ইসলামী ব্যাংকিংয়ে তলানিতে বাংলাদেশ-বিআইবিএম

1
1045

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ইসলামী ব্যাংকিং বিশ্বব্যাপী জনপ্রিয় হলেও এখনো তলানিতে রয়েছে বাংলাদেশ। বিশ্বে ইসলামীক বন্ড ‘সুকুক’ খুবই জনপ্রিয়। তবে বাংলাদেশে আটটি পূর্ণ ইসলামিক ব্যাংক এবং ১৭ টি ব্যাংকের ইসলামিক ব্যাংকের উইন্ডো থাকলেও এখনো সুকুক চালু হয়নি। বিশ্বে ইসলামিক বন্ড সুকুক সবচেয়ে জনপ্রিয় সৌদি আরবে। বাংলাদেশ ইনিস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্টের (বিআইবিএম) এক গবেষণা প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে। গত বুধবার রাজধানীর মিরপুরে বিআইবিএম অডিটোরিয়ামে ‘প্রডাক্ট ডাইভারসিফিকেশন অব ইসলামিক ব্যাংকস: প্রসপেক্টস অ্যান্ড চ্যালেঞ্জেস’ শীর্ষক জাতীয় সেমিনারে এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উপস্থাপন করা হয়।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিআইবিএমের সহযোগী অধ্যাপক মো: আলমগীর। গবেষণা দলে আরও ছিলেন বিআইবিএমের সহকারি অধ্যাপক ড. মো. মহব্বত হোসেন, বিআইবিএমের প্রভাষক মো: আব্দুল হালিম এবং ইসলামিক ব্যাংক ট্রেনিং অ্যান্ড রিসার্চ একাডেমির (আইবিটিআরএ) পরিচালক (গবেষণা) ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ড. মো: মিজানুর রহমান।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এবং বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান আবু হেনা মোহা: রাজী হাসান। এছাড়া বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক এবং পূবালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক হেলাল আহমদ চৌধুরী, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের সাবেক ব্যবস্থাপনা পরিচালক মো: ফরিদ উদ্দিন আহমেদ, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মো: মাহবুব-উল-আলম, এক্সিম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা ড. মো: হায়দার আলী মিঞা, বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক এবং বিআইবিএমের সুপারনিউমারারি অধ্যাপক ইয়াছিন আলি প্রমুখ।

১টি মন্তব্য

  1. যে দেশের অর্থমন্ত্রী নিজেই এর বিপক্ষ শক্তি আর তিনিই রাষ্ট্রীয় অর্থনীতির কর্ণধার তখন তাহলে কিভাবে এগুবে ইসলামী ব্যাংকিং ব্যবস্থা? এই ব্যাংক দৃষ্টান্তস্থাপনকারী আর্থিক প্রতিষ্টান। নিজের নাক কেটে পরের যাত্রা ভঙ্গের মতো লোকের কি অভাব আছে এদেশে? তাহলে কিভাবে সামনে যাবে?

Leave a Reply