বাংলাদেশ ব্যাংক সার্কুলার

রিটেইল হিসাবে বিশেষ সুবিধা দিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

শ্রম নির্ভর ক্ষুদ্র উদ্যোক্তা, বিভিন্ন প্রান্তিক পেশায় নিয়োজিত সেবা প্রদানকারী এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব তৈরি/ ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পণ্য বিক্রেতা ও সেবা প্রদানকারীদেরকে ব্যাংকিং সেবার মাধ্যমে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে আনয়ন করতে তাদেরকে বিশেষ সুবিধা দিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

রোববার (১৯ মার্চ, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-০৯) জারি করে বাংলাদেশে কার্যরত তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

উক্ত সার্কুলারে বিআরপিডি সার্কুলার নং-১১, তারিখ- ১০ জুন, ২০২১ এবং ব্যক্তিক রিটেইল হিসাব প্রচলন প্রসঙ্গে জারিকৃত পিএসডি সার্কুলার নং-০৯, তারিখ- ১৬ নভেম্বর, ২০২০ এর প্রতি ব্যাংকগুলোকে দৃষ্টি আকর্ষণ করতে বলা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

বিআরপিডি সার্কুলার নং-১১/২০২১-এর মাধ্যমে ব্যাংক কর্তৃক আরোপিতব্য বিভিন্ন চার্জ/ ফি/ কমিশন ইত্যাদি বিষয়ে নির্দেশনা প্রদান করা হয়। অন্যদিকে পিএসডি সার্কুলার নং-০৯/২০২০-এর মাধ্যমে ব্যাংক ও এজেন্ট ব্যাংকিং কর্তৃক চলতি হিসাবের মাধ্যমে “ব্যক্তিক রিটেইল হিসাব” সুবিধা প্রদান সংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়।

এমতাবস্থায়, শ্রম নির্ভর অতিক্ষুদ্র/ ভাসমান উদ্যোক্তা, বিভিন্ন প্রান্তিক পেশায় নিয়োজিত সেবা প্রদানকারীগণ এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজস্ব তৈরি/ ব্যক্তিগত উদ্যোগে পরিচালিত পণ্য বিক্রেতা ও সেবা প্রদানকারীগণ-কে ব্যাংকিং সেবার মাধ্যমে ডিজিটাল পেমেন্ট ইকোসিস্টেমে আনয়ন করার নিমিত্ত ব্যক্তিক রিটেইল হিসাবসমূহকে বিশেষ সুবিধা দিতে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

এক্ষেত্রে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত বাংলাদেশ ব্যাংক দেশের ব্যাংকগুলোকে নিম্নোক্ত নির্দেশনা দিয়েছে-
ক) ব্যক্তিক রিটেইল হিসাবসমূহ ন্যূনতম জমার বাধ্যবাধকতা হতে অব্যাহতিপ্রাপ্ত থাকবে;
খ) ব্যক্তিক রিটেইল হিসাবসমূহের বিপরীতে কোন প্রকার হিসাব রক্ষণাবেক্ষণ ফি আদায় করা যাবে না।

এছাড়া উক্ত সার্কুলারে বলা হয়েছে, ব্যাংক কোম্পানী আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করা হলো। এই নির্দেশনা অবিলম্বে ব্যাংকগুলোকে কার্যকর করতে বলা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button