বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ডলার অর্থায়নে সুদহার বাড়ালো কেন্দ্রীয় ব্যাংক

বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রপ্তানি অর্থায়নের সুদহার পুনর্নির্ধারণ করেছে কেন্দ্রীয় ব্যাংক। এখন থেকে ডলারের বাণিজ্যিক অর্থায়নে আগরে চেয়ে দশমিক ৫০ শতাংশ বেশি সুদ পাবে। বুধবার (২৮ সেপ্টেম্বর, ২০২২) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রা ও নীতি বিভাগ এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী, বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রপ্তানি অর্থায়নের সুদের হার পুনর্নির্ধারণ করা হয়েছে। এখন থেকে মুদ্রার বেঞ্চ মার্ক রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ যুক্ত করে বার্ষিক সুদের হার নির্ধারণ করতে হবে।

বেঞ্চ মার্ক রেট বলতে, লন্ডন ইন্টার ব্যাংক অফার রেট (লাইবর), ইউএস ডলারের বেঞ্চ মার্ক রেট এসওএফআর, ইউরোর বেঞ্চ মার্ক রেট ইউরোবরের মতো দরকে বোঝায়।

এর আগে গত ১৬ আগস্ট সুদহার কমানো হয়েছিল। তখন বেঞ্চ মার্ক রেটের সঙ্গে ৩ শতাংশ যুক্ত করে এ হার নির্ধারণ করা হয়। আজ পর্যন্ত ওই রেট বহাল ছিল। এখন এটি দশমিক ৫০ শতাংশ বাড়ানো হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

জানা গেছে, এখন বেঞ্চ মার্ক রেফারেন্স রেট গড় ২ দশমিক ৪০ শতাংশ। বৈদেশিক মুদ্রায় স্বল্প মেয়াদি আমদানি-রফতানির সময় অর্থায়নে এই রেটের সঙ্গে সাড়ে ৩ শতাংশ সুদ যোগ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button