ব্যাংকার্স ভাইভা ট্রায়ালঃ পর্ব-৪০ পাবলিক ফাইন্যান্স

0
1503

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ আসসালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে সবাই ভাল আছেন। ব্যাংকারদের VIVA নিয়ে নতুন করে বলার কিছু নাই। তারপরও বলতে হয় ব্যাংকারদের জন্য একটি গুরুত্বপূর্ন বিষয়। VIVA বোর্ডে সাধারণত যে সমস্ত প্রশ্ন করা হয় তা Trial আকারে আপনাদের জন্য তুলে ধরা হলো। আজকের ভাইভাটা Public Finance Related সংক্রান্ত বিষয়ে। কথা না বাড়িয়ে চলুন ৪০তম পর্বে।

প্রশ্ন: মি. Public Finance বল‌তে কি বু‌ঝেন?
উ: স্যার, Public Finance হ‌লো সরকারি অর্থব্যবস্থা অর্থাৎ Economics এর এমন এক‌টি শাখা যেখা‌নে সরকা‌রের আয় এবং ব্যয় সম্প‌র্কে আলোচনা করা হয়।

প্রশ্ন: বুঝলাম ত‌বে, সরকা‌রের আয় এর উৎস গু‌লি কি‌ কি বল‌তে পার‌বেন?
উ: জি স্যার পারব, সরকা‌রের আয়ের উৎস হ‌লো: Income Tax, Vat, Excise Duty, Interest, Service Charge, Registration Fee ইত্যা‌দি।

প্রশ্ন: আচ্ছা, ত‌বে VAT কি?
উ: স্যার, VAT হ‌লো Value Added Tax বা মূল্য সং‌যোজন কর।

প্রশ্ন: মি. ব‌লেন‌ তো Income Tax ও VAT এর ম‌ধ্যে পার্থক্য কি?
উ: স্যার, Income Tax হ‌লো প্রত্যক্ষ কর যা Income এর বিপরী‌তে দি‌তে হয় আর VAT হ‌লো পরোক্ষ কর যা খরচ বা ব্যয় এর বিপরী‌তে দি‌তে হয়।

প্রশ্ন: একটা উদাহরণ দি‌তে পার‌বেন?
উ: জি স্যার পারব, যেমন য‌দি কেহ ১০০ টাকা Income ক‌রে তাহ‌লে তাকে ১০ টাকা Tax দি‌তে হলে তা‌কে ব‌লে Income Tax আবার য‌দি কেউ ১০০ টাকা ব্যয় ক‌রে একটা জামা কি‌নে তাহ‌লে ৫ টাকা অতি‌রিক্ত দি‌তে হয় যা‌কে VAT ব‌লে।

প্রশ্ন: প্রত্যক্ষ কর আর প‌রোক্ষ কর কি?
উ: স্যার, প্রত্যক্ষ করটা সরাস‌রি সরকা‌রের নিকট কর দাতা নি‌জেই প‌রি‌শোধ ক‌রে।
অন্য দি‌কে প‌রোক্ষ কর সরাস‌রি সরকার‌কে প‌রি‌শোধ করা হয় না বরং করদাতা পন্য বি‌ক্রেতার বা সেবা দানকারীর নিকট প্রদান ক‌রে যা পরবর্তী‌তে বি‌ক্রেতা সরকার‌কে প‌রি‌শোধ ক‌রে তাই একে প‌রোক্ষ কর ব‌লে।

প্রশ্ন: মি. ব‌লেন‌ তো Capital Expenditure ‌কি?
উ: যে Expenditure এর বিপরী‌তে কোন স্হায়‌ী সম্পদ অর্জিত হয় তা‌কে Capital Expenditure ব‌লে।

প্রশ্ন: বুঝলাম ত‌বে Revenue Expenditure কি?
উ: স্যার, Revenue Expenditure হ‌লো মুনাফা জাতীয় ব্যয় অর্থাৎ এমন ব্যয় যে ব্যয় মুনাফা অর্জ‌নের জন্য কারবার প‌রিচালনার কর‌তে, স্হায়ী সম্প‌ত্তির রক্ষনা বেক্ষ‌নের জন্য করা হয় তা‌কে Revenue Expenditure ব‌লে।

প্রশ্ন: Revenue Expenditure এর উদাহরণ দি‌তে পা‌রবেন?
উ: জি স্যার পারব, যেমন: বেতন ভাতা, ভাড়া, অফিস খরচ, বিজ্ঞাপন খরচ ইত্যা‌দি।

প্রশ্ন: মি. ব‌লেন‌ তো Deferred Revenue Expenditure কি?
উ: স্যার, য‌দি কোন বড় অং‌কের মুনাফা জাতীয় খরচ‌কে শুধুমাত্র চল‌তি বছ‌রে খরচ না দে‌খি‌য়ে পরবর্তী ক‌য়েক বছর সমানভা‌বে ভাগ ক‌রে দেখা‌নো হয় তা‌কে বিল‌ম্বিত মুনাফা জাতীয় ব্যয় বলা হয়।

প্রশ্ন: বুঝলাম না, একটা উদাহরণ দেন‌ তো দে‌খি?
উ: যেমন: কোন প্র‌তিষ্ঠা‌নের বিজ্ঞাপন খরচ ১,০০,০০০ টাকা‌কে পাঁচ ভাগ ক‌রে সং‌শ্লিষ্ট বছ‌রে ২০ হাজার টাকা খরচ দে‌খি‌য়ে বাকী ৮০ হাজার টাকা পর্যায়ক্র‌মে ২০ হাজার ক‌রে চার বছরে খরচ দেখা‌নো‌কে বলা হয় Deferred Revenue Expenditure.

ভাইভা বোর্ডঃ ঠিক আছে। আপনি আসতে পারেন।
চলবে………………ভাল থাকবেন। আল্লাহ হাফিজ।

(এটি একটি কাল্পনিক ইন্টারভিউ; শুধু মাত্র শিক্ষার জন্য Present করা হল। কেউ ভুল বুঝবেন না।)
কার্টেসিঃ এহসান উল্লাহ, আইবিবিএল। (পরিমার্জিত ও সংশোধিত)

Leave a Reply