খেলাপি ঋণবিনিয়োগ ও লোন

বিয়ের জন্য ব্যাংক ঋণ-খেলাপি হলে করণীয়

বিবাহের জন্য ঋণ দিচ্ছে দেশের কয়েকটি বেসরকারি ব্যাংক। আপনি যেকোন প্রতিষ্ঠানে সরকারি বা বেসরকারি যদি চাকরি করেন এবং আপনার বেতন সর্বনিম্ন ১৫ হাজার টাকা হয় তবে আপনি বিবাহ ঋণ পাবেন। বিয়ে না করে থাকলে বিবাহের আগ্রহ নিয়ে ঋণের উদ্দেশ্যে ব্যাংকগুলোতে আপনি যোগাযোগ করতে পারেন। কিন্তু এই বিবাহ ঋণ দেয়ার পর যদি স্বামী-স্ত্রীর মধ্যে ডিভোর্স হয়ে যায় কিংবা বউ পালিয়ে যায় অথবা ডিফল্টার হয়ে যায় সেক্ষেত্রে করনীয় কি হবে?

শুনলাম কিছু ব্যাংক বিয়ে করতে লোন দেয়ার সিদ্ধান্ত নিয়েছে। আমি ফাস্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে জব করি, আমার ব্যাংকে বিনিয়োগ বা ইনভেস্টমেন্ট দেয়, লোন দেয় না, তাই এমন সিদ্ধান্তের অপশন নাই, এমন কোন সিদ্ধান্তও এখনো হয় নাই।

এখন প্রশ্ন হলো-
১. বাড়ীর সামনে সাইনবোর্ডে কি লেখা থাকবে এই বউ ব্যাংকের কাছে দায়বদ্ধ?
২. লোনের বিয়ের বউ পালালে ব্যাংকের ভূমিকা কি হবে?
৩. ডিফল্টার হলে ব্যাংক কার বিরূদ্ধে মামলা করবে?
ক. স্বামী (যে লোন নিয়েছে)
খ. বউ (যার জন্য লোন নিয়েছে)
গ. ঘটক (যার জন্য লোন নিতে হয়েছে)
৪. ডিভোর্স হলে কি হবে?
৫. শেষ প্রশ্নঃ লোনের বউ মরে গেলে তা কি সরাসরি মন্দঋণ হবে নাকি স্বত্ববিলোপ হবে?

সাকসেসফুল ব্যাংকাররা উত্তর দিয়ে যাবেন আশাকরি।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কার্টেসিঃ মুশফিকুর রহমান (রতন), ব্যাংকার

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button