ব্যাংকব্যাংক গ্রাহকব্যাংকিং

ব্যাংক, ব্যাংকিং ও কাস্টমার

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং ও কাস্টমার বা গ্রাহক প্রত্যেকটি বিষয় একটি আরেকটির সঙ্গে অঙ্গাঙ্গীভাবে জড়িত৷ একটি ছাড়া অন্যটি কল্পনা করা যায় না৷ আসুন জেনে নেই ব্যাংক, ব্যাংকিং ও কাস্টমার সম্পর্কে৷

ব্যাংক
ব্যাংক শব্দের উৎপত্তি কিংবা ব্যাংক এর প্রতিষ্ঠা সম্পর্কে সঠিক ধারণা পাওয়া না গেলেও এ কথা জানা যায় যে ইতালীর “banco” শব্দ হতে ব্যাংক শব্দের উৎপত্তি এবং ইতালীর ভেনিস শহরে ১১০০ শতাব্দিতে সর্ব প্রথম ব্যাংক ও ভেনিস প্রতিষ্ঠা হয়। আর কেন্দ্রীয় ব্যাংক হিসাবে ব্যাংক ও ইংল্যান্ড প্রতিষ্ঠিত হয় ইংল্যান্ডে ১৬৯৪ সালে।

যা হোক ব্যাংক হল আইন স্বীকৃত ও সরকার/ কেন্দ্রীয় ব্যাংক কর্তৃক অনুমদিত একটি প্রতিষ্ঠান যারা ব্যাংকিং কার্যক্রম পরিচালনা করে। ব্যাংকিং কার্যক্রমের মধ্যে অন্যতম হল- অর্থ ধার (ডিপজিট) নেয়া ও বিভিন্ন লাভজনক খাতে বিনিয়োগ করা, গ্রাহকের অর্থ চাহিবামাত্র ফেরত দেয়া এবং গ্রাহকের পক্ষে গ্যারান্টি দেয়া।

ব্যাংকিং
আইন স্বীকৃত উপায় একজন ব্যাংকার যা কিছু করেন তাই ব্যাংকিং। বাংলাদেশে একজন ব্যাংকার ব্যাংক কোম্পানি আইন ১৯৯১ এবং বাংলাদেশ ব্যাংক অর্ডার ১৯৭২ মেনে কার্যক্রম পরিচালনা করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

কাস্টমার
কাস্টমার/ গ্রাহকের সুনির্দিষ্ট সংজ্ঞা পাওয়া না গেলেও বলা যায় ব্যাংকার ও কাস্টমারের সম্পর্কের ভিত্তি হল চুক্তি, চুক্তি লিখিত, মৌখিক বা অব্যাক্ত হতে পারে। তাই চুক্তি অনুযায়ী যে বা যারা ব্যাংকিং সেবা নিয়ে থাকেন তারাই কাস্টমার। ব্যাংকার- কাস্টমারের কার্যক্রমের ভিত্তিতে তাঁদের সম্পকের কিছু নাম আছে, যেমনঃ
(1) Debtor- Creditor,
(2) Principal- Agent;
(3) Lender- Borrower;
(4) Trustee- Beneficiary;
(5) Lessor- Lessee;
(6) Pledgor- Pledgee;
(7) Mortgagor- Mortgagee;
(8) Bailor- Bailee etc.

ব্যাংকার ও কাস্টমারের মধ্যে কোন কারনে বিভেদ সৃষ্টি হলে তা সমাধানের লক্ষে প্রকৃত সম্পর্ক এবং কোন সম্পর্ক বিদ্যমান তা সুনির্দিষ্ট থাকা দরকার।

কার্টেসিঃ ব্যাংকিং স্কুল বাংলাদেশ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button