ফিনটেক

বিগ ডেটা কি পারবে ব্যাংক স্টেটমেন্টকে আর একটু ডিজিটাল করতে?

আব্দুল্লাহ আল-মামুনঃ আপনার ব্যাঙ্কিং এ্যপের ট্রাঞ্জেকশন হিস্ট্রিতে ক্লিক করেই যদি আপনার ফ্রীজের ওয়্যারেন্টি কার্ডের ছবিটি কিম্বা আপনার গত সপ্তাহের স্বপ্ন থেকে বাজারের রিসিটটি দেখতে পেতেন কিম্বা আপনার ব্যাঙ্ক আপনার হয়ে ওয়্যারেন্টি ডেটের হিসেব রাখত। অথবা আপনি যদি পিজা খেতে পছন্দ করেন আর আপনার ব্যাঙ্ক যদি গণ প্রমোশনাল অফার না দিয়ে আপনাকে পিজার অফারগুলো দিত কিম্বা আপনার বন্ধুর জন্মদিনের এক সপ্তাহ আগে আপনাকে গীফট শপের ডিস্কাউন্ট অফারগুলো পাঠাতো তবে কি আপনার লাইফটা আর একটূ ইজি হত না? জী, বিগ ডাটা এ্যনালাইটিক্স ব্যবহার করে বাংলাদেশের প্রেক্ষীতে ব্যাঙ্কগুলো কিভাবে তার ইকোসিস্টেম দাড় করিয়ে এই সেবাগুলো আপনাকে পৌছে দিতে পারে সেটা নিয়েই আজকের লেখা…

আসুন example দিয়ে বোঝার চেষ্টা করি। আপনার জন্ম দিনের পার্টির জন্যে তিন বন্ধু মিলে সুলতান্স ডাইনে খাবার অর্ডার দিয়ে ফেসবুকে চেকইন দিলেন। একটু পর কিছু ছবি ফেসবুকে আপ্লোড দিলেন। খাবার শেষে বিলের রিসিটটি ব্যাঙ্কিং এ্যপ দিয়ে ছবি তুললেন। ধরি আপনার ঐ দিনে এই পরিমাণ টাকার আর কোন ট্রাঞ্জেকশন নাই। তাহলে টাকার পরিমাণ ম্যাচ করে রিসিটটি অটো আপনার এই ট্রাঞ্জেকশনের সাথে আপ্লোড হয়ে গেল।

আসুন টেকনিক্যালী বোঝার চেষ্টা করি কি করে সম্ভব। আপনি রিসিটটির ছবি তোলার সাথে সাথে সেটা আপ্লোড হবে ব্যাঙ্কের ডেটা লেকে। গতানুগতিক ডাটা ওয়্যারহাউজে আপ্লোড না হয়ে এটা “Schema on Read” বেজড “Data Lake” এ মুহুর্তেই আপ্লোড হবে এবং OCR দিয়ে ছবির ডাটা রিড করে এ্যমাউন্ট ম্যাচ করে স্বয়ংঙ্ক্রিয়ভাবে এটা ঐ ট্রাঞ্জেকশনের সাথে ট্যাগ হয়ে যাবে। সুতরাং পরবর্তীতে আপনার ডিজিটাল স্টেট্মেন্টে ক্লিক করেই রিসিটটি দেখে নিতে পারবেন। ওয়্যারেন্টি ইনফো থাকলেও সেমভাবে আপ্লোড হবে।

আবার ঐ যে ফেসবুকে ছবি আপ্লোড করলেন সেই ছবি Unstructured ডাটা হিসেবে রিড করে ব্যাঙ্ক Crawler আপনার ক্লোজ ফ্রেন্ডদের জন্মদিন এবং অন্য ডিটেইল প্রিজার্ভ করতে পারবে। এরপর আপনার ফ্রেন্ডদের জন্মদিনের এক সপ্তাহ আগে আপনাকে গিফট শপের ডিসকাউন্ট অফার পাঠাতে পারবে। আবার আপনি যদি বসুন্ধরা সিটির কোন একটা দোকানে ট্রাঞ্জেকশন করেন তার মানে আপনি এখন ঐ এলাকাতে আছেন, সুতরাং ঐ এলাকার কাছাকাছি এবং আপনার পছন্দের সাথে ম্যাচ করা অফারগুলো যদি আপনার ব্যাঙ্ক তখন পাঠায় তাহলে কিন্তু আপনার জন্য এটা অনেক কাজে লাগবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

রিসিটের ডাটা টাইপ ছবি, Social Media থেকে আপনি পাচ্ছেন ছবি আর XML বা JSON টাইপ ডাটা, আপনার DMS (Document Management System) হয়ত কথা বলে pdf, doc কিম্বা xls দিয়ে মানে এটা ডকুমেন্ট টাইপ, আপনার ইন্টার সিস্টেম communication হবে হয়ত Webservice দিয়ে। তার মানে ভ্যারাইটিজ টাইপের Data Flow এর এই ইকোসিস্টেম, তাই এটা দাড় করাতে বিগ ডাটার বিকল্প নেই। তবে অনেক চ্যালেঞ্জ এর ভেতর। সাড়া বিশ্বেই বিগ ডাটার সবচেয়ে বড় চ্যালেঞ্জ হচ্ছে কাস্টমার ডেটা প্রাইভেসী, ইন্টিগ্রেশন, লিগ্যাসী সিস্টেমের প্রসেসিং পাওয়ার বাড়ানো এবং স্কেলেবল স্টোরেজ ম্যানেজমেন্ট।

রাতারাতি এই ইকোসিস্টেম তৈরী করা যাবে না। তাই ব্যাঙ্কগুলোকে এখন থেকেই ভাবতে হবে স্ক্যাটারড স্ট্যান্ড এ্যলোন সিস্টেমগুলোকে কিভাবে ইন্টিগ্রেট করা যায় কিভাবে বিগ ডাটা এ্যলাইটিক্সের পাওয়ার কাজে লাগানো যায় মানুষের কল্যাণে। আর এই কাজে অগ্রনী ভুমিকা পালন করতে হবে আমাদের ইয়াং ইনার্জেটিক ফিনটেক প্রোফেশনালদেরকেই।

লেখকঃ ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল-মামুন, বি.এসসি (সিএসই, কুয়েট), এম.এসসি (আইসিটি, বুয়েট), আইটি ম্যানেজার, ইস্টার্ন ব্যাংক লিমিটেড এবং এক্স-সিনিয়র সফটওয়ার ইঞ্জিনিয়ার, ডাচ-বাংলা ব্যাংক লিমিটেড।

আরও দেখুন:
ফিনটেক কী এবং কেন?
ফিনটেক এবং ব্যাংকিং খাতের ভবিষ্যৎ
আগামীর ডিজিটাল ব্যাংকিং কেমন হবে
আধুনিক ব্যাংকিং ও ভবিষ্যৎ চাহিদা
ফিনটেক কি? ফিনটেক ও ব্যাংকিং এর সুবিধা ও অসুবিধাসমূহ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button