জেনারেল ব্যাংকিং

ক্যাশ রিজার্ভ রেশিও (CRR)

ক্যাশ রিজার্ভ রেশিও (CRR)- CRR মানে হলো Cash Reserve Ratio (ক্যাশ রিজার্ভ রেশিও) বা Cash Reserve Requirement (প্রয়োজনীয় ক্যাশ রিজার্ভ)। এটা হচ্ছে ব্যাংকের ডিপোজিটের একটা অংশ যা বাংলাদেশ ব্যাংকের সাথে সংরক্ষন করতে হয়। যখন মুদ্রাস্ফীতি (অর্থের যোগান) বেশি থাকে তখন বাংলাদেশ ব্যাংক CRR রেট বাড়িয়ে দেয়। এর মানে হচ্ছে বানিজ্যিক ব্যাংকগুলোকে বাংলাদেশ ব্যাংকের সাথে বেশি হারে ডিপোজিট সংরক্ষন করতে হয়। এর ফলে ব্যাংকের ঋনদান সক্ষমতা কমে যায় এবং যার ফলশ্রুতিতে অর্থনীতিতে টাকার প্রবাহ কমে যায়।

বাংলাদেশ ব্যাংক আদেশ ১৯৭২ এর আর্টিকেল ৩৬ ও ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এর ২৫ আর্টিকেল অনুযায়ী প্রতিটি তফসিলি ব্যাংক তার মোট মেয়াদি ও তলবি বা চাহিবামাত্র দায়ের (Time and Demand Liabilities) একটি নির্দিষ্ট অংশ বাংলাদেশ ব্যাংকে বা তার প্রতিনিধিত্বকারী ব্যাংকে নগদ আকারে জমা রাখতে বাধ্য। বর্তমানে এ হার দৈনিক ভিত্তিতে ৩.৫% এবং দ্বি-পাক্ষিক ভিত্তিতে ৪%। এ রিজার্ভ ব্যাংকের তারল্য সংকট নিরসন করে থাকে এবং আমানতকারীদের দাবি তাৎক্ষণিক পূরণ করতে সহায়তা করে। বাংলাদেশ ব্যাংক এ ক্যাশ রিজার্ভ রেশিও সময় সময় পরিবর্তন করে থাকে। ২০০৫ সালের ০১ অক্টোবর থেকে তফসিলী ব্যাংকসমূহ কর্তৃক বাংলাদেশ ব্যাংকে রক্ষিতব্য এ নগদ জমার হার কার্যকর আছে।

আরও দেখুন:
বিধিবদ্ধ তরল স্থিতি (SLR)

Business Dictionary তে CRR এর সংজ্ঞায় বলা হয়েছে-
cash reserve ratio the proportion of a COMMERCIAL BANK’S total assets that it keeps in the form of highly liquid assets to meet day-to-day currency withdrawals by its customers and other financial commitments.
অর্থাৎ নগদ রিজার্ভ হলো একটি বাণিজ্যিক ব্যাংকের মোট সম্পদের অনুপাত যা তার গ্রাহকদের এবং অন্যান্য আর্থিক প্রতিশ্রুতি দ্বারা প্রতিদিনের অর্থ উত্তোলনের জন্য তরল সম্পদ রূপে জমা রাখে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

CRR বা Cash Reserve Ratio সম্পর্কে একজন ব্যাংকারের জানা থাকা উচিত- যতটা না ব্যাংকিং কাজ করার জন্য তার চেয়ে বেশি কোন Viva বা Exam দেওয়ার জন্য। ব্যাংকের হেড অফিসে যারা ফান্ড ম্যানেজমেন্ট সংক্রান্ত কাজ করেন- FAD বা Treasury Division এ- তাঁরা ব্যতীত খুব কম ব্যাংকারেরই CRR সংক্রান্ত জ্ঞান ব্যাংকিং কাজে ব্যবহার করার সুযোগ রয়েছে। তবে সার্বিক ব্যাংকিং ব্যবস্থায় CRR এর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে, আর তাই এ সংক্রান্ত প্রশ্ন বিভিন্ন ব্যাংকিং পরীক্ষায় বেশ চোখে পড়ে।

CRR সংক্রান্ত সবচেয়ে কমন প্রশ্নটি হচ্ছে, ব্যাংকগুলোকে বর্তমানে কত হারে CRR সংরক্ষণ করতে হয়। উত্তরটি নিয়ে অনেকেই বিভ্রান্ত থাকেন, বিভিন্ন কারণে।
প্রথমত, CRR এর Bi-Weekly basis (দ্বি-পাক্ষিক ভিত্তিতে) ও Daily basis (দৈনিক ভিত্তিতে)- এ ভিন্ন ভিন্ন Requirement রয়েছে।
দ্বিতীয়ত, CRR-কে আগে SLR এর অংশ হিসেবে গণ্য করা হতো। বর্তমানে এগুলো আলাদা হিসাব করা হয়।

Required CRR (প্রয়োজনীয় CRR)
– ৪.০০% Bi-Weekly basis (দ্বি-পাক্ষিক ভিত্তিতে) সকল ব্যাংকের জন্য
– ৩.৫০% Daily basis (দৈনিক ভিত্তিতে)।

Component of CRR (সিআরআর এর উপাদান)
বর্তমানে ব্যাংকগুলোকে স্থানীয় মুদ্রায় (টাকা) নগদ রিজার্ভ রাখতে অনুমতি দেওয়া হয়। দিনের বকেয়া নগদ রিজার্ভ গণনা করার জন্য বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন শাখাগুলোর সাথে পরিচালিত চলতি হিসাবে দিন শেষে ব্যালেন্স করা হয়।

Penalty (জরিমানা)
দণ্ডিত সুদ @ ব্যাংক হার + ৪% CRR ঘাটতির জন্য চার্জ। বর্তমান ব্যাংক রেট ৪%।

একটি মন্তব্য

  1. প্রথাগত ব্যাংক এবং শরীয়াভিত্তিক ব্যাংকের সিআরআর একই হবে। তাই ইসলামী ব্যাংকের জন্য ৫.৫% বলতে কি বোঝানো হয়েছে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button