বাংলাদেশ ব্যাংক সার্কুলার

অর্থায়ন সচেতনতা বাড়াতে ব্যাংকগুলোকে পোষ্টার লাগানোর নির্দেশ

অর্থায়ন সচেতনতা বাড়াতে ব্যাংকগুলোকে পোষ্টার লাগানোর নির্দেশ- কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্পে (সিএমএসএমই) নানা ঋণ সুবিধা দিচ্ছে বাংলাদেশ ব্যাংক। তবে এখনো প্রান্তিক পর্যায়ের অনেক উদ্যোক্তা এসব সুবিধা সম্পর্কে জানে না। তাই সচেতনতা বাড়াতে দেশের সব ব্যাংকগুলোকে পোস্টার লাগানোর নির্দেশ দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

রোববার (৩ সেপ্টেম্বর, ২০২৩) বাংলাদেশ ব্যাংকের এসএমই এন্ড স্পেশাল প্রোগ্রামস্ ডিপার্টমেন্ট এ সংক্রান্ত একটি নির্দেশনা দেশের সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের কাছে পাঠিয়েছে।

আরও দেখুন:
বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সার্কুলার

এতে বলা হয়, বাংলাদেশ ব্যাংক সিএমএসএমই খাতের জন্য নীতিসহায়তা, খাত ভিত্তিক প্রাক-অর্থায়ন ও পুনঃঅর্থায়ন তহবিল, ক্রেডিট গ্যারান্টি এবং প্রণোদনাসহ নানা সুবিধা দিয়ে আসছে। প্রান্তিক উদ্যোক্তারা আর্থিক খাত সংশ্লিষ্ট এসব সুবিধা সম্পর্কে জানতে পারলে সিএমএসএমই খাতে অর্থায়ন প্রবাহ বাড়বে। পাশাপাশি আগ্রহী উদ্যোক্তারা বিভিন্ন সুবিধা বিবেচনা করে ব্যবসার উদ্যোগ গ্রহণ করতে পারবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আরও বলা হয়, বাংলাদেশ ব্যাংক বিভিন্ন পদক্ষেপ ও সুবিধা সম্পর্কে প্রান্তিক পর্যায়ে জনসচেতনতা বাড়াতে একটি রঙ্গিন পোষ্টার তৈরি করেছে। পোষ্টারটি ২৪ ইঞ্চি বাই ১৮ ইঞ্চি (২৪”x১৮”) পরিমাপে প্রিন্ট করে ব্যাংকগুলোতে লাগাতে হবে। এছাড়া অন্য কোনো উপায়ে প্রতিটি ব্যাংকের সব শাখা, উপশাখা ও এজেন্ট আউটলেটে সহজে মানুষে দৃষ্টি পড়ে এমন স্থানে পোষ্টার লাগাতে হবে। আগামী ৩০ দিনের মধ্যে পোষ্টার লাগিয়ে সংশ্লিষ্ট ডিপার্টমেন্টে জানাতে হবে।

ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ এর ৪৫ ধারায় প্রদত্ত ক্ষমতাবলে এ নির্দেশনা জারি করেছে বাংলাদেশ ব্যাংক। নির্দেশনাটি অবিলম্বে কার্যকর হবে বলে জানিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button