ভারতের সেরা ১০ বেসরকারী ব্যাংক ২০১৯

0
407

ভারতীয় ব্যাংকিং ইন্ডাস্ট্রি একটি বৃহত্তম ও শীর্ষস্থানীয় বিকাশমান শিল্প এবং ভারতীয় অর্থনীতির মেরুদণ্ড। ন্যাশনাল ব্যাংকগুলোর থেকে বেসরকারী ব্যাংকগুলো যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এবং বেসরকারী ব্যাংকগুলোকে মূল্যায়ন বেশি করা হয়। আজকের এই আর্টিকেলে ভারতের সেরা ১০টি বেসরকারী ব্যাংকগুলোর তথ্য তুলে হয়েছে। নিম্নে ভারতের শীর্ষ দশ বেসরকারী ব্যাংকে স্থান পাওয়ার মানদণ্ড তুলে ধরা হলো-

❏ উপস্থিতি
❏ গ্রাহক সেবা এবং সহায়তা
❏ বাজার মূলধন
❏ সম্পত্তির আকার
❏ ঋণ বুক
❏ আস্থা।

ভারতের শীর্ষস্থানীয় ১০ সেরা বেসরকারী ব্যাংক
নিম্নে ভারতের সেরা ১০টি বেসরকারী ব্যাংকগুলোর তথ্য তুলে ধরা হলো-

১. এইচডিএফসি ব্যাংক (HDFC Bank)

চিত্রঃ এইচডিএফসি ব্যাংক

এইচডিএফসি ব্যাংক লিমিটেড একটি ভারতীয় ব্যাংক এবং ফাইনান্স সার্ভিস সংস্থা। এর সদর দফতর ভারতের মহারাষ্ট্র মুম্বাইতে রয়েছে। মার্চ ২০১৯ পর্যন্ত এই ব্যাংকের স্থায়ী কর্মচারী সংখ্যা হলো ৯৮,০৬১। এইচডিএফসি ব্যাংক ভারতের বৃহত্তম বেসরকারী খাতের ঋণদাতা। ২০১৯ সালের শীর্ষ ১০০টি গ্লোবাল ব্যাংকের মধ্যে ৬০তম স্থানে ছিল। এইচডিএফসি ব্যাংকের বাজার মূলধন ৬,০০,০০০ কোটি রুপিরও বেশি। এটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের তালিকার বৃহত্তম ব্যাংক হিসাবে পরিণত হয়েছে।

২. আইসিআইসিআই ব্যাংক (ICICI Bank)

চিত্রঃ আইসিআইসিআই ব্যাংক

আইসিআইসিআই ব্যাংক লিমিটেড একটি ভারতীয় ব্যাংক এবং ফাইনান্স সার্ভিস সংস্থা। এর সদর দফতর ভারতের মহারাষ্ট্র মুম্বাইতে রয়েছে। সম্পদ ও বাজার মূলধনের ক্ষেত্রে আইসিআইসিআই ব্যাংক ভারতের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক। এই ব্যাংকটি কর্পোরেট এবং রিটেইল গ্রাহকদের জন্য বিভিন্ন ধরণের ব্যাংকিং এবং আর্থিক সেবা সরবরাহ করে থাকে। আইসিআইসিআই ব্যাংকের বাজার মূলধন ৩,০০,০০০ কোটি রুপিরও বেশি। এই ব্যাংক ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের তালিকার দ্বিতীয় বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৩. কোটাক মাহিন্দ্রা ব্যাংক (Kotak Mahindra Bank)

চিত্রঃ কোটাক মাহিন্দ্রা ব্যাংক

কোটাক মাহিন্দ্রা ব্যাংক একটি ভারতীয় বেসরকারী ব্যাংক এবং এর সদর দফতর ভারতের মুম্বাই, মহারাষ্ট্রে রয়েছে। এই ব্যাংকটি কর্পোরেট এবং রিটেইল গ্রাহকদের জন্য ব্যক্তিগত, বিনিয়োগ ব্যাংকিং, সাধারণ বীমা, জীবন বীমা এবং সম্পদ পরিচালনার ক্ষেত্রে বিভিন্ন ধরণের ব্যাংকিং এবং আর্থিক সেবা সরবরাহ করে। এই ব্যাংকের বাজার মূলধন ২,৮০,০০০ কোটি রুপিরও বেশি। কোটাক মাহিন্দ্র ব্যাংক ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের তালিকার তৃতীয় বৃহত্তম ব্যাংক।

