মোবাইল ব্যাংকিং

বিকাশ ও ব্র‍্যাক ব্যাংকের নামে অনলাইনে অসাধু চক্র ও প্রতারণা থেকে সাবধান

মানুষের অসহায়ত্ব ও সরলতার সুযোগ নেওয়ার চেষ্টা করছে এক শ্রেণির প্রতারক চক্র। কিছুদিন যাবত আমরা দেখছি যে, একটা চক্র বিভিন্ন ব্যাংক বিশেষ করে ব্রাক ব্যাংক বিকাশের নামে নানা রকম লোভনীয় অফার পোস্ট শেয়ার করছে। আবার বিভিন্ন ফেসবুক গ্রুপ বা ফেসবুক পেজের পোস্টে “ফেসবুকে বসে টাকা উপার্জন” এ ধরনের লিংকসহ আজেবাজে কমেন্ট করছে।

দুঃখজনক হলেও সত্য যে, অনেক ব্যাংকার ভাইয়েরাও না জেনে বুঝে এ ধরনের পোস্টগুলো ফেসবুক পেজ ও গ্রুপে শেয়ার কিংবা কমেন্ট করে প্রতারক চক্রের ফাঁদে পা দিচ্ছেন। লোভনীয় অফারের নামে এ ধরনের কার্যকলাপকে প্রতারণার নতুন ফন্দি হিসেবেই দেখা যাচ্ছে।

প্রতারক চক্র যেভাবে তাদের ফাঁদে সাধারণ মানুষকে আকৃষ্ট করছে তার একটি নমুনা নিম্নে তুলে ধরা হলো শুধুমাত্র আপনাদের সাবধানতা অবলম্বন করার জন্য। আশাকরি এরপর কেউ এ ধরনের পোষ্ট শেয়ার করবেন না।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

প্রতারনার নমুনাঃ
আজ ফেসবুকে ঢুকতেই এক ভাই মেসেজ দিয়ে বললো ব্রাক ব্যাংক নাকি বিকাশে ৫০০০ টাকা ফ্রি উপহার দিচ্ছে। প্রথমে বিশ্বাস করিনি, পরে যখন নিজের বিকাশ নম্বরে ৫০০০ টাকা পেলাম তখন বিশ্বাস হলো। বিকাশের ১০ বছর পুর্তি উপলক্ষে ব্রাক ব্যাংক বিকাশের সকল গ্রাহককে ৫০০০ টাকা করে উপহার দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

খুব সহজেই আপনি আপনার বিকাশ নম্বরে ৫০০০ টাকা নিতে পারবেন। এজন্য আপনাকে নিচের লিংকে ঢুকতে হবে। তারপর একটি বক্স পাবেন, ঐ বক্সে আপনার বিকাশ নম্বর দেওয়ার সাথে সাথে আপনার বিকাশ নম্বরে ৫০০০ টাকা চলে যাবে। অনেকের হয়তো বিশ্বাস হচ্ছেনা, অবিশ্বাস করার আগে ১ বার চেষ্টা তো করে দেখুন। আপনি টাকা পাবেন গ্যরান্টি দিচ্ছি।

সম্প্রতি ব্র্যাক ব্যাংক একটি সতর্কতামূলক বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এই বিজ্ঞপ্তিতে তারা বলেছে, দেশের অন্যতম স্বনামধন্য প্রতিষ্ঠান ব্র‍্যাক ব্যাংক ও এর অঙ্গ-প্রতিষ্ঠান দেশের বৃহত্তম মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস বিকাশ-এর নাম ও লোগো ব্যবহার করে প্রায়ই বিভিন্ন প্রতারণামূলক অফার দেয়া হয় সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে। এ ধরণের অফার থেকে নিজেকে নিরাপদ রাখুন।

ব্র‍্যাক ব্যাংক ও বিকাশ-এর বিভিন্ন অফার সম্পর্কে জানতে এই দুই প্রতিষ্ঠানের ওয়েবসাইট ও ভেরিফাইড সোশ্যাল মিডিয়া পেজ ফলো করুন। এর বাইরে অন্য কোন পেজ, লিংক, গ্রুপ বা মেসেজ সার্ভিসে পাওয়া তথ্য বা অফার মানেই প্রতারণা।

ব্র‍্যাক ব্যাংক ও বিকাশ-এর সকল গ্রাহক ও তাদের আশেপাশের পরিচিত সবাইকে এ সকল অসাধু চক্র ও প্রতারণামূলক অফারে অংশগ্রহণ না করার জন্য অনুরোধ করা যাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button