ব্যাংকার

ব্যাংকারদের নব দিগন্তে দৃষ্টিপাত

আব্দুস সালামঃ ব্যাংকারদের বর্তমান অবস্থা, আফসোস, যন্ত্রণা, যাতনা, দুশ্চিন্তা প্রভৃতির বিষয়গুলো বিচার-বিশ্লেষণে এখন মনে হচ্ছে, যারা ব্যাংকে আছেন বা ভবিষ্যতে ব্যাংকিং এ ক্যারিয়ার গড়তে চান, তাদের উচিৎ, এই সেক্টরটিকে কর্মস্থলের পছন্দের তালিকায় সর্ব নিম্নে অংকিত করা। কারণ এখন এই পেশাটি পোষাকে কেতা-দুরস্ত আর উচ্চ শিক্ষার এক আধুনিক, মর্যাদাহীন ও পরাধীনতার উন্নত শ্রমিক ছাড়া আর কিছুই নয় (কেউ দু:খ পেলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে ভাবার অনুরোধ রইল)। এর প্রমাণ বর্তমানে ব্যাংকারদের হাহাকার আর আফসোসের বহি:প্রকাশগুলোর মধ্যে দেখতে পাওয়া যায়।

এই পেশায় বেতন-ভাতা ভাল হলেও নেই সময়ান্তে আপনজনদের নিয়ে সুখানুভূতির সম্মেলন, নেই স্বস্তি কিন্তু আছে নেতিবাচক সব অপ্রত্যাশিত অবস্থা ও ঘটনাবলী। তবে বহু আগে এই জগতটি বর্তমানের মত এতটা বিতৃষ্নার ছিল না।

আরও দেখুন:
ব্যাংকাররাই ব্যাংকারদের ক্ষতি করছে
ব্যাংকারদের লেন‌দেন সময় ও টা‌র্গেট ক‌মা‌নো উচিত
ব্যাংকার হতে চান? আরেকবার ভাবুন
একজন ব্যাংকারের যে সকল গুণাবলী থাকা জরুরী
ব্যাংকারদের দেরিতে অফিস ত্যাগ সিস্টেম নাকি অদক্ষতা

তাই কর্মের দিগন্তে নতুনত্ব আনার প্রয়োজন রয়েছে। আর এর জন্য উৎকৃষ্ট পথ হলো, উৎপাদন মুখি কৃষি নির্ভর প্রকল্প প্রনয়ন ও বাস্তবায়নে নিজেকে সম্পৃক্ত করণ। বর্তমানে এই জগতে আছে প্রচুর স্বাধীনতা, আনন্দ, আধুনিক সব সুযোগ-সুবিধা, খ্যাতি, প্রচার-প্রসারের ব্যবস্থা, সরকারী সহায়তা/ পৃষ্ঠপোষকতা, কর্ম সংস্থান, নির্মল আনন্দ, সৃষ্টির মধ্যের গুপ্ত রহস্য ও এর জানার আগ্রহ তথা স্রষ্টার রুপের বৈশিষ্ঠ্য অন্বষণের তীব্র মনো বাসনা, প্রচুর আয় ইত্যাদি ইত্যাদি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

আমার কর্ম জীবন শুরু হয় বাংলাদেশ কৃষি ব্যাংকে কর্মকর্তা হিসাবে যোগদানের মাধ্যমে। সিলেটের প্রধান শাখার প্রজেক্ট ও ইন্ডাস্ট্রিয়াল সেকশনে কাজ করার সুযোগ পেয়ে আমি যা জেনেছি ও শিখেছি, তা পরবর্তী কয়েকটি ব্যাংকে এসে এর সিকি ভাগও দেখেনি। এ জন্য আমি গর্বিত।

তাই দেশের প্রকৃত উন্নয়নে সামিল হতে আগ্রহ প্রকাশ ও ভাগিদার হতে চাইলে, অবশ্যই কৃষি-নির্ভর কর্মকান্ডে জড়িত হতে হবে। আমার ধারণা ৫/৬ বছর লেগে থাকলে, যে কেউ সফলতার উচ্চ শিখরে পৌঁছবেই। আর প্রকৃত সুখ ও সন্মান সহ অর্থ তো অর্জিত হবেই। ভেবে দেখা যায় কী?

লেখকঃ আব্দুস সালাম, বাংলাদেশ কৃষি ব্যাংকে কর্মরত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button