৪) এক্সিস ব্যাংক (Axis Bank)

চিত্রঃ এক্সিস ব্যাংক

এক্সিস ব্যাংক ভারতে একটি বেসরকারী খাতের ব্যাংক যা বিভিন্ন আর্থিক সেবা সরবরাহ করে। এক্সিস ব্যাংকের প্রধান কার্যালয় ভারতের মুম্বাই, মহারাষ্ট্রে রয়েছে। এই ব্যাংকের ২০১৯ সাল পর্যন্ত ৯টি বিদেশী অফিস সহ ৪০৫০টি শাখা, ১১,৮০১টি এটিএম এবং ৪,৯১৭টি ক্যাশ রিসাইক্লার মেশিন রয়েছে। ব্যাংকটি এ পর্যন্ত ৫৫,০০০ জনেরও বেশি লোককে নিয়োগ দিয়েছে। এই ব্যাংকের বাজার মূলধন ১,৯০,০০০ কোটি রুপি। এক্সিস ব্যাংক ভারতের শীর্ষ দশ বেসরকারী ব্যাংকগুলোর মধ্যে চতুর্থ বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৫. ইন্ডাসইন্ড ব্যাংক (IndusInd Bank)

চিত্রঃ ইন্ডাসইন্ড ব্যাংক

ইন্ডাসইন্ড ব্যাংক লিমিটেড একটি মুম্বাই ভিত্তিক ভারতীয় বেসরকারী ব্যাংক, যা ১৯৯৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। ব্যাংকটি বাণিজ্যিক লেনদেন এবং ই-ব্যাংকিং সেবা সরবরাহ করে। .ইন্ডাসইন্ড ব্যাংকের ১,৫৫৮টি শাখা এবং ২,৪৫৩টি এটিএম ভারতের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে রয়েছে। ইন্ডাসইন্ড ব্যাংকের বাজার মূলধন ৯০,০০০ কোটি রুপি। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ৫ম বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৬. বন্ধন ব্যাংক (Bandhan Bank)

চিত্রঃ বন্ধন ব্যাংক

বন্ধন ব্যাংক লিমিটেড একটি ভারতীয় ব্যাংকিং এবং ফাইনান্স সংস্থা। এই ব্যাংকের সদর দফতর পশ্চিমবঙ্গ, কলকাতায় অবস্থিত। বন্ধন ব্যাংক ভারতের ৩৬টি রাজ্যের মধ্যে ৩৪টি রাজ্যে রয়েছে। এই ব্যাংকের ৪,৯৪৪টি টাচ পয়েন্ট রয়েছে- এর মধ্যে ৯৯৯টি শাখা, ৩,০১৪ ডোরস্টেপ সার্ভিস সেন্টার এবং ৪৮০টিরও বেশি এটিএম রয়েছে। এটি ভারতজুড়ে ১.৬৫ কোটিরও বেশি গ্রাহকদের সেবা দিয়ে থাকে। ব্যাংকটির ডিপোজিট প্রায় ৪৩,২২২ কোটি রুপি এবং ঋণ এর পরিমাণ দাঁড়িয়েছে প্রায় ৪৪,৭৭৬ কোটি রুপি। ব্যাংকটির বাজার মূলধন ৬০,০০০ কোটি রুপি। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ৬ষ্ট বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৭. ইয়েস ব্যাংক (Yes Bank)

