ভল্ট ও ক্যাশ কাউন্টারে ব্যাংক অফিসিয়াল বা বহিরাগতদের প্রবেশ সংক্রান্ত বাংলাদেশ ব্যাংকের সার্কুলার

0

গত ১১ নভেম্বর ২০১৯ বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সী ম্যানেজমেন্ট থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে ভল্ট ও ক্যাশ কাউন্টারে ব্যাংকের কর্মকর্তা/ কর্মচারী অথবা বহিরাগতদের প্রবেশ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে বিভিন্ন ব্যাংকের শাখা পরিদর্শনে দেখা যায় যে, ভল্ট ও ক্যাশ কাউন্টারে প্রবেশের ক্ষেত্রে ব্যাংকের কর্মকর্তা/ কর্মচারী অথবা বহিরাগতদের যথাযথভাবে চেকিং করা হয় না এবং তাদের তথ্যও যথাযথভাবে সংরক্ষণ করা হয় না যা অত্র বিভাগ কর্তৃক জারিকৃত ১৮/১১/২০১৭ তারিখের পরিপত্র নং- জালনােট ১ (পলিসি)/২০০৭-৩০৯ এ বর্ণিত নির্দেশনার পরিপন্থি।

এমতাবস্থায়, ভল্ট ও ক্যাশ কাউন্টারে প্রবেশ ও নির্গমনের সময় ক্যাশ সংশ্লিষ্ট কর্মকর্তা/ কর্মচারীসহ বিশেষ প্রয়ােজনে প্রবেশকারী অন্য কোন কর্মকর্তা/ কর্মচারী বা বহিরাগতদের যথাযথভাবে চেকিং নিশ্চিত করতে হবে। এছাড়া ভল্ট ও ক্যাশ কাউন্টারে প্রবেশকালে কর্মকর্তা/ কর্মচারী/ বহিরাগতদের নিজস্ব টাকা-পয়সা লকার কিংবা অন্য কোন উপায়ে সংরক্ষণ করার ব্যবস্থা গ্রহণসহ ভল্ট ও ক্যাশ কাউন্টারের সাথে সংশ্লিষ্ট নয় এমন কর্মকর্তা/ কর্মচারী এবং বিশেষ প্রয়ােজনে বহিরাগতদের প্রবেশের উদ্দেশ্যসহ প্রবেশকারীর নাম, পদবী, বিভাগ/ ঠিকানা প্রবেশ ও নির্গমনের সময় নির্দিষ্ট রেজিস্টারে লিপিবদ্ধ করতে হবে।

উক্ত সার্কুলারে আরো বলা হয়েছে, ভবিষ্যতে ব্যাংক-শাখা পরিদর্শনকালে উল্লিখিত নির্দেশনার ব্যত্যয় পরিলক্ষিত হলে সংশ্লিষ্ট ব্যাংকের বিরুদ্ধে বিধি মােতাবেক শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে।

সূত্রঃ ডিপার্টমেন্ট অব কারেন্সী ম্যানেজমেন্ট, বাংলাদেশ ব্যাংক
সূত্র নং- ডিসিএম জালনােটঃ ১ (পলিসি)/২০১৯ তারিখঃ ১৯/১১/২০১৯

Leave a Reply