্কুলার নং ১৮, তারিখঃ ১১ ডিসেম্বর ২০০৫ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

০২। ঋণ ঝুঁকি সঠিকভাবে চিহ্নিতকরণ এবং যথাযথভাবে ব্যবস্থাপনার লক্ষ্যে উক্ত সার্কুলারের মাধ্যমে “ক্রেডিট রিস্ক গ্রেডিং ম্যানুয়াল” জারি করা হয়। উক্ত সার্কুলারের মাধ্যমে জারিকৃত ম্যানুয়াল ও সংশ্লিষ্ট ফিন্যান্সিয়াল মডেল পর্যালোচনাপূর্বক ব্যাংকের ঋণ ঝুঁকি ব্যবস্থাপনা অধিকতর কার্যকর ও সময়োপযোগী করার লক্ষ্যে এ পর্যায়ে নতুন আঙ্গিকে “Guidelines on Internal Credit Risk Rating System for Banks” জারি করা হলো।

০৩। জারিকৃত গাইডলাইন্স ও এতদসংযুক্ত মডেলটির যথাযথ ব্যবহার নিশ্চিত করা হলে উপযুক্ত ব্যক্তি/প্রতিষ্ঠান ঋণপ্রাপ্তির যোগ্যতা অনুযায়ী ঋণ সুবিধা গ্রহণ করতে পারবে। এছাড়া, ব্যাংকিং খাতে খেলাপি ঋণের পরিমাণ হ্রাসকরণেও মডেলটি অধিকতর সহায়ক ভূমিকা পালন করবে। মডেলটিতে ০৪ টি প্রধান খাতের আওতায় সর্বমোট ২০ টি উপ খাত রয়েছে এবং প্রতিটি উপ খাতের বৈশিষ্ট্য, ঝুঁকি, আর্থিক সক্ষমতা ও ব্যবস্থাপনার দক্ষতা বিবেচনায় নিয়ে ২০ টি স্বতন্ত্র মডেল অন্তর্ভুক্ত করা হয়েছে। নতুন প্রণীত গাইডলাইন্স ও মডেলটি ঋণগ্রহীতার ক্রেডিট রিস্ক রেটিং করার ক্ষেত্রে ন্যূনতম মানদন্ড হিসেবে বিবেচিত হবে।

০৪। বিআরপিডি সার্কুলার নং ১৮/২০০৫ এর মাধ্যমে জারিকৃত “ক্রেডিট রিস্ক গ্রেডিং ম্যানুয়াল” এর পাশাপাশি “Guidelines on Internal Credit Risk Rating System for Banks” ও এতদযুক্ত মডেলটি আগামী ৩০ জুন ২০১৯ তারিখ পর্যন্ত যুগপৎ চালু থাকবে। আগামী ০১ জুলাই ২০১৯ তারিখ থেকে নতুন প্রণীত গাইডলাইন্স ও মডেলটির বাস্তবায়ন বাধ্যতামূলকভাবে নিশ্চিত করতে হবে।

০৫। এতদসংক্রান্ত মডেলের সফট-কপি আপানাদের ই-মেইল ঠিকানায় প্রেরণ করা হলো।

আপনাদের বিশ্বস্ত

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোনঃ ৯৫৩০২৫২

☞ সার্কুলার ও গাইডলাইনটি দেখতে ক্লিক করুন এখানে
☞ বিআরপিডি সার্কুলার নং: ১৮, তারিখঃ ১১ ডিসেম্বর, ২০০৫ দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার নং: ১৬, তারিখঃ ৩০ অক্টোবর, ২০১৮

Leave a Reply