ব্যাংক হিসাব

ব্যাংক হিসাব খোলায় পরিবর্তন আসছে

ব্যাংক হিসাব খোলার জটিলতা আর নয়। সহজ হচ্ছে ব্যাংক হিসাব খোলার পদ্ধতি। মাত্র দুই পাতার ফরম পূরণ করেই খোলা যাবে ব্যাংক হিসাব। আগামী মাস থেকেই নতুন পদ্ধতিতে গ্রাহকরা যেকোনো ব্যাংকে হিসাব খুলতে পারবেন।

গতকাল রবিবার সচিবালয়ে ব্যাংকগুলোতে ব্যবহৃত ফরমসমূহ সহজিকরণের জন্য গঠিত কমিটির বৈঠকে বিষয়টি চূড়ান্ত করা হয়। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের অতিরিক্ত সচিব এ বি এম রহুল আজাদের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে বাংলাদেশ ব্যাংক, মন্ত্রিপরিষদ বিভাগ, বিভিন্ন ব্যাংকের প্রতিনিধি ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সকাল ১০টা থেকে শুরু হয়ে বৈঠকটি টানা আড়াই ঘণ্টা স্থায়ী হয়।

বৈঠক শেষে এ বিষয়ে একজন কর্মকর্তা বলেন, বর্তমানে বিভিন্ন ব্যাংকে অ্যাকাউন্ট বা হিসাব খুলতে ‘গাদা গাদা’ পৃষ্ঠার ফরম পূরণ করতে হয়। দিতে হয় প্রায় একশ ধরনের বিভিন্ন তথ্য। যার মধ্যে অনেকগুলো আবার অপ্রয়োজনীয়। এবং বেশ কিছু আবার ব্যাংক কর্তৃক পূরণ করা প্রয়োজন। কিন্ত তা গ্রাহকের ওপর চাপিয়ে দেয়া হয়। এ অবস্থায় আগামী মাস থেকে সবকিছু বাদ দিয়ে শুধুমাত্র ব্যাংকের হিসাব খোলার ফরম হবে দুই পাতার। কিছু সুনির্দিষ্ট তথ্য পূরণ ও জাতীয় পরিচয়পত্র দিয়ে যেকোনো বাংলাদেশি নাগরিক ব্যাংকের হিসাব খুলতে পারবেন। এতে সংশ্লিষ্ট ব্যাংকের একজন হিসাবধারীর পরিচয় প্রদান প্রত্যায়নও প্রয়োজন হবে না।

তিনি বলেন, গত ২২ আগষ্ট মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে বার্ষিক উদ্ভাবনী কর্মপরিকল্পনা বাস্তবায়ন বিষয়ক পর্যালোচনা সভায় ব্যাংকে ব্যবহৃত ফরমসমূহ সহজিকরণের উপায় নির্ধারণ জন্য আর্থিক প্রতিষ্ঠান বিভাগকে নির্দেশনা দেয়া হয়। এর পরিপ্রেক্ষিতে ৫ সেপ্টেম্বর এ সম্পর্কিত একটি কমিটি গঠন করা হয়।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

‘রবিবার ছিল কমিটির দ্বিতীয় বৈঠক। এই বৈঠকে ব্যাংকের হিসাব খোলার ফরম সহজ করার বিষয়টি চূড়ান্ত করা হয়েছে। আমরা সিদ্ধান্ত নিয়েছি ব্যাংক হিসাব খোলার ফরম হবে দুই পাতার। আর ব্যাংক থেকে ঋণ নেয়ার ফরম হবে ৫ পাতার।’

তিনি বলেন, বর্তমানে ব্যাংক ঋণ নিতে হলে ১৩ পাতার ফরম পূরণ করতে হয়। আগামীতে ব্যাংকের হিসাব খুলতে মাত্র দুই পাতার ফরম পূরণ করতে হবে। গ্রাহকদের ভোগান্তি লাঘবের জন্য মন্ত্রিপরিষদ বিভাগের সচিবের নির্দেশনায় আমরা এই কাজটি করেছি। আগামী সপ্তাহে এ বিষয়ে আরেকটি বৈঠক করে বাংলাদেশ ব্যাংককে এ বিষয়ে পদক্ষেপ নেয়ার জন্য বলা হবে। আগামী অক্টোবর মাসের মধ্যেই দুই পাতার ফরম পূরণ করে গ্রাহকরা ব্যাংক হিসাব খুলতে পারবেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button