ব্যাংকিং খাতকে করপোরেট সিটিজেনের ভূমিকা পালনের আহ্বান: আইবিবিএল এমডি

0

নভেল করোনাভাইরাসের কারণে দেশের অর্থনীতি এখন কঠিন চ্যালেঞ্জের মুখে রয়েছে। পরিবর্তিত এ পরিস্থিতি মোকাবেলায় দেশের ব্যাংকিং খাতকে সামাজিক দায়িত্ব পালনের সঙ্গে সম্পৃক্ত হয়ে করপোরেট সিটিজেন হিসেবে ভূমিকা পালন করতে হবে। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের নোয়াখালী জোনের ব্যবসায় উন্নয়ন সম্মেলন থেকে এমন আহ্বান জানানো হয়েছে। সম্প্রতি ভার্চুয়ালি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে এ সম্মেলন অনুষ্ঠিত হয়।

ব্যাংকিং নিউজ বাংলাদেশ (Banking News Bangladesh. A Platform for Bankers Community.) প্রিয় পাঠকঃ ব্যাংকিং বিষয়ক গুরুত্বপূর্ণ খবরগুলো নিয়মিত আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ লাইক দিয়ে আমাদের সাথেই থাকুন।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মো. মাহবুব উল আলম সম্মেলনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন। সম্মেলনে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক (এএমডি) মুহাম্মদ মুনিরুল মওলা, মুহাম্মদ কায়সার আলী এবং মো. ওমর ফারুক খান।

সম্মেলনে আরো বক্তব্য দেন উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) আবু রেজা মো. ইয়াহিয়া, মো. সিদ্দিকুর রহমান ও মো. মোশাররফ হোসাইন, সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মোহাম্মদ জামাল উদ্দিন মজুমদার ও আবুল ফয়েজ মুহাম্মাদ কামালুদ্দীন। ব্যাংকের নোয়াখালী জোনপ্রধান মাহমুদুর রহমানের সভাপতিত্বে সম্মেলনে সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট মুহাম্মদ শাব্বিরসহ জোনের শাখাপ্রধানরা অংশগ্রহণ করেন।

মো. মাহবুব উল আলম প্রধান অতিথির ভাষণে বলেন, দেশের অর্থনীতি আজ চ্যালেঞ্জের সম্মুখীন। এ চ্যালেঞ্জ মোকাবেলায় ব্যাংকিং খাতকে সামাজিক দায়িত্ব পালনের সঙ্গে সম্পৃক্ত হয়ে করপোরেট সিটিজেন হিসেবে ভূমিকা পালন করতে হবে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনার আলোকে সরকার ঘোষিত খাতে বিনিয়োগ প্রণোদনা উপযুক্ত গ্রাহকদের কাছে সহজে পৌঁছে দিতে হবে।

পাশাপাশি পোশাক শ্রমিকদের বেতন-ভাতা ইসলামী ব্যাংকের মোবাইল ব্যাংকিং ‘এমক্যাশ’-এর মাধ্যমে প্রদান করতে অগ্রণী ভূমিকা পালন করতে হবে। জাতীয় নীতিমালা, স্বাস্থ্যবিধি ও বাংলাদেশ ব্যাংকের নির্দেশনা মেনে ইসলামী ব্যাংক এ সংকটের শুরু থেকেই সব শাখা, এজেন্ট ব্যাংকিং আউটলেট ও বিকল্প ব্যাংকিং প্রযুক্তি ব্যবহার করে গ্রাহকদের আন্তরিকভাবে সেবা দিয়ে যাচ্ছে।

তিনি আরো বলেন, গ্রাহক, শুভানুধ্যায়ী ও প্রবাসী বাংলাদেশীদের অসীম আস্থা অর্জনের কারণে এ মুহূর্তে দেশের এক-তৃতীয়াংশ রেমিট্যান্স এসেছে ইসলামী ব্যাংকের মাধ্যমে। যা দেশের বৈদেশিক বাণিজ্য সচল রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। বিকল্প ব্যাংকিং যেমন আই-ব্যাংকিং, সেলফিন, এমক্যাশ, এটিএম ও সিআরএম সেবা গ্রাহকদের কাছে পৌঁছে দেয়ার প্রতি গুরুত্ব আরোপ করেন তিনি।

প্রিয় পাঠকঃ ব্যাংক, ব্যাংকার ও ব্যাংকিং বিষয়ক চলমান খবর বা সমসাময়িক বিষয়ে আপনার লেখা ও মতামত ব্যাংকিং নিউজ বাংলাদেশ এ প্রকাশ করতে আমাদেরকে ই-মেইল করুন- bankingnewsbd@gmail.com আমরা আপনার পাঠানো তথ্যের বস্তুনিষ্ঠতা যাচাই করে তা প্রকাশ করব।

Leave a Reply