বাংলাদেশ ব্যাংক সার্কুলার

ক্রেডিট কার্ডের বিল পরিশোধে ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক

করোনাভাইরাস (কোভিড-১৯) এর সংক্রমণ ঠেকাতে গতকাল সোমবার (৫ এপ্রিল, ২০২১) থেকে সাত দিনের কঠোর বিধিনিষেধ আরোপ করেছে সরকার। এই সাত দিন ক্রেডিট কার্ডের বিল পরিশোধে বিশেষ ছাড় দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

কেন্দ্রীয় ব্যাংক বলছে, করোনাভাইরাস (কোভিড-১৯) এর বিধিনিষেধ চলাকালে ক্রেডিট কার্ডের বিল পরিশোধ না করলেও লেট পেমেন্ট ফি আরোপ করা যাবে না। পাশাপাশি নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর ৫ কর্মদিবস পর্যন্ত বকেয়া বিল পরিশোধের সুযোগ পাবেন গ্রাহক। অর্থাৎ ৫ থেকে ১১ এপ্রিল পর্যন্ত যাদের ক্রেডিট কার্ডের বিল পরিশোধের সময় নির্ধারণ করা আছে, তারা ১২ এপ্রিল থেকে ৫ কর্মদিবস পর্যন্ত বিল পরিশোধ করতে পারবেন। এজন্য লেট ফি দিতে হবে না গ্রাহককে।

গতকাল রোববার (৪ এপ্রিল, ২০২১) বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়েছে, এটিএম বুথ, এজেন্ট ব্যাংকিং, ইন্টারনেট, অ্যাপ ও ইউএসএসডিভিত্তিক সব লেনদেন নিরবচ্ছিন্ন রাখতে হবে। পাশাপাশি লেনদেনের স্থানে নিয়মিতভাবে জীবাণুমুক্ত রাখতে ব্যবস্থা গ্রহণ করতে হবে। এছাড়া ক্রেডিট কার্ড, মোবাইল ব্যাংকিং বিষয়ে বিশেষ সুবিধা দেওয়া হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ক্রেডিট কার্ডের নির্দেশনায় বলা হয়েছে, ক্রেডিট কার্ডের বিল পরিশোধের তারিখ সরকার ঘোষিত সার্বিক কার্যাবলী/ চলাচলে নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে নির্ধারিত থাকলে ওই বিল পরিশোধের তারিখ নিষেধাজ্ঞা স্থগিত হওয়ার পর ৫ কর্মদিবস পর্যন্ত পুনঃনির্ধারণ বা বর্ধিত করতে বলা হয়েছে। পরিশোধের সময়সীমা পর্যন্ত লেট পেমেন্ট ফি আরোপ না করতেও নির্দেশনায় বলা হয়েছে।

এছাড়া নিষেধাজ্ঞা আরোপকালীন সময়সীমার মধ্যে শুধুমাত্র প্রিন্সিপাল অ্যামাউন্টের ওপর সুদ আরোপ করা যাবে। এক্ষেত্রে পরবর্তী মাসের বিলে, পূর্ববর্তী মাসের বিলের সুদের ওপর কোনো প্রকার নতুন সুদ আরোপ করা যাবে না। এছাড়া এনএফসি সুবিধাযুক্ত কার্ডের লেনদেন সীমা ৩ হাজার থেকে বাড়িয়ে ৫ হাজার টাকা করা হয়েছে।

আরও দেখুন:
করোনায় অগ্রণী ব্যাংক কর্মকর্তার ইন্তেকাল
আজ থেকে ব্যাংক লেনদেন চলবে সাড়ে ১২টা পর্যন্ত
করোনায় রাকাবের সহকারী মহাব‍্যবস্থাপকের ইন্তেকাল
গ্লোবাল ইসলামী ব্যাংক উত্তরা শাখার ম্যানেজারের ইন্তেকাল

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button