ব্যাংকার

বোতল নয়, পানীয় বদলাতে হবে

BIBM & Australian Academy of Business and Social Sciences এর যৌথ উদ্যোগে আয়োজিত ‘International Conference for Bankers and Academics 2016’ এ উপস্থিত ছিলাম। একদিনে ষাটের বেশি পেপার উপস্থাপন করা হয়েছে চারটি concurrent sessions এ, যা নি:সন্দেহে একটি মাইল ফলক এবং উৎসাহব্যঞ্জক। আরো ভালো লাগলো এটি দেখে যে, মুষ্টিমেয় ক’জন বিদেশী গবেষক বাদ দিলে সমস্ত পেপারগুলো আমাদের দেশের তরুণ গবেষকদের অবদান। অভিনন্দন এ সমস্ত গবেষকদের! অভিনন্দন বিআইবিএম কর্তৃপক্ষকে এমন একটি আয়োজন করার জন্য।

একটা পেপার ছিল “Does Banking Sector Development Reduce Income Inequality? A Global Evidence” শিরোনামে। আসলে প্রচলিত (Traditional) ব্যাংকিং ব্যবস্থার উন্নয়নের মাধ্যমে সমাজের বিভিন্ন শ্রেণী পেশার মানুষের আয় বৈষম্যের অবসান হয়না। হয়না যে, বর্তমান শতাব্দী তার উৎকৃষ্ট প্রমান। বরং পৃথিবী ব্যাপী সম্পদের উৎপাদন ও সরবরাহ বেড়েছে হাজারো গুন, কিন্তু সম্পদের বৈষম্য আরো প্রকট আকার ধারন করেছে। OXFAM এর রিপোর্ট আমাদেরকে জানাচ্ছে যে, ২০১৬ সালে পৃথিবীর তাবৎ সম্পদের ৯৯ শতাংশ মাত্র এক শতাংশ মানুষের হাতে কেন্দ্রিভূত হচ্ছে। আল আরাফাহ ইসলামী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক জনাব হাবীবুর রহমান নির্ধারিত আলোচক হিসেবে খুবই যৌক্তিকভাবে বিষয়টি তুলে ধরেছেন।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

১৯২৯ এর মহামন্দার পর থেকে প্রচলিত আর্থিক ব্যবস্থার ধারক বাহক মোড়লগন মানুষের কল্যানে কাজ করার নানা মুখরোচক কথা বার্তা বলে আসলেও কার্যত কাজ হয়েছে মুষ্টিমেয় ধনিক শ্রণীর স্বার্থে। এটি পুঁজিবাদের অন্তর্নিহিত ত্রুটি বা সীমাবদ্ধতা। কিন্তু জ্ঞান পাপী বিশ্ব মোড়লগন এটা বুঝলেও স্বীকার করতে রাজি নয়। ইসলামী অর্থ ও ব্যাংক ব্যবস্থা এই বৈষম্য দূরিকরণের একটি ফলপ্রসূ বিকল্প হতে পারে। আজকে এই Conference এ যদি পাঁচটা পেপারও এ বিষয়ে আহ্বান করা হতো, আমার বিশ্বাস আমাদের দেশের তরুণ গবেষকবৃন্দ বাস্তবমুখী সুপারিশসহ চমৎকার প্রবন্ধ উপস্থাপন করতে সক্ষম হতেন। কিন্তু সর্ষের মধ্যের ভুত তাড়ানো কি ভাবে সম্ভব?

ইসলামী ব্যাংক সমুহের নীতিনির্ধারকগন, সেন্ট্রাল শরীয়া বোর্ড,আইবিসিএফ ইত্যাদি প্রতিষ্ঠান সমুহ এ বিষয়ে বাস্তবমুখী উদ্যোগ নিতে পারেন। এ বিষয়ে যথাযথ পৃষ্ঠপোষকতা দিলে আমাদের দেশের বুদ্ধিজীবি, গবেষক ও সুশীল সমাজ চমৎকার কাজ করতে পারবেন বলে আমার দৃঢ় বিশ্বাস। প্রচলিত ব্যবস্থার নাম যত ভাবেই পাল্টানো হোক না কেন, এই পুঁজিবাদী সিস্টেম ভালো কিছু আনতে পারবে না। নিবন্ধটি আপনি পড়ছেন ব্যাংকিং নিউজ বিডি ডটকম-এ। বোতল পাল্টালে ফল হবে না; বোতলের ভিতরের পানীয় পাল্টাতে হবে। তাইলেই বঞ্চিত মানবতার কল্যান করা সম্ভব।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

লেখকঃ নূরুল ইসলাম খলিফা, সাবেক ডিএমডি, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সাবেক প্রিন্সিপাল, ট্রেইনিং অ্যান্ড রিসার্চ ইনস্টিটিউট, আলআরাফাহ্ ইসলামী ব্যাংক লিমিটেড।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button