বিশেষ কলাম

ব্যাংকিং সেক্টর ও দেশের অর্থনীতি

মুহাম্মদ একরামুল হকঃ গত কয়েকদিন ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাংকিং সেক্টর নিয়ে কিছু প্রোপাগান্ডা বা মিথ্যা তথ্য দিয়ে সাধারণ মানুষকে বিভ্রান্ত করা হচ্ছে। এ বিষয়ে অনেকেই দেশে ও দেশের বাহিরে অবস্থানরত প্রবাসীরা ঘঠনার সত্যতা জানার জন্য ফোনে বা সামাজিক যোগাযোগ মাধ্যমে যোগাযোগ করছেন। তাই এ বিষয়ে সকলকে আশ্বস্থ বা আতংকিত না হওয়ার জন্য আমার এ পোস্ট।

আমরা সবাই কমবেশি জানি রাশিয়া ও ইউক্রেন যুদ্ধের কারনে সারা বিশ্বব্যাপি একটি অর্থনৈতিক অস্থিরতা চলছে। এই অস্থিরতা হতে আমাদের বাংলাদেশ ও মুক্ত না। আমরা যতই বলি আমাদের দেশ স্বয়ংসম্পূর্ণ কিন্তু বাস্তবে হচ্ছে আমাদের দেশ একটি আমদানী নির্ভর দেশ। যখন পৃথিবীব্যাপী আন্তর্জাতিক বাণিজ্যে ডলার সংকট ও মূল্যবৃদ্ধিতে যেকোন আমদানীকৃত দ্রব্যের মূল্যবৃদ্ধি ঘঠছে তা বাংলাদেশে আরো তীব্র হয়েছে। এই মূল্যবৃদ্ধি ও ডলার সংকটের সুযোগ নিয়ে একটি শ্রেণী ব্যাংক ও দেশের অর্থনীতি নিয়ে বিভ্রান্তিমূলক ভুল তথ্য প্রচার করে সাধারণ মানুষকে বিভ্রান্ত করছে। যা দেশের ব্যাংকিং সেক্টর তথা দেশের অর্থনীতিকে পঙ্গু করে দিবে।

ইউটিউব বা সোশ্যাল মিডিয়ার কিছু পোস্ট এ সবাইকে আহবান করা হচ্ছে ব্যাংক হতে টাকা তুলে নেওয়ার জন্য। ধরুন- এদের আহবানে সাড়া দিয়ে আপনারা ব্যাংক হতে টাকা তুলে নিলেন। টাকা গুলো তুলে হয়তো সিন্দুকে রাখলেন, জমি কিনলেন, ফ্ল্যাট কিনলেন, স্বর্ণ কিনলেন। এতে করে দেশের ব্যাংক গুলোতে তারল্য সংকট দেখা দিবে। আমদানী বাণিজ্য ব্যাহত হবে। ব্যবসায়ীরা নতুন করে ব্যাংক হতে ঋন পাবেনা৷ এমতাবস্থায় দ্রব্যমূল্য শুধু বৃদ্ধি না, আমদানীকৃত পণ্য টাকা দিয়ে ও পাওয়া যাবেনা। তখন আপনার সিন্দুকে রাখা ১০০ টাকার মান ৫০ টাকা ও থাকবে না। আর জমি ও ফ্ল্যাট বিক্রি করার মানুষ খুঁজে পাওয়া মুশকিল হবে এবং ঘরে নগদ টাকার প্রবাহ বেড়ে যাওয়ায় ডাকাতি ঘঠনা ও বেড়ে যাবে, তখন আপনার সারাজীবনের সঞ্চয় নিমিষেই হাওয়া হয়ে যাবে।

আরও দেখুন:
◾ চেক ডিজঅনার মামলার লাভ-ক্ষতি

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

ব্যাংকিং সেক্টর নিয়ে প্রপাগান্ডায় কয়েকটি শ্রেণী জড়িত। বরাবরের মত হুন্ডি ব্যবসায়ীরা, রিয়েলস্টেট ব্যবসার সাথে জড়িত দালালরা ও রাষ্ট্রের বিরোধী একটি চক্র। তাই এদের কথায় বিভ্রান্ত না হয়ে দেশের ব্যাংকিং সেক্টর ও দেশের অর্থনীতির উপর আস্থা রাখুন। যেকোন বৈশ্বিক পরিস্থিতি কাঁধে কাঁধ রেখে মোকাবেলা করুন। সর্বোপরি মহান সৃষ্টিকর্তার প্রতি আস্থা রাখুন। দূর্ভিক্ষ নিজে ডেকে আনবেন না। যদি দূর্ভিক্ষ আসেও তা শক্ত হাতে মোকাবেলা করবো। পরাজিত হওয়ার আগে হেরে বসবো না। বাংলার জনগণ বীরের জাতি। আশাকরি যেকোন সংকটে বাংলার জনগণ ঐক্যবদ্ধ হতে জানে।

তাই সকলকে ধৈর্য ধরার আহবান করছি। কোন প্রকার মিথ্যা তথ্যে বিভ্রান্ত না হয়ে সঠিক সিদ্ধান্ত নিন। যেকোন জিজ্ঞাসা কমেন্টে বা ইনবক্সে লিখুন। চেষ্টা করবো সঠিক তথ্যটি জানাতে। ধন্যবাদ।

লেখকঃ মুহাম্মদ একরামুল হক, ব্যাংকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button