বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংক শাখার নিরাপত্তা জোরদার সংক্রান্ত কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার

গত ০৫ মার্চ, ২০২০ বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে বাংলাদেশে কার্যরত সকল তফসিলী ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে একটি সার্কুলার জারি করা হয়েছে।

যাতে ব্যাংকসমূহের শাখার নিরাপত্তা ব্যবস্থা জোরদার করার জন্য পর্যাপ্ত সংখ্যক নিরাপত্তাকর্মী নিয়োগ ও আগ্নেয়াস্ত্রের ব্যবহার এবং সঠিকভাবে পরিচালনার জন্য সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়ার ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

পাশাপাশি আগ্নেয়াস্ত্রের লাইসেন্স নবায়ন, ব্যবহার বিষয়ক নীতিমালা মেনে চলার জন্য ব্যাংকগুলোকে বলা হয়েছে। উক্ত সার্কুলারে বলা হয়েছে, সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন সাপেক্ষে নিরাপত্তার জন্য অধিক সংখ্যক সশস্ত্র নিরাপত্তা প্রহরী নিয়োজিত করতে হবে। ব্যাংকের নিরাপত্তায় নিয়োজিত সশস্ত্র নিরাপত্তা প্রহরীদের অস্ত্র চালানোর পর্যাপ্ত প্রশিক্ষণ প্রদানের ব্যবস্থা করতে হবে।

এ ছাড়া ভল্টের নিরাপত্তাসহ অন্যান্য খাতেও পর্যাপ্ত নিরাপত্তামূলক ব্যবস্থা নিতে হবে। ব্যাংকের ভেতরে ও বাইরে সিসি ক্যামেরা স্থাপনের নির্দেশনাও রয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংক চলাকালীন ও অন্য সময়ও সিসি ক্যামেরায় তথ্য সংরক্ষণ করার নির্দেশনা দেয়া আছে। যাতে কোনো ব্যাংকে কোনো অঘটন ঘটলে সিসি ক্যামেরার রেকর্ড দেখে অপরাধীদের শনাক্ত করা সম্ভব হয়।

সূত্রঃ ব্যাংকিং রেগুলেশন এন্ড পলিসি ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার লেটার নং: ০৬, তারিখঃ ০৫ মার্চ, ২০২০

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button