ব্যাংকার

ব্যাংকারদের ভয় থাকতে নেই

একজন ব্যাংকার হয়ে বলতে বাধ্য হচ্ছি আল্লাহ তায়ালা’র অশেষ মেহেরবানি, আমাদের দেশের ব্যাংকারদের শরীরে জীবাণুর বিরুদ্ধে প্রাকৃতিক উপায়ে এন্টিবডি সৃষ্টি হয়। এই থিওরি যদি অসার হয়, তাহলে আজ বাংলাদেশের অন্তত হাজার হাজার ব্যাংক কর্মকর্তা-কর্মচারী… তালিকায় যত নাম যুক্ত করুন, সবাই কন্টামিনেটেড, অর্থ্যাৎ বাহক।

এই জীবাণু টাকার মাধ্যমে, বিদেশ ফেরত গ্রাহকের দ্বারা জীবিত ছিল ১৪ দিন। ইস্পাত আর কপার মোড়ানো হাতলে ছিল ৩/৪ দিন। প্লাস্টিকে বেঁচে ছিল ৬/৭ দিন ধরে। সেই হিসেবে COVID-19 আমাদের দেশে জ্যামিতিক হারে নয়, জ্যামিতির বাপ, পিথাগোরাস হারে বাড়ার কথা।

১৯৮৮ কিংবা ৯০ এর বন্যায় পুরো দেশ ছিল পানির নিচে এবং গুলশান বনানীর গ্যারেজে তখন নৌকা ছিল। ডিএনডি বাঁধ হয়নি। বিবিসি ভবিষ্যৎ বাণী করে অন্তত ২০ মিলিয়ন মানুষ মারা যাবে। জি, ভুল পড়েন নি। ২০ মিলিয়ন মানে ২ কোটি। এটা পানিতে, রোগে, অনাহারে, শোকে, প্রধানতঃ এই চারটে ধাপকে বিবেচনা করা হয়েছিল।

মহান আল্লাহ তায়ালা’র অশেষ মেহেরবানী, সাপে কাটায়, কলার ভেলায় চড়ায় বোধ হয় শ খানেক মানুষের মৃত্যু হয়েছিল। তাহলে কি বিবিসির ফোরকাস্ট মিথ্যে কিংবা উদ্দেশ্য প্রণোদিত ছিল?

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

না। বিবিসির পূর্বাভাস ছিল কম্পিউটারে ইনপুট ডাটার এনালাইসিস থেকে প্রাপ্ত তথ্য। জ্যামিতিক হার বাংলাদেশে খাটবে না ইনশা আল্লাহ। এটা আমার প্রেডিকশন। এত বড় রচনা লেখার সারমর্ম এই নয় যে, আমরা উদাসীন থাকব, ব্যাংকারদের দিয়ে যা ইচ্ছা তা করাবো।

ব্যাংকারদের মনের বিরুদ্ধে যা ইচ্ছা তা না করিয়ে …. ধরে নিন বাইরে প্রবল তুষারপাত হচ্ছে। তাপমাত্রা মাইনাস ৪০ ডিগ্রি। এখন আমাদের প্রথম কাজ হচ্ছে ঘরে অবস্থান করে ঘর উষ্ণ রাখার পাশাপাশি শরীরের তাপমাত্রা, পানি শূন্যতা, প্রোটিন, ভিটামিন সি’র ঘাটতি দূর করা। পরিবারের সবাই কিন্তু আমাদের দিকে তাকিয়ে আছে।

মনে রাখবেন করোনার কোনো চিকিৎসা নেই, ভ্যাকসিন নেই। এই ভাইরাসের ফরমেশন নিয়ে নিত্য নতুন তথ্য আসছে। একেবারে লেটেস্ট নিউজ হচ্ছে ‘স্বাদ এবং গন্ধহীনতা’। অবসন্নতা, জ্বর, কাশি, গলা ব্যথা, মাংসপেশিতে ব্যথা এবং শ্বাসকষ্টের সাথে যোগ হয়েছে স্বাদ এবং গন্ধহীনতা- স্কাই নিউজ এবং বিবিসি, লন্ডন। তথ্যসূত্রঃ প্রথম আলো- ২৪/০৩/২০২০।

আইসোলেশন, মানে বিচ্ছিন্ন অবস্থায় ধরে নিন আপনি রবিনসন ক্রুসো। এবার আপনাকে একা লড়াই করতে হবে। আলেকজান্ডার সেলক্লার্কের কবিতাটা মনে করার চেষ্টা করুন। নেলসন ম্যান্ডেলার কথা মনে আছে? ২৭ বছর জেলে আবদ্ধ এই কৃষ্ণাঙ নেতা, জেলে বসেও আশার স্বপ্ন দেখতেন। আন্তর্জাতিক চাপে নয়, বিরক্ত হয়ে সরকার তাঁকে মুক্তি প্রদান করে। জেল থেকে মুক্তি পেয়ে তিনি বিয়ে করেন। একটা নয়, দুটো।

