ব্যাংকার‌দের ছু‌টি

2
15945

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকার‌রা প্রতিনিয়ত অনেক পরিশ্রম করে থাকে। সাধারণত ব্যাংকার‌রা ছু‌টি পায়না বলেই চলে। ব্যাংকার‌দের ছু‌টি নির্ধা‌রিত শুধু খাতা কল‌মে যা ভোগ করার জন্যে নয় কারণ:

১. বছ‌রে ১৫ দিন CL একান্তই বড় ধর‌নের অসুস্থতা ছাড়া এক‌দিনও ভোগ করা যায় না। আর য‌দি কেহ অসুস্থ হ‌য়ে ক‌য়েক‌দিন Casual Leave চায় তাহ‌লে তা‌কে Unfit হি‌সে‌বে ম‌নে করা হয়।

২. প্র‌ত্যেক বছর Compulsory Leave তা কেউই ভোগ কর‌তে পা‌রে না একান্তই য‌দি কেউ অসুস্থ হ‌য়ে ১৫ দিন PL নেয় তাহ‌লে তা Compulsory Leave হিসা‌বে লেখা হয়।

৩. Recreation Leave যা তিন বছর পর একবার ১৫ দিন ছু‌টি পাওয়ার কথা তা ভোগ করা যায় না শুধু মাত্র Half Basic দি‌য়ে ছু‌টি ভোগ করা হ‌য়ে‌ছে ব‌লে দেখা‌নো হয়।

৪. Bank Holiday বছ‌রে দুই দিন যে দি‌নে Bank এ যাওয়া বাধ্যতামুলক।

৫. Govt Holiday থা‌কে ১৫/১৬ দিন যার ম‌ধ্যে উল্লেখ‌যোগ্য দুই ঈদের ৩×২=৬ দিন তার ম‌ধ্যে ব্যাবসায়ী‌দের বি‌শেষ লেন দেন করার জন্য শুধু মাত্র ঈদের দিন বা‌দে সব দিনই ব্যাং‌কে যাওয়া লা‌গে। অর্থাৎ ঈদের ছু‌টিগু‌লিও ভোগ কর‌তে পা‌রে না।

‌যে‌হেতু ব্যাংকাররা চাকুরী যাওয়ার ভ‌য়ে অথবা প্রম‌োশ‌নের ভ‌য়ে পাওনা ছু‌টি আদায় করার জন্য জোর দাবী তু‌লে আন্দোলন কর‌তে পার‌বে না। তা‌ই ব্যাংকার‌রা এ দাবীটুকু কর‌তে পা‌রে যে, ব্যাংকার‌দের জন্য তথাক‌থিত কোন ছু‌টি নির্ধা‌রিত করার প্র‌য়োজন নেই।

সৌজন্যেঃ এহসান

2 মন্তব্যসমূহ

  1. ছুটি, ব্যাংকে জব করছি ৬ বছরের ও অধিক সময়। ছুটি মিলেছে মাত্র ০৩ দিন!!! কিছুই বলার নাই।

    • ভাই ব্যাংকারদের কষ্ট শুধু ব্যাংকাররাই জানে। কিন্তু ম্যানেজমেন্ট লেভেলে যারা থাকে তারা এটা বুঝেও না বোঝার ভান করে থাকে।

Leave a Reply