ডিপ্লোমা ইন ইসলামিক ব্যাংকিং (DIB)ব্যাংকিং প্রফেশনাল এক্সাম

ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার প্রশ্নপত্র ফাঁস নিয়ে কিছু কথা

বাংলাদেশের ভয়াবহ এক ব্যাধির নাম প্রশ্নপত্র ফাঁস। শুনলাম গতকাল শুক্রবার ব্যাংক কর্মকর্তাদের ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষার প্রশ্নপত্রও ফাঁস হয়েছে। বৃহস্পতিবারই এই প্রশ্নপত্র ফাঁস হয়। বাংলাদেশ ব্যাংকের কাছেও সেই প্রশ্নপত্র পাঠানো হয়। কিন্ত তবুও সেই ফাঁস হওয়া প্রশ্নেই পরীক্ষা হয়।

অবশ্য এই ব্যাংকিং ডিপ্লোমা পরীক্ষা নিয়ে অামার কয়েকটি কথা অাছে। অাপনারা জানেন, যেকোনো বিষয়ে পড়াশোনা করেই ব্যাংকে চাকরি পাওয়া যায়। তবে চাকরি স্থায়ী ও পদোন্নতিসহ বিভিন্ন কারণে ব্যাংকিং ডিপ্লোমা পাস করতে হয়।

বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তাদের জন্যও তা বাধ্যতামূলক। বাংলাদেশ ব্যাংকের নিয়ন্ত্রণাধীন দ্য ইনস্টিটিউট অব ব্যাংকার্স বাংলাদেশ (আইবিবি)। এই পরীক্ষার অায়োজন করে। তবে এই পরীক্ষা মানেই নকলের মহোৎসব।

বিভিন্ন সময়ে যারা এই পরীক্ষা দিয়েছেন তারা অামাকে বিষয়টা জানিয়েছেন। তারা বলেছেন, এই পরীক্ষাগুলোতে মহামারি অাকারে নকল চলে। বেশিরভাগই দেখে দেখে লিখে। কর্তৃপক্ষও সেটা জানে। যারা নকলমুক্তভাবে পরীক্ষাটা দেন তারা যে এক ধাক্কায় পাস করবেন তারা কোন নিশ্চয়তা নেই।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কারণ এই পরীক্ষার খাতাও নাকি অনেকটা অান্দাজে কাটা হয়। কে পাস করবে অার কে ফেল করবে সেটা কেউ জানে না। অনেককে তাই একাধিকবার এই পরীক্ষা দিতে হয়। ব্যাংকাররা এই পরীক্ষা নিয়ে হাসি তামাশা করে।

অামি ভেবে খুব অবাক হই অামাদের দেশ থেকে কী নীতি নৈতিকতা একেবারেই হারিয়ে গেলো? প্রফেশনালদের ডিগ্রির একটা পরীক্ষা নকল দিয়ে চলছে। সেই পরীক্ষার প্রশ্ন অাগেরদিন ফাঁস হবে। নিয়ন্ত্রনকারী কর্তৃপক্ষ সেটা জানবে। তবুও তাতেই পরীক্ষা হবে? অাচ্ছা এই তামাশার পরীক্ষা অার ডিগ্রি কেন দরকার ছেলে মেয়েদের?

অাচ্ছা অামাকে কী কেউ বলতে পারেন দেশটা কোন পথে চলছে? কেন এতো এতো জিপিএ ৫, এতো এতো সনদ, ডিগ্রি? দিনশেষে দেশ অার দেশের মানুষের নীতি নৈতিকতা যে দিনকে দিন নামছে সেটা কী কারও চোখে পড়ে না।

Courtesy: Shariful Hasan

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button