বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং তথ্যকণিকা’ মোবাইল অ্যাপ

0
481

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং সেবাকে আরও বেশি সহজ করতে বাংলাদেশ ব্যাংক ‘Banking Information (ব্যাংকিং তথ্যকণিকা)’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। কেন্দ্রীয় ব্যাংকের ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও ইনোভেশন টিমের তৈরি অ্যাপটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে।

জনসাধারণ যাতে খুব সহেজ মোবাইল অ