ব্যাংক নির্বাহী

বাংলাদেশ কৃষি ব্যাংকে নতুন ৩ ডিএমডি হলেন

সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপন মূলে পদোন্নতিপ্রাপ্ত হয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে চানু গোপাল ঘোষ, মীর মোফাজ্জল হোসেন ও সালমা বানু যোগদান করেছেন।

চানু গোপাল ঘোষ
চানু গোপাল ঘোষ সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপন মূলে সরকার কর্তৃক পদোন্নতিপ্রাপ্ত হয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে যোগদান করেছেন।

বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি ২০১৮ সালে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পেয়ে প্রথমে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এ যোগদান করে পরবর্তীতে বাংলাদেশ কৃষি ব্যাংকে কুষ্টিয়া বিভাগের দায়িত্ব পালন করেন। তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এ সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন।

তিনি মাঠ পর্যায় ও প্রধান কার্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগের বিভাগীয় প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে তিনি অর্থনীতিতে এমএসএস এবং ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস-এ এমবিএ ডিগ্রী অর্জন করেন। তিনি বিআইবিএম থেকে কোর্স সম্পন্ন করেন। তিনি দেশ ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোপাজিয়ামে অংশগ্রহণ করেন। বরিশাল জেলার গৌরনদী উপজেলাধীন দক্ষিণ বিজয়পুর গ্রামের এক সম্ভ্রান্ত পরিবারে তিনি জন্মগ্রহণ করেন।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

মীর মোফাজ্জল হোসেন
মীর মোফাজ্জল হোসেন সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার কর্তৃক পদোন্নতিপ্রাপ্ত হয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে যোগদান করেছেন।

এর আগে তিনি একই ব্যাংকে মহাব্যবস্থাপক হিসেবে ঢাকা ও সিলেট বিভাগ এবং স্থানীয় মুখ্য কার্যালয়ের দায়িত্বে ছিলেন। উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে হিসাব ও আন্তর্জাতিক মহাবিভাগ, অভ্যন্তরীণ নিয়ন্ত্রণ ও পরিপালন মহাবিভাগ এবং স্থানীয় মুখ্য কার্যালয়ের দায়িত্বে নিয়োজিত রয়েছেন। তিনি ১৯৯৬ সালে বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এ সিনিয়র অফিসার হিসেবে যোগদানের মাধ্যমে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন।

বাংলাদেশ হাউস বিল্ডিং ফাইন্যান্স কর্পোরেশন এর প্রধান কার্যালয়ে প্রশাসন, অডিট এবং আদায় বিভাগে সফলতার সাথে দায়িত্ব পালন করেন। এছাড়া একই ব্যাংকে মাঠ পর্যায়ে ঢাকা ও রাজশাহীর জোনাল ম্যানেজার হিসেবেও দায়িত্ব পালন করেন। ২০১৮ সালে মহাব্যবস্থাপক হিসেবে পদোন্নতি পেয়ে পল্লী স য় ব্যাংকে যোগদান করে প্রশাসন ও হিসাব মহাবিভাগের দায়িত্ব পালন করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে সম্মানসহ স্নাতকোত্তর ডিগ্রী এবং জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে এল.এল.বি ডিগ্রি অর্জন করেন।

তিনি দেশ ও বিদেশে অনুষ্ঠিত বিভিন্ন ট্রেনিং, সেমিনার ও সিম্পোপাজিয়ামে অংশগ্রহণ করেন। নরসিংদী জেলার পলাশ উপজেলাধীন চরসিন্দুর গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে তিনি জন্মগ্রহণ করেন। কর্মক্ষেত্রে তিনি সৎ, মেধাবী ও দক্ষ কর্মকর্তা হিসেবে সুপরিচিত।

সালমা বানু
সালমা বানু সম্প্রতি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগের এক প্রজ্ঞাপনের মাধ্যমে সরকার কর্তৃক পদোন্নতিপ্রাপ্ত হয়ে বাংলাদেশ কৃষি ব্যাংকের উপব্যবস্থাপনা পরিচালক হিসেবে যোগদান করেছেন। বর্তমান পদে যোগদানের পূর্বে তিনি রূপালী ব্যাংক লিমিটেড এ সাফল্যের সঙ্গে মহাব্যবস্থাপকের দায়িত্ব পালন করেছেন।

সর্বশেষ তিনি রূপালী ব্যাংক লিমিটেড এর প্রশাসন ও মানব সম্পদ বিভাগের মহাব্যবস্থাপক হিসেবে দায়িত্ব পালন করেন। জনাব সালমা বানু ১৯৯৮ সালে বিআরসি’র মাধ্যমে সিনিয়র অফিসার পদে রূপালী ব্যাংক লিমিটেড এ যোগদান করে ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন।

দীর্ঘ ২৩ বছরের চাকরি জীবনে তিনি রূপালী ব্যাংকের বিভিন্ন শাখা, ট্রেনিং একাডেমির প্রিন্সিপাল এবং প্রধান কার্যালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও দেখুন:
◾ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের জন্য ২০২২ সালের ছুটির তালিকা

তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। দেশে ও বিদেশে বিভিন্ন ব্যাংকিং বিষয়ক প্রশিক্ষণ কর্মশালায় তিনি অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button