বাংলাদেশ ব্যাংক সার্কুলারমোবাইল ব্যাংকিং

মােবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস)-এর লেনদেন সীমা সংক্রান্ত সার্কুলার

মোবাইল ব্যাংকিং এ লেনদেনের সীমা বাড়লো। দৈনিক লেনদেনের পরিমাণের সর্বোচ্চ সীমা বাড়ানোর পাশাপাশি সংখ্যাও বাড়ানো হয়েছে। এখন থেকে দিনে সর্বোচ্চ পাঁচ বারে মোট ৩০ হাজার টাকা ক্যাশ-ইন করা যাবে, যা আগে ছিল সর্বোচ্চ দুই বারে ১৫ হাজার টাকা।

গতকাল রবিবার, ১৯ মে, ২০১৯ বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্টের এক সার্কুলারে মোবাইলে সেবাদানকারী ব্যাংক ও এর সাবসিডিয়ারি প্রতিষ্ঠানগুলোর শীর্ষ কর্মকর্তা বরাবরে পাঠানো সার্কুলারে এ সীমা বাড়ানোর কথা জানানো হয়েছে।

এখন থেকে একজন গ্রাহক দিনে পাঁচবার প্রতিবার সর্বোচ্চ ৩০ হাজার টাকা ক্যাশ-ইন ও প্রতিবার ২৫ হাজার টাকা ক্যাশ-আউট করতে পারবেন। তবে মাসে ক্যাশ-ইন করা যাবে ২৫ বারে সর্বোচ্চ ২ লাখ টাকা এবং ক্যাশ-আউট করা যাবে ২০ বারে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত। এছাড়াও একই মোবাইল ফাইন্যান্সসিয়াল সার্ভিসে (এমএফএস) একজন গ্রাহক একাধিক হিসাব রাখতে পারবেন না।

সার্কুলারে বলা হয়েছে, একজন গ্রাহক তার ব্যক্তি মোবাইল হিসাবে সর্বোচ্চ তিন লাখ টাকা স্থিতি রাখতে পারবেন। তবে পাঁচ হাজার টাকা বা তারচেয়ে বেশি নগদ ক্যাশ-ইন ও ক্যাশ-আউট করার ক্ষেত্রে গ্রাহককে পরিচয়পত্র বা স্মার্ট কার্ড বা তার ফটোকপি এজেন্টকে দেখাতে হবে। এজেন্ট সেই এনআইডি নম্বর সংরক্ষণ করবেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সার্কুলারে বলা হয়েছে, এজেন্ট গ্রাহকের মোবাইল হিসাবে নগদ অর্থ জমাকরণ ও উত্তোলনের বিবরণ পৃথক পৃথক রেজিস্টারে লিপিবদ্ধ করবেন এবং লিপিবদ্ধ প্রত্যেকটি লেনদেনের বিপরীতে গ্রাহকের স্বাক্ষর বা টিপসই সংরক্ষণ করতে হবে।

এই সার্কুলারে আরও বলা হয়, এক এজেন্ট হিসাব থেকে অন্য এজেন্ট হিসাবে অর্থ জমা (ক্যাশ-ইন), অর্থ স্থানান্তর (P2P) বা অর্থ উত্তোলন (ক্যাশ-আউট) করা যাবে না। একজন এজেন্ট দৈনিক পাঁচ বারের বেশি নিজের এজেন্ট হিসাব-এ নগদ অর্থ জমা দিতে পারবেন না।

• সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে

সূত্রঃ পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট, বাংলাদেশ ব্যাংক
পিএসডি সার্কুলার নং-০১/২০১৯, তারিখঃ ১৯ মে, ২০১৯

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button