বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ব্যাংকগুলোর নিরাপত্তা নিশ্চিতে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা

দেশের ব্যাংকগুলোকে নিরাপত্তা জোরদারের লক্ষ্যে নিয়মিত অগ্নি নির্বাপণ সংক্রান্ত মহড়া আয়োজন করতে হবে। একই সঙ্গে অগ্নি দুর্ঘটনার ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রতিকার ব্যবস্থার যন্ত্রপাতির কার্যকারিতা ও ভবনে কর্মরত সকলের প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

সোমবার (২২ মে, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করে দেশে কার্যরত সকল ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার নিকট পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

ব্যাংকের ব্যবসা কেন্দ্রসমূহের নিরাপত্তা নিশ্চিত করতে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করতে নির্দেশনায় বলা হয়েছে, বাংলাদেশে অগ্নিকাণ্ডের ঘটনা প্রতিরোধ এবং অগ্নি নির্বাপণ ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে সরকার কর্তৃক অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ আইন, ২০০৩; অগ্নি প্রতিরোধ ও নির্বাপণ বিধিমালা, ২০১৪ এবং বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড, ২০২০ প্রবর্তন করা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

সাম্প্রতিক সময়ে দেশের বিভিন্ন স্থানে অগ্নিকাণ্ডের ঘটনায় জীবন ও সম্পদের ব্যাপক ক্ষয়ক্ষতি পরিলক্ষিত হচ্ছে। তাই অগ্নিকাণ্ডের ঘটনা প্রতিরোধ এবং অগ্নিনির্বাপণ ব্যবস্থা নিশ্চিতকরণের লক্ষ্যে উল্লিখিত আইন, বিধিমালা ও কোডের প্রযোজ্য নির্দেশনাসমূহ যথাযথভাবে পরিপালনের জন্য পরামর্শ দেওয়া হলো।

বিশেষত, অগ্নি দুর্ঘটনার ক্ষেত্রে স্বয়ংক্রিয় প্রতিকার ব্যবস্থা সংক্রান্ত যন্ত্রপাতি এবং মানুষ কর্তৃক ব্যবহার্য যন্ত্রপাতিসমূহের কার্যকারিতা পরীক্ষাসহ ভবন বা দালানে কর্মরত সকলের জন্য প্রয়োজনীয় প্রশিক্ষণের ব্যবস্থা গ্রহণ এবং নিয়মিত বিরতিতে অগ্নি নির্বাপণ সংক্রান্ত মহড়া আয়োজন করতে হবে।

এছাড়াও ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে ২০১৫ সালে জারি করা এ সংক্রান্ত সার্কুলার এবং প্রচলিত বিধি-বিধানের আলোকে ব্যাংকের ব্যবসা কেন্দ্রসমূহের নিরাপত্তা জোরদারকরণের লক্ষ্যে পরামর্শ প্রদান করা হলো।

ব্যাংক-কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে কেন্দ্রীয় ব্যাংক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button