এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সংক্রান্ত সার্কুলার

0
4202

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংক সমূহের ব্যবস্থাপনা পরিচালক/প্রধান নির্বাহী কর্মকর্তাদেরকে উদ্দেশ্য করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক জারিকৃত একটি সার্কুলার, যা হুবহু আপনাদের জন্য তুলে ধরা হলো-

প্রিয় মহোদয়,

এজেন্ট ব্যাংকিং কার্যক্রম প্রসঙ্গে।

    ব্যাংকসমূহের এজেন্ট ব্যাংকিং কার্যক্রম সংক্রান্ত বিআরপিডি সার্কুলার নং-১৪, তারিখ-১৮ সেপ্টেম্বর ২০১৭ এর প্রতি আপনাদের দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

    ২। আর্থিক অন্তর্ভুক্তির প্রয়াসে উন্মোচিত এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের সুষ্ঠু ও সুসংবদ্ধ প্রসার নিশ্চিত করতে ব্যাংক-কোম্পানীসমূহের এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের জন্য “Prudential Guidelines for Agent Banking Operation in Bangladesh” জারি করা হয়। উক্ত গাইডলাইন্স অনুযায়ী এজেন্ট ব্যাংকিং কার্যক্রম শুরুর জন্য ব্যাংকের পরিচালনা পর্ষদ কর্তৃক অনুমোদিত এজেন্ট ব্যাংকিং সংক্রান্ত নীতিমালা, আনুষঙ্গিক ডকুমেন্টস, এজেন্ট ব্যাংকিং বিভাগের তথ্য (গাইডলাইন্স এর Annexure-B) এবং প্রস্তাবিত এজেন্টের তথ্য (গাইডলাইন্স এর Annexure-C) সহ বাংলাদেশ ব্যাংকে আবেদন করতে হয়। এছাড়া, পরবর্তীতে নতুন এজেন্ট এবং/অথবা এজেন্ট আউটলেট খোলার জন্য সম্ভাব্য এজেন্ট/আউটলেটের তথ্য (গাইডলাইন্স এর Annexure-C) ও এজেন্ট ব্যাংকিং এর ব্যবসায়িক অবস্থা (গাইডলাইন্স এর Annexure-D) সহ আবেদনপূর্বক অনুমোদন গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। এ প্রেক্ষিতে, এজেন্ট ব্যাংকিং কার্যক্রম পরিচালনার লক্ষ্যে ব্যাংকসমূহ কর্তৃক এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের অনুমোদন এবং নতুন এজেন্ট/আউটলেট এর অনুমোদন প্রাপ্তির আবেদন দাখিলের সময় গাইডলাইন্স এ নির্দেশিত সংশ্লিষ্ট দলিলাদির লভ্যতা (availability) ও নিয়মাচার নিশ্চিত করনার্থে দু’টি চেকলিস্ট প্রণয়নকরত এতদ্সঙ্গে প্রেরণ করা হলো।

    ৩। এক্ষণে এ মর্মে সিদ্ধান্ত গৃহীত হয়েছে যে, এজেন্ট ব্যাংকিং কার্যক্রমের অনুমোদন প্রাপ্তি অথবা ইতোমধ্যে অনুমোদনপ্রাপ্ত হয়ে থাকলে নতুন এজেন্ট/আউটলেট এর অনুমোদন প্রাপ্তির লক্ষ্যে বাংলাদেশ ব্যাংকে প্রেরিতব্য আবেদনপত্রের সাথে উক্ত চেক লিস্টও দাখিল করতে হবে।

    ৪। এ নির্দেশনা অবিলম্বে কার্যকর হবে।

আপনাদের বিশ্বস্ত,

(আবু ফরাহ মোঃ নাছের)
মহাব্যবস্থাপক
ফোন: ৯৫৩০২৫২ ।

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে
• উপরোক্ত বিষয়ে বিআরপিডি সার্কুলার নং-১৪, তারিখঃ ১৮ সেপ্টেম্বর, ২০১৭ দেখতে ক্লিক করুন এখানে
• Guidelines for Agent Banking Operation in Bangladesh দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
বিআরপিডি সার্কুলার লেটার নং-০৮/২০১৮, তারিখঃ ২৭ মে, ২০১৮

Leave a Reply