ব্যাংকার

চাকরিচ্যুত ব্যাংকারদের পুনর্বহালের দাবি বিডব্লিউএবির

সুনির্দিষ্ট ও প্রমাণিত কোনো অভিযোগ না থাকা সত্ত্বেও ব্যাংক থেকে চাকরিচ্যুত কিংবা পদত্যাগে বাধ্য করা কর্মীদের পুনর্বহালের অনুরোধ করেছে ব্যাংকারদের নিয়ে গঠিত ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (বিডব্লিউএবি)। একই সঙ্গে বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা অনুযায়ী- ব্যাংকের এন্ট্রি লেভেলে বেঁধে দেওয়া সর্বনিম্ন বেতন কাঠামো বাস্তবায়নেরও আহ্বান জানান সংগঠনটি।

রোববার (৩০ জানুয়ারি, ২০২২) বিডব্লিউএবির প্রেসিডেন্ট ও মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) কাজী মো. শফিকুর রহমান স্বাক্ষরিত একটি চিঠি বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) কাছে পাঠিয়েছে সংগঠনটি।

আরও দেখুন:
◾ ব্যাংকারদের সর্বনিম্ন বেতন-ভাতা: কার কথা থাকবে?

উক্ত চিঠিতে বলা হয়েছে, দেশের ব্যাংকগুলোর কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার জন্য উদ্যোক্তা পরিচালক/ পরিচালনা পর্ষদ, শেয়ারহোল্ডারগণ,কর্মকর্তা/ কর্মচারীগণ, বাংলাদেশ ব্যাংক/ নিয়ন্ত্রক সংস্থা ও সংশ্লিষ্ট সরকারি প্রতিষ্ঠানের ভূমিকা বিশেষভাবে উল্লেখযোগ্য। ফলে তাদের সম্মিলিত প্রচেষ্টা, নীতি-নির্ধারণী ভূমিকা, সহযোগিতা ও বাস্তবমুখী পদক্ষেপ ব্যাংকিং কার্যক্রম তথা দেশের অর্থনীতির চাকা সচল রাখার জন্য অত্যাবশ্যক। উপরোল্লেখিত Stakeholder গণের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতার কারণেই উন্নত অনেক দেশের মত বাংলাদেশে ব্যাংকিং সেক্টরে অদ্যাবধী কোন নেতিবাচক প্রভাব পড়েনি যেমন কোন ব্যাংক বন্ধ হয়ে যাওয়া বা একটি ব্যাংক এর সঙ্গে অপরটির একত্রীকরণ (Merger) হওয়া।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এমনকি কোভিড -১৯ এর প্রভাবে আমাদের ব্যাংকিং খাত সব চ্যালেন্জ মোকাবেলা করে সফলতার সাথে কার্যক্রম অব্যাহত রেখেছে। এর মূল কারণ উল্লেখিত Stakeholder গণের যথাযথ ভূমিকা ও সম্মিলিত সহযোগিতা। উল্লেখ্য যে, কোভিড -১৯ এর প্রভাবে মক্কেলগণের ব্যবসায়িক মন্দা বিবেচনায় তাদেরকে বিশেষ প্রনোদনা সুবিধা দেওয়ার জন্য এবং ক্ষেত্রবিশেষে ব্যাংক এর প্রদত্ত ঋণ পূন: তফসিলীকরণ ও শ্রেণীকরণ নীতিমালা শিথিল করে বাংলাদেশ ব্যাংক কর্তৃক সার্কুলার ইস্যু করা হয়। ফলে ব্যাংকগুলো ২০২০ ও ২০২১ সালে আশানুরূপ মুনাফা অর্জন করতে সক্ষম হয়েছে।

এতে আরোও বলা হয়েছে, বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং ২০/০১/২০২২-এর বিষয়ে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (বিএবি) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ইতোমধ্যে গভর্নর ও বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনা করেছে। আশা করি, উভয়পক্ষের মধ্যে আলোচনায় সার্বিক বিষয় স্পষ্ট হয়েছে। দেশের অর্থনৈতিক প্রেক্ষিতে বিশেষ করে দ্রব্যমূল্যের বিষয় বা মুদ্রাস্ফীতি বিবেচনায় সরকারি, বেসরকারি বা ব্যাক্তি মালিকানাধীন প্রতিষ্ঠানেও কর্মকর্তা বা কর্মচারীদের বেতন-ভাতা পর্যালোচনা করে পুনঃনির্ধারণ করা হয়। এতে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তা বা কর্মচারীদের মধ্যে নতুন উদ্দীপনা সৃষ্টি হয়। কর্মপরিবেশ সুন্দর হয় এবং সর্বোপরি প্রতিষ্ঠানের ইপ্সিত লক্ষ্য অর্জনে সুফল বয়ে আনে।

ব্যাংকার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন বাংলাদেশ (BWAB) এর পক্ষ থেকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ব্যাংকস (BAB) ও অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (ABB)-কে নিম্নলিখিত বিষয় বিবেচনার জন্য বিশেষভাবে অনুরোধ করা হয়েছে-

০১। বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত বিআরপিডি সার্কুলার নং ০২ তারিখ ২০/০১/২০২২ এবং সার্কুলার নং ২১ তারিখ ১৬/০৯/২০২১ যথাসম্ভব সত্বর বাস্তবায়ন করা।
০২। বেতন কাঠামো সহজতর করার জন্য ব্যাংক সমূহের কর্মকর্তাগণের পদবী বিন্যাস শিক্ষানবিশ অফিসার, অফিসার, সিনিয়র অফিসার, প্রিন্সিপাল অফিসার, সিনিয়র প্রিন্সিপাল অফিসার, এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র এসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট, ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র ভাইস প্রেসিডেন্ট, এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট, ডেপুটি ম্যানেজিং ডাইরেক্টর, এডিশনাল ম্যানেজিং ডাইরেক্টর, ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও হিসেবে প্রনয়ন করা।

০৩। সাধারণভাবে সকল ব্যাংক কর্মকর্তা/ কর্মচারীগণকে বাৎসরিক ইনক্রিমেন্ট প্রদান করা।
০৪। সকল ব্যাংক-এ একই ধরনের পদোন্নতি নীতিমালা প্রণয়ন এবং তদনুসারে অন্তত: প্রতি তিন বৎসর অন্তর পদোন্নতি কর্যকর করা।
০৫। অধিক সন্তোষজনক কর্মফলের জন্য ব্যাংক কর্মকর্তা/ কর্মচারীগণকে প্রতি দুই বৎসর অন্তর accelerated পদোন্নতি বিবেচনা করা।
০৬। প্রত্যেক ব্যাংকের বাৎসরিক মুনাফার ভিত্তিতে ইনসেনটিভ বোনাস প্রদান করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button