ব্যাংকার এর সুরক্ষা

0
1170

ব্যাংকার এর সামগ্রিক কর্মকাণ্ড আর্থিক দিক থেকে বিপজ্জনক। বিশেষ করে ব্যাংকের ঋণ অনুমোদন, ঋণ হিসাব পরিচালনা, ঋণ আদায় তথা অবলোপন পর্যন্ত সম্পূর্ণ ঋণ কার্যক্রম একজন ব্যাংকারের জন্য অত্যন্ত ঝুঁকিপূর্ণ একটি প্রক্রিয়া। তা ছাড়া গ্রাহকের সঙ্গে ব্যাংকার এর সম্পর্ক বহুমুখী, কখনো সে গ্রাহকের প্রতিনিধি, পরামর্শদাতা, কখনও বা সে বন্ধক গ্রহীতা বা জিম্মাদার। এসব দায়-দায়িত্ব পালনের ক্ষেত্রে ব্যাংকার মাঝেমধ্যে ভুল করতে পারেন।

এ ভুল হতে পারে কার্যক্রম পরিচালনার ক্ষেত্রে অথবা কোনো কার্যক্রম গ্রহণ না করার ভুল অর্থাৎ, Error of Commission & Omission। এসব ভুলের জন্য ব্যাংক অথবা গ্রাহক প্রভূত ক্ষতির সম্মূখীন হতে পারেন এবং এ ক্ষতির জন্য ব্যাংকারকে দায়ী করা হতে পারে। তবে কি পরিস্থিতিতে এই ভুল সংঘটিত হয়েছে তা বিচারের জন্য নিম্নবর্ণিত মানদণ্ড ব্যবহার করে ব্যাংকারের দায়-দায়িত্ব নির্ধারণ করা হয়ে থাকে-

১. তিনি তার কাজ সরল বিশ্বাস ও সৎ উদ্দেশ্যে করেছেন- অর্থাৎ, Acted in good faith;
২. তিনি তার দায়িত্ব পালনে কোন গাফিলতি করেন নি- অর্থাৎ, Acted without negligence;
৩. তিনি প্রয়োজনীয় এবং সাধারণভাবে প্রত্যাশিত দূরদর্শিতা তথা দক্ষতার সঙ্গে কাজটি করেছেন- অর্থাৎ, Acted with ordinary prudence;
৪. তিনি সাধারণভাবে যা প্রয়োজন সেই পরিমাণ সাবধানতা এবং যত্নসহকারে কাজটি করেছেন- অর্থাৎ, Acted with due diligence; এবং
৫. তিনি তার স্বাভাবিক কার্যক্রম সম্পাদন তথা দায়িত্ব পালনের অংশ হিসেবে কাজটি করছেন- অর্থাৎ, Acted in ordinary course of business ।

উপরে বর্ণিত মাপকাঠিসমূহের বিচারে যদি ব্যাংকার এর কাজ প্রতি ক্ষেত্রেই ইতিবাচক বলে প্রমাণিত হয়, তাহলে তার যে কোন ভুল স্বাভাবিক এবং গ্রহণযোগ্য বলে বিবেচিত হবে এবং এর ফলাফলের জন্য তিনি দায়ী হবেন না।

সোর্সঃ ব্যাংক এবং আর্থিক ব্যবস্থা (বই)

Leave a Reply