রেমিট্যান্সের প্রণোদনার ‘বিভ্রান্তি’ স্পষ্ট করল কেন্দ্রীয় ব্যাংক

0

রেমিট্যান্সের ২ শতাংশ নগদ প্রণোদনা প্রবাসীরা কোন দিন থেকে পাবেন সেই তারিখ স্পষ্ট করে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। নতুন নির্দেশনা অনুযায়ী ২০১৯ সালের ১ জুলাই থেকে এ প্রণোদনা পাবেন গ্রাহক।

আজ বৃহস্পতিবার ১০ সেপ্টেম্বর, ২০২০ বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করে বাংলাদেশে কার্যরত সকল তফসিলি ব্যাংকসমূহের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

উক্ত সার্কুলারে বলা হয়, রেমিট্যান্স প্রণোদনার বিষয়ে চলতি বছরের ১১ মার্চ একটি সার্কুলার জারি করা হয়। সেই সার্কুলারের মাধ্যমে বাংলাদেশি মালিকানাধীন শিপিং লাইন্স ও এয়ারলাইন্স কোম্পানির বিদেশ অফিসে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) ও বিদেশি শিপিং লাইন্স ও এয়ারলাইন্সে কর্মরত বাংলাদেশি মেরিনার ও এয়ার ক্রাফট পাইলট এবং বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘ বা অন্যান্য সংস্থা, প্রতিষ্ঠান এবং বিদেশি মিশনে (বাংলাদেশ সরকার বা সরকারের মালিকানাধীন প্রতিষ্ঠান ব্যতীত) কর্মরত বাংলাদেশি কর্মকর্তারা বিদেশে অবস্থানকালীন সময়ে অর্জিত অর্থ বৈধ উপায়ে দেশে প্রেরণ করলে উক্ত অর্থের উপর নগদ সহায়তা প্রাপ্যতার বিষয়টি নিশ্চিত করে অবিলম্বে তা কার্যকর করার নির্দেশ দেয়া হয়েছিল।

তবে সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে, সেই সার্কুলারে বর্ণিত অবিলম্বে কার্যকর বলতে কোনো কোনো ব্যাংক ২০১৯ সালের ১ জুলাই এবং কোনো কোনো ব্যাংক সার্কুলারের তারিখ হতে রেমিট্যান্স বিবেচনা করে গ্রাহককে ২ শতাংশ নগদ সহায়তা প্রদান করছে। এতে করে গ্রাহকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে। তাই নতুন করে স্পষ্ট করা যাচ্ছে, ‘এ নির্দেশনা ২০১৯ সালের ১ জুলাই থেকে কার্যকর হবে এবং অনুগ্রহপূর্বক সংশ্লিষ্ট সকল পক্ষকে বিষয়টি অবহিত করবেন।’

সূত্রঃ বৈদেশিক মুদ্রা নীতি বিভাগ, বাংলাদেশ ব্যাংক
এফই সার্কুলার লেটার নং-৩১, তারিখঃ ১০ সেপ্টেম্বর, ২০২০

Leave a Reply