বাংলাদেশ ব্যাংক সার্কুলার

খেলাপি ঋণ: নীতিতে আরো ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

খেলাপি ঋণ কমাতে বাংলাদেশ ব্যাংকের প্রচলিত নীতিমালায় আরো ছাড় দেয়া হয়েছে। এটি কেবল রুগ্ণ শিল্পের উদ্যোক্তারা নিতে পারবেন। রুগ্ণ শিল্পের যেসব উদ্যোক্তার ৫০ লাখ টাকার বেশি ঋণ আছে, সমন্বয় করার ক্ষেত্রে এখন আরো ছাড় পাবেন তারা।

উদ্যোক্তাদের ‘নিয়ন্ত্রণ বহির্ভূত’ কারণে রুগ্ন হওয়া প্রতিষ্ঠান চিহ্নিত ও তালিকা করেছে শিল্প মন্ত্রণালয়। আর এই তালিকায় থাকা রুগ্ন নন-টেক্সটাইল খাতের শিল্পপ্রতিষ্ঠানের মধ্যে ৫০ লাখ টাকার বেশি মূল ঋণ বিশিষ্ট ঋণ হিসাব সমন্বয় করার জন্য নির্দেশনা দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

সোমবার (৬ মার্চ, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সার্কুলারে বলা হয়েছে, রুগ্ন শিল্প প্রতিষ্ঠানগুলোর ঋণ পরিশোধ প্রক্রিয়া অধিকতর সহজ করতে এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এতে সুদ মওকুফ (যদি থাকে) পরবর্তী ঋণ স্থিতির ওপর ব্যাংক সর্বোচ্চ কস্ট অব ফান্ড হারে সুদারোপ করতে পারবে। তবে সুদারোপকালে অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগ থেকে ২০০৮ সালের ফেব্রুয়ারিতে জারি করা নির্দেশনা বিবেচনায় নিয়ে সিদ্ধান্ত গ্রহণ করতে হবে।

আলোচ্য নীতিমালার আওতায় ডাউন পেমেন্ট বাবদ প্রয়োজনীয় অর্থ নগদে প্রদান করে গ্রাহক আগামী ৩০ জুনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংক বরাবর আবেদন করতে হবে। নির্ধারিত সময় অতিক্রম করলে এই সংক্রান্ত আবেদন গ্রহযোগ্য হবে না।

১৯৯১ সালের ব্যাংক কোম্পানি আইনের ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক। যা অবিলম্বে কার্যকর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button