মোবাইল ব্যাংকিং

বিশ্বব্যাপী মোবাইল ব্যাংকিং এ বিকাশের অবস্থান ২৩তম

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ২০১৭ সালে বাংলাদেশের মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান বিকাশ লিমিটেড ফরচুন ম্যাগাজিনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ লিস্টে সেরা ৫০টি কোম্পানির তালিকায় স্থান পেয়েছে। বুধবার (১৩ সেপ্টেম্বর) বিকাশ থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বিশ্বব্যাপী গুরুত্বপূর্ণ বিভিন্ন সামাজিক সমস্যার সমাধানে অবদান রাখার ভিত্তিতে পরিবর্তন ঘটানো সেরা ৫০টি কোম্পানির মধ্যে বিকাশের অবস্থান ২৩ তম।

তালিকায় থাকা কোম্পানিগুলোর ব্যবসায়িক কার্যক্রম পরিচালনার মাধ্যমে ইতিবাচক সামাজিক অবদানের বিচারে ফরচুন তৃতীয়বারের মতো ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ এর বার্ষিক তালিকা তৈরি করেছে। মূলত তিনটি বিষয়কে মাথায় রেখে তালিকায় থাকা কোম্পানিগুলোর মূল্যায়ন ও র‌্যাঙ্কিং করা হয়। এইগুলো হলো- সামাজিক প্রভাব, ব্যবসায়িক সাফল্য এবং উদ্ভাবনী শক্তি। বিশ্বের অন্যতম প্রভাবশালী বিজনেস ম্যাগাজিন ফরচুনের সাংবাদিক ও সম্পাদকরা এবং তাদের পার্টনার এফএসজি এবং শেয়ারড ভ্যালু ইনিশিয়েটিভস স্বাধীনভাবে এই মূল্যায়ন ও র‌্যাঙ্কিং সম্পন্ন করে।

ম্যাগাজিনটির মতে, বাংলাদেশে বিকাশ এখন সবচেয়ে জনপ্রিয় মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস প্রদানকারী প্রতিষ্ঠান, যার মাধ্যমে বিশাল জনগোষ্ঠী মুহূর্তেই তাদের মোবাইল ওয়ালেট ব্যবহার করে টাকা পাঠানো, পেমেন্টসহ অনেক সেবা গ্রহণ করতে পারছে। ফরচুন বলছে, বাংলাদেশের প্রাপ্তবয়স্ক জনগোষ্ঠীর ২২ শতাংশ এখন বিকাশ ব্যবহার করে। প্রতিদিন গড় লেনদেনের সংখ্যা ৪৫ লাখ।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

এ বিষয়ে বিকাশের প্রধান নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, ‘‘ফরচুনের ‘চেঞ্জ দ্য ওয়ার্ল্ড’ লিস্টের সেরা ৫০-এ বিকাশের অন্তর্ভুক্তি আমাদের জন্য খুবই আনন্দের। এটি বাংলাদেশের ব্যাংকিং সুবিধা বহির্ভূত জনগোষ্ঠীর কাছে আর্থিক সেবা পৌঁছে দেবার সমন্বিত লক্ষ্যের চূড়ান্ত বাস্তবায়নের স্বীকৃতি। এই সাফল্যের ভাগীদার আমাদের কর্মীরা। তাদের কঠোর পরিশ্রম, আমাদের ওপর গ্রাহকদের আস্থা ও বিশ্বাস এবং সর্বোপরি আমাদের নিয়ন্ত্রক সংস্থা একটি নিয়মতান্ত্রিক পদ্ধতিতে সাধারণের মাঝে সেবা পৌঁছে দেওয়ার সুযোগ করে দেয়। এই সম্মানকে আমরা ধারণ করতে চাই বিশ্বসেরাদের মাঝে বাংলাদেশের উজ্জ্বল উপস্থিতি হিসেবে।

জানা গেছে, তালিকায় ২৩ নম্বরে থাকা বিকাশ ছাড়াও শীর্ষে রয়েছে জে. পি মরগান চেজ। অন্যদের মধ্যে রয়েছে অ্যাপল ৩, নোভারটিস ৪, ওয়ালমার্ট ৭, টয়োটা ৮, নেসলে ১৪, ইউনিলিভার ২১, মাইক্রোসফট ২৫, ভলভো ২৮, আইবিএম ৩৫, আমেরিকান এক্সপ্রেস ৪১, ডেল ৪৫।

প্রসঙ্গত, ২০১১ সালে কার্যক্রম শুরু করে বিকাশ। এটি মূলত ব্র্যাক ব্যাংক, ইউএস ভিত্তিক মানি ইন মোশন, ওয়ার্ল্ড ব্যাংকের অন্তর্গত প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশন এবং বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনের যৌথ মালিকানাধীন একটি প্রতিষ্ঠান।

সূত্রঃ ইন্টারনেট

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button