ব্যাংকার

ব্যাংক কর্মকর্তারা ঝুঁকি ভাতার দাবিতে ফেসবুকে সরব

প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধে পূর্ব ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ বাড়িয়েছে সরকার। একই সাথে সাধারণ ছুটি চলাকালীন সীমিত আকারে ব্যাংক চালু রাখার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে পূর্বঘোষিত সময়সীমা অনুযায়ী সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত ব্যাংক খোলা থাকবে। তবে নগদ লেনদেন হবে সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত।

এ সময়ে ব্যাংকের শাখাগুলোকে বিশেষ ব্যবস্থায় খোলা রাখার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে শাখা পর্যায়ের ব্যাংক কর্মকর্তারা বলছেন জীবনের ঝুঁকি নিয়ে দায়িত্ব পালন করে যাচ্ছি। এ নিয়ে ফেসবুকে বিভিন্ন দাবি জানিয়েছেন অনেক ব্যাংক কর্মকর্তরা।

# ব্যাংকার্স ফ্যামিলি নামের একটি ফেসবুক গ্রুপে আসাদুজ্জামান আসাদ ক্ষোভ প্রকাশ করে লিখেছেন, আমাদের একটা সংগঠন দরকার। সংগঠনের মাধ্যমে আমরা সবাই এক হতে পারবো। প্রতিবাদ করতে পারবো।
# একই গ্রুপে জাহেরুল ইসলাম নামের একজন লিখেছেন, গার্মেন্টস শ্রমিকদের বেতন দিতে বিনা সুদে ঋণ ব্যবসায়ীদের ৫ হাজার কোটি টাকার প্রনোদনা দেয়া হচ্ছে। কিন্তুু যে ব্যাংকারদের মাধ্যমে এসব কাজ বাস্তবায়ন হবে, যারা জীবনের ঝুঁকি নিয়ে নিজস্ব ব্যবস্থাপনায় অফিস করছেন। তাদের জন্য কি ঝুঁকি ভাতা চালু হবে?

# অগ্রণী ব্যাংকের এমডি মোহাম্মদ শামস-উল ইসলাম বলেন, বেসরকারি ব্যাংকগুলো তাদের মতো করে কর্মকর্তা কর্মচারিদের বিভিন্ন সময় সুযোগ সুবিধা দিতে পারেন। আমরা সরকার নির্ধারিত নিয়মের বাহির যেতে পারি না। তিনি বলেন, যেখানে ডাক্তারদের কোনো ঝুঁকি ভাতার ব্যবস্থা নেই সেখানে আমরা কি করে পাবো? তবে প্রত্যেকটা শাখায় করোনা সংক্রোমণ রোধে বিশেষ ব্যবস্থা রাখা হয়েছে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

# মার্কেন্টাইল ব্যাংকের জন জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আব্দুল হামীদ সোহাগ জানান, আমাদের ব্যাংকে বর্তমানে যারা ডিউটি করছেন তাদের জন্য বিশেষ ভাতা রয়েছে। এ ছাড়া কেউ যদি করোনায় আক্রান্ত হয় তার চিকিৎসা ব্যয় অফিস বহন করবে।

উল্লেখ্য যে, প্রথম দফায় ২৯ মার্চ থেকে ২ এপ্রিল পর্যন্ত সকাল ১০টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত ব্যাংক খোলা ছিল। দ্বিতীয় দফায় ৫ এপ্রিল থেকে ৯ এপ্রিল পর্যন্ত সকাল ১০টা থেকে বিকাল ৩টা পর্যন্ত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button