বিশ্ব আজ নেলসন ম্যান্ডেলার নাম মনে রেখেছে, দক্ষিণ আফ্রিকার শ্বেতাঙ্গ শাসকের নয়। ইতিহাস বিজয়ীদের পক্ষে থাকে। মৃতের পক্ষে থাকে কেবল পরিসংখ্যান। আইসোলেশন অবস্থায় বই পড়ুন, নিজের সাথে নিজে দাবা খেলুন। প্রার্থনা করুন। দুনিয়ার অন্যতম সেরা হাসপাতালের ডাক্তারদের স্রষ্টাকে ডাকার পরামর্শ, নিজ কানে শুনছি।

নতুনভাবে বাঁচার স্বপ্ন দেখুন। আগামী ৫ বছর কী কী করবেন, তার একটা তালিকা তৈরী করুন। মাত্র ১৪ দিন, এই ১৪ দিনে আপনার জীবন ধারা পাল্টে ফেলুন। টিভির সংবাদ এবং সোশ্যাল মিডিয়া তথা ফেসবুক মানসিক অবসাদ কিংবা আতংকের কারণ হলে শাট ডাউন, কোয়ারেন্টাইন পদ্ধতি অবলম্বন করুন।

মনে রাখবেন তুষারপাত শেষে কিন্তু বসন্তকাল আসে। এরপর গ্রীষ্মকাল। আপনাকে এই তুষারপাতে সবাইকে নিয়ে বেঁচে থাকতে হবে। মহান আল্লহ তায়ালা আমাদের সবাইকে হেফাজত করুন।

তাজা একটা খবর পড়ুন। চীনের উহান থেকে করোনার বিরুদ্ধে যুদ্ধ ফেরত নার্স, এয়ারপোর্টেই পেলেন বিয়ের প্রস্তাব। যুদ্ধ ক্লান্ত, বিপর্যস্ত, শুকিয়ে কাঠ হয়ে যাওয়া সেই নার্স, টারমাকেই কেঁদে ফেলেন। এই কান্না আনন্দের কান্না। এই কান্না বিজয়ের কান্না। সারা বিশ্ব দেখেছে। আমিও দেখেছি গতকাল সন্ধ্যার টিভি খবরে।

ভাবতে হবে আমি গৃহবন্দী। স্রেফ আমার পরিবার, মহল্লা, এলাকা এবং দেশের স্বার্থে। আমার প্যারামেডিক ট্রেনিং নেই। পিপিই তো থাকার প্রশ্নই ওঠে না। আমি সাঁতার জানি কিন্তু সেও শিখেছি দেশে স্কুল পালিয়ে। অথচ আমার দেশ সেবার প্রচন্ড আগ্রহ। অবশেষে আমি এখন দেশের সেবায় যুদ্ধে লিপ্ত। জি, পরিবারের, দেশের এবং দশের সেবায় নিজেকে ঘরে আবদ্ধ রেখেছি।

There’s only one way you can serve your nation, Just stay home. Stay away from mass people. Keep distance. Do not, please do not spread panic. Panic will kill you several way. Stay home. Let’s help others to stay home.

লোকমান হেকীমের নাম শুনছেন? ইবনে সিনার নাম শুনছেন? আল বেরুনীর নাম শুনছেন? বিশ্ব বিখ্যাত এই তিন মহামতিকে, পশ্চিমা বিশ্ব গুরু মানে। এনেসথেসিয়া নাই, এন্টিবায়োটিক নাই, ভ্যাকসিন নাই । ওনারা পড়ছেন, গবেষণা করছেন, লড়ছেন । সবচেয়ে বড় বিষয়, তাঁরা বিশ্বাসে আস্থা রেখেছেন। ধইরা নেন সেই যুগে আছেন।

Find out natural healing system by yourself. Doctors can’t help you. They haven’t got their Personal Protection Equipment. It’s your fight. Keep courage. Allah (SWT) say, ‘you will never deprive from my mercy. Ask me, i’m ready to help you’. ‘Human being will go through severe diseases. After that they will face famine/ scarcity. Apart from those, who keep patience (For the mercy of Allah).

মনে রাখবেন মাত্র অল্প কয়েকটা হাসপাতালে করোনার চিকিৎসা দিচ্ছে। ভ্যাকসিন না, নিউমোনিয়ার চিকিৎসা। যেই রোগের অষুধ নাই, সেইটার আবার চিকিৎসা কী? কিন্তু শ্বাসকষ্টের কিংবা স্ট্রোক/ হার্ট এটাকের রোগীকে হাসপাতালে নিয়ে যাবেন। পৃথিবীর বড় বড় ডাক্তাররা বলছেন ‘ঘরে থাকুন ঘরে থাকুন’। আসলে বলছেন আল্লাহ তায়ালাকে ডাকেন আল্লাহ তায়ালাকে ডাকেন।

#স্টে_হোম_সেইভ_দ্য_নেশন।
কার্টেসিঃ মাসুদ ইকবাল রানা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button