বাংলাদেশ ব্যাংক সার্কুলার

জাল নোট সরবরাহে জড়িত কর্মকর্তা/ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত সার্কুলার

বাংলাদেশ ব্যাংকের ডিপার্টমেন্ট অব কারেন্সী ম্যানেজমেন্ট থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে জাল নোট সরবরাহে জড়িত কর্মকর্তা/ কর্মকর্তাদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ সংক্রান্ত একটি সার্কুলার জারি করা হয়েছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, সাম্প্রতিক সময়ে কতিপয় তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহককে নগদ অর্থ লেনদেনের সময় জাল নোট সরবরাহ করা হচ্ছে বা এ ধরনের কর্মকাণ্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্টতা রয়েছে মর্মে ব্যাংকের সাধারণ গ্রাহকদের নিকট হতে অভিযোগ পাওয়া যাচ্ছে।

এমতাবস্থায়, গ্রাহককে জাল নোট সরবরাহের ক্ষেত্রে আপনাদের ব্যাংকের কোন কর্মকর্তা বা কর্মকর্তাগণের প্রত্যক্ষ বা পরোক্ষ সংশ্লিষ্টতা পাওয়া গেলে যথাযথ তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতঃ অত্র বিভাগকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হলো। আপনাদের সুবিধার জন্য সার্কুলারটি হুবহু তুলে ধরা হলো৷

প্রিয় মহোদয়,

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

গ্রাহককে জাল নোট সরবরাহের ক্ষেত্রে জড়িত (যদি থাকে) কর্মকর্তা/ কর্মকর্তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ প্রসঙ্গে।

উপর্যুক্ত বিষয়ের প্রতি আপনার দৃষ্টি আকর্ষন করা যাচ্ছে।

০২। সাম্প্রতিক সময়ে কতিপয় তফসিলি ব্যাংকের কর্মকর্তাদের বিরুদ্ধে গ্রাহককে নগদ অর্থ লেনদেনের সময় জাল নোট সরবরাহ করা হচ্ছে বা এ ধরনের কর্মকাণ্ডে প্রত্যক্ষ বা পরোক্ষভাবে সংশ্লিষ্টতা রয়েছে মর্মে ব্যাংকের সাধারণ গ্রাহকদের নিকট হতে অভিযোগ পাওয়া যাচ্ছে।

০৩। এমতাবস্থায়, গ্রাহককে জাল নোট সরবরাহের ক্ষেত্রে আপনাদের ব্যাংকের কোন কর্মকর্তা বা কর্মকর্তাগণের প্রত্যক্ষ বা পরোক্ষ সংশ্লিষ্টতা পাওয়া গেলে যথাযথ তদন্তপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতঃ অত্র বিভাগকে অবহিত করার জন্য পরামর্শ দেয়া হলো।

০৪। উল্লেখ্য যে, দন্ডবিধি-১৮৬০ এর ৪৮৯(ক)-(ঘ) ধারা মোতাবেক জাল নোট প্রস্তুত, সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও সরঞ্জামাদি ক্রয়-বিক্রয় সংক্রান্ত অপরাধের জন্য সর্বোচ্চ শাস্তি হিসেবে জরিমানাসহ যাবজ্জীবন কারাদণ্ড এবং জল নোট সংরক্ষণ করার জন্য অপরাধীকে জরিমানাসহ সাত বছর পর্যন্ত বিভিন্ন মেয়াদে সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ড দেয়া যাবে মর্মে উল্লেখ রয়েছে। এছাড়া বিশেষ ক্ষমতা আইন ১৯৭৪ এর ২৫(ক) ধারায় জাল নোট প্রস্তুত, ক্রয়-বিক্রয়, সংরক্ষণ, পাচার এবং জাল নোট প্রস্তুতের সরঞ্জামাদি প্রস্তুত, ক্রয়-বিক্রয়, ব্যবহার, দখলে রাখা ইত্যাদি কাজগুলো অপরাধী হিসেবে চিহ্নিত করতঃ সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান রয়েছে।

আপনার বিশ্বস্ত,
মোঃ শহিদুল আলম
যুগ্ম পরিচালক।

সূত্রঃ ডিপার্টমেন্ট অব কারেন্সী ম্যানেজমেন্ট, বাংলাদেশ ব্যাংক
সূত্র নং- ডিসিএম জালনােটঃ ১০(সভা)/২০২০-৫৯৭
তারিখঃ ০৯/০২/২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button