1. bankingnewsbd@gmail.com : ব্যাংকিং নিউজ : ব্যাংকিং নিউজ
  2. mosharafnbl@yahoo.com : মোশারফ হোসেন : মোশারফ হোসেন
  3. msakanda@yahoo.com : ইবনে নুর : ইবনে নুর
  4. shafiqueshams@gmail.com : Shamsuddin Akanda : Shamsuddin Akanda
  5. surjoopathik@ymail.com : শরিফুল ইসলাম : শরিফুল ইসলাম
  6. tasniapopy@gmail.com : তাসনিয়া তাবাসসুম : তাসনিয়া তাবাসসুম



হাতে তৈরি পণ্য রফতানিতে মিলবে নগদ সহায়তা

  • প্রকাশিত: বৃহস্পতিবার, ১৭ জুন, ২০২১

হাতে তৈরি পণ্য রফতানির বিপরীতে নগদ সহায়তার পরিধি বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক। পণ্যগুলোর মধ্যে রয়েছে হোগলা, খড়, আখের/ নারিকেলের ছোবড়া, গাছের পাতা/ খোল ও গার্মেন্টসের ঝুট কাপড় ইত্যাদি।

বৃহস্পতিবার (১৭ জুন, ২০২১) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মুদ্রানীতি বিভাগ থেকে এ সংক্রান্ত একটি সার্কুলার (বিআরপিডি সার্কুলার লেটার নং-১০) জারি করে বাংলাদেশে কার্যরত সকল অনুমোদিত ডিলার ব্যাংকের প্রধান কার্যালয়/ প্রিন্সিপাল অফিস এর কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে।

এতে বলা হয়, সরকারি সিদ্ধান্ত অনুযায়ী হাতে তৈরি পণ্য (হোগলা, খড়, আখের/ নারিকেলের ছোবড়া, গাছের পাতা/ খোল, গার্মেন্টসের ঝুট কাপড় ইত্যাদি) রফতানির বিপরীতে নগদ সহায়তা প্রাপ্যতার ক্ষেত্রে প্রচলিত জাতীয় শিল্পনীতি অনুযায়ী উৎপাদন প্রক্রিয়ায় হাতের ব্যবহারের পাশাপাশি প্রয়োজনে আধুনিক প্রযুক্তি ব্যবহার করা যাবে।

তবে এক্ষেত্রে কিছু শর্ত রয়েছে। সেগুলো হলো- উৎপাদন কার্যক্রমে আধুনিক প্রযুক্তি সম্বলিত যন্ত্রপাতি ব্যবহারের ক্ষেত্রে উপযুক্ত কায়িক শ্রমের প্রত্যক্ষ সম্পৃক্ততা থাকতে হবে। যন্ত্রপাতি ও কায়িক শ্রম ব্যবহারের স্বপক্ষে পোষক কর্তৃপক্ষ এর নিবন্ধন থাকতে হবে। জাহাজীকরণের ক্ষেত্রে আজ থেকেই এই নির্দেশনা প্রযোজ্য হবে।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (A Platform for Bankers Community) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিন এবং ফেসবুক গ্রুপ ব্যাংকিং ফর অল এ জয়েন করে আমাদের সাথেই থাকুন।

আলোচ্য রফতানির বিপরীতে নগদ সহায়তার আবেদনপত্রের সাথে সকল ক্ষেত্রে বাণিজ্য মন্ত্রণালয়ে অনুমোদিত সংশ্লিষ্ট খাতের প্রতিনিধিত্বকারী অ্যাসোসিয়েশনের প্রত্যয়নপত্র সংযোজন করতে হবে। আলোচ্য রফতানিতে নগদ সহায়তা প্রদানের ক্ষেত্রে জারিকৃত অন্যান্য সার্কুলার পত্রের প্রযোজ্য নির্দেশনা অপরিবর্তিত থাকবে।

আরও পড়ুন:
 ১৫ জুলাই পর্যন্ত ব্যাংক লেনদেনের নতুন সময়সূচি
 সিডিউল অফ চার্জ সংক্রান্ত মাস্টার সার্কুলার
 অফিস সহকর্মী সম্পর্কঃ পেশাদারি নাকি বন্ধুত্বপূর্ণ
 ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
 একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী

বৈচিত্রকৃত পাটপণ্য রপ্তানিতে রপ্তানি ভর্তুকি/ নগদ সহায়তা প্রদান
এফই সার্কুলার পত্র নম্বর ১৫ তারিখঃ ১৭ জুন, ২০২১ এর মাধ্যমে আরো বলা হয়েছে, এফই সার্কুলার নং ১১, তারিখ নভেম্বর ১৬, ১৯৯৮ এবং এফই সার্কুলার নং নম্বর ১২, তারিখ এপ্রিল ০৭, ২০১৬ এর প্রতি দৃষ্টি আকর্ষণ করা যাচ্ছে।

উক্ত সার্কুলারে বলা হয়েছে, এফই সার্কুলার নম্বর ১১/১৯৯৮ এর নির্দেশনা অনুসারে সরকারি ও বেসরকারি খাতের পাটকলগুলোর ক্ষেত্রে সংশ্লিষ্ট রপ্তানির বিপরীতে প্রযোজ্য শর্তাবলী পরিপালন সাপেক্ষে ভর্তুকি সুবিধা প্রযোজ্য। অপরদিকে এফই সার্কুলার নম্বর ১২/২০১৬ অনুসারে পাটজাত চূড়ান্ত দ্রব্য ও পাট সুতা ব্যতীত অন্যান্য পাটজাত রপ্তানি পণ্যে ৫০% এর বেশি মূল্যমানের পাট ব্যবহৃত হলে তা বৈচিত্রকৃত পাটপণ্য হিসেবে বিবেচিত।

এ মর্মে স্পষ্ট করা যাচ্ছে যে, পাটজাত চূড়ান্ত দ্রব্য (হেসিয়ান, সেকিং ও সিবিসি) ও পাট সুতা (ইয়ার্ন ও টোয়াইন) ব্যতীত অন্যান্য পাটজাত পণ্যে ৫০% এর বেশি মূল্যমানের পাট ব্যবহৃত হলে পণ্যটি হাতে বা মেশিনে যে মাধ্যমেই তৈরি হোক না কেন তা বৈচিত্রকৃত পাটপণ্য হিসেবে নির্ধারিত হারে রপ্তানি ভর্তুকি প্রাপ্য হবে। সকল ক্ষেত্রে ভর্তুকির আবেদনকারী প্রতিষ্ঠানের পাট আইন, ২০১৭ এর অধীন হালনাগাদ লাইসেন্স থাকতে হবে।

পাটপণ্য রপ্তানির বিপরীতে রপ্তানি ভর্তুকির ক্ষেত্রে প্রযোজ্য অপরাপর সার্কুলারের নির্দেশনা যথারীতি অপরিবর্তিত থাকবে।

Leave a Reply



লেখাটি ভালো লাগলে শেয়ার করে অন্যকে দেখার সুযোগ করে দিন:

এই বিভাগের অন্যান্য লেখা





ইমেইল সাবস্ক্রাইব করুন

আমাদের নতুন নতুন পোষ্ট গুলো ই-মেইল এর মাধ্যমে পেতে রেজিষ্ট্রেশন করুন।




আর্কাইভ



বিভাগ সমূহ