চিত্রঃ ইয়েস ব্যাংক

ইয়েস ব্যাংক লিমিটেড একটি বেসরকারী ব্যাংক। এটি ২০০৪ সালে রানা কাপুর এবং অশোক কাপুর প্রতিষ্ঠা করেন। ব্যাংকটি প্রাথমিকভাবে কর্পোরেট ব্যাংকিং, খুচরা ব্যাংকিং এবং সম্পদ পরিচালনার মতো সেবা সরবরাহ করে। ইয়েস ব্যাংক লিমিটেড এর বেশিরভাগ রাজস্ব সিন্ডিকেটেড ঋণের মাধ্যমে এবং কর্পোরেট ব্যাংকিংয়ের মাধ্যমে আয় করে থাকে। এই ব্যাংকের বাজার মূলধন ২৫,০০০ কোটি রুপি। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ৭ম বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৮. আইডিএফসি ফার্স্ট ব্যাংক (IDFC First Bank)

চিত্রঃ আইডিএফসি ফার্স্ট ব্যাংক

আইডিএফসি ফার্স্ট ব্যাংক একটি ভারতীয় বেসরকারী ব্যাংকিং সংস্থা এবং এর সদর দফতর মুম্বাই, মহারাষ্ট্রে অবস্থিত। ব্যাংকটি ১ অক্টোবর ২০১৫ তে কার্যক্রম শুরু করে। আইডিএফসি জুলাই ২০১৫ সালে ভারতীয় রিজার্ভ ব্যাংক থেকে ব্যাংকিং লাইসেন্স পেয়েছিল। নভেম্বর ২০১৫-তে আইডিএফসি ব্যাংক স্টক এক্সচেঞ্জে (এনএসই এবং বিএসই) তালিকাভুক্ত হয়। এই ব্যাংকের বাজার মূলধন ২০,০০০ কোটি রুপি। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ৮ম বৃহত্তম বেসরকারী ব্যাংক।

৯. ফেডারেল ব্যাংক (Federal Bank)

চিত্রঃ ফেডারেল ব্যাংক

ফেডারেল ব্যাংক ভারতের একটি বেসরকারী খাতের বাণিজ্যিক ব্যাংক এবং এর সদর দফতর কোচির আলুভাতে করেছে। প্রায় ১.২ মিলিয়ন এনআরআই গ্রাহক এবং বিশ্বজুড়ে রেমিট্যান্স অংশীদারদের অংশগ্রহনের মাধ্যমে একটি বৃহত নেটওয়ার্ক সহ প্রায় ৮ মিলিয়ন গ্রাহক রয়েছে। এই ব্যাংকটি সমগ্র ভারতের অভ্যন্তরীণ রেমিটেন্সের ১৫% এরও বেশি হ্যান্ডেল করে থাকে। বিএসই, এনএসই এবং লন্ডন স্টক এক্সচেঞ্জেও তালিকাভুক্ত রয়েছে ব্যাংকটি। এই ব্যাংকের বাজার মূলধন ২০,০০০ কোটি রুপি। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ৯ম বৃহত্তম বেসরকারী ব্যাংক।

১০. ডিসিবি ব্যাংক (DCB Bank)

চিত্রঃ ডিসিবি ব্যাংক

ডিসিবি ব্যাংক লিমিটেড ভারতের একটি বেসরকারী খাতের সিডিউল ব্যাংক। এই ব্যাংকের সারা দেশে ৩৩১টি শাখা এবং ৫০৫টি এটিএম নেটওয়ার্ক রয়েছে। এটি এসএমই, গ্রামীণ ব্যাংকিং এবং কর্পোরেট ব্যাংকিং সেবা সরবরাহ করে থাকে। ডিসিবি ব্যাংক বিশ্বজুড়ে শতাধিক দেশ থেকে এনআরআই গ্রাহকদের বিভিন্ন সেবা সরবরাহ করে। ডিসিবি ব্যাংকের পণ্য ও সেবাগুলো স্বল্প ও মাঝারি শিল্প এবং কর্পোরেট গ্রাহকদের ঋণ, ইক্যুইটি ক্রেডিট লাইন, স্বর্ণের বিপরীতে ঋণ, বাণিজ্যিক যানবাহন ঋণের এবং ছোট ব্যবসায় ঋণ দিয়ে থাকে। এই ব্যাংকটি ভারতের শীর্ষ ১০ বেসরকারী ব্যাংকের মধ্যে ১০ম স্থানে রয়েছে।

Leave a Reply