BACH এর মাধ্যমে ক্লিয়ারিং চেক পেমেন্টের ক্ষেত্রে ব্যাংকারের করণীয়

0
9054

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ সাম্প্রতিককালে চেক জালিয়াতির মাধ্যমে বিভিন্ন গ্রাহকের হিসাব থেকে অর্থ আত্মসাতের ঘটনা আশংকাজনক হারে বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন ধরনের উন্নত প্রযুক্তি, অনলাইন ব্যাংকিং, গ্রাহকের সরলতার সুযোগ ইত্যাদিকে কাজে লাগিয়ে নগদ এবং ক্লিয়ারিং চেক জালিয়াতির মাধ্যমে বিভিন্ন সঙ্ঘবদ্ধ প্রতারকচক্র গ্রাহকদের ব্যাংক হিসাব থেকে অর্থ আত্মসাৎ করে চলছে যা গ্রাহকের স্বার্থ ক্ষুণ্ন করার পাশাপাশি বিভিন্ন ব্যাংকের ভাবমূর্তিকেও ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করছে।

নিম্নে BACH এর মাধ্যমে ক্লিয়ারিং চেক পেমেন্টের ক্ষেত্রে ব্যাংকারের করণীয় সমূহ তুলে ধরা হলো-
বাংলাদেশ ব্যাংক কর্তৃক ইস্যুকৃত পিএসডি সার্কুলার নং ০৪/২০১৩ তারিখঃ ২৬/১১/২০১৩ এর মাধ্যমে Positive Pay Instruction গ্রহণ করার নির্দেশনা BACH এর ক্ষেত্রে এখনও বহাল রয়েছে। সার্কুলারটি দেখতে ক্লিক করুন এখানে Positive Pay Instruction বা সাতদিনের নোটিশ ছাড়া ৫০,০০০ (পঞ্চাশ হাজার) বা তদুর্ব্ধ টাকার কোন চেক পেমেন্ট করা যাবে না।

Positive Pay Instruction বা সাতদিনের নোটিশ বিহীন চেক Advice Not Received কারণ দেখিয়ে ফেরত দিতে হবে।

সকল গ্রাহকের মোবাইল নম্বর ব্যাংক হিসাবের সাথে যোগ করতে হবে এবং এসএমএস সার্ভিসের আওতায় আনতে হবে যাতে করে বড় অঙ্কের চেক উপস্থাপিত হলে সরাসরি গ্রাহকের সাথে যোগাযোগ করা সম্ভব হয়।

বিদেশে অবস্থানরত কোনো গ্রাহকের চেক পেমেন্ট দেয়ার ক্ষেত্রে সর্বোচ্চ সর্তকতা অবলম্বন করতে হবে। ইমেইল অথবা মোবাইল ফোন বা টেলিফোনে গ্রাহক যোগাযোগ করলে তার সঠিকতা যাচাই করতে হবে। কোনো অবস্থাতেই ব্যাংকের রেকর্ডে নেই এমন কোন মোবাইল ফোন বা টেলিফোন নম্বর বা ইমেইল থেকে কোন অনুরোধ প্রাপ্ত হলে তা রাখা যাবে না। এ ক্ষেত্রে গ্রাহকের ছবি ও স্বাক্ষরের সঠিকতা যথাযথভাবে যাচাই করতে হবে। অধিকতর সর্তকতা অবলম্বনে, আধুনিক প্রযুক্তি (Imo, Skype, Viber, Google Duo etc) ব্যবহার করে ভিডিও কল এর মাধ্যমে গ্রাহকদের সাথে সরাসরি যোগাযোগ স্থাপনে চেক প্রদানের সত্যতা যাচাই এবং গ্রাহকের ছবি মিলিয়ে দেখা যেতে পারে।

পেমেন্টের পূর্বে চেকের MICR লাইন, গ্রাহকের নাম, হিসাব নম্বর, চেকের তারিখ, কথায় এবং অংকে টাকার পরিমাণ, রাউটিং নম্বর ইত্যাদিতে কোন অসংগতি আছে কিনা তা ভালোভাবে পরীক্ষা করে দেখতে হবে।

চেক পেমেন্টের জন্য যদি এমন কোন মোবাইল ফোন অথবা টেলিফোন নম্বর অথবা ঠিকানা ব্যবহার করে অনুরোধ আসে যা ব্যাংকের রেকর্ডে সংরক্ষিত নেই অথবা বাহকের মোবাইল নম্বর বা ইমেইল এর মাধ্যমে যদি এ ধরনের অনুরোধ আসে তাহলে তা সরাসরি প্রত্যাখ্যান করতে হবে।

Leave a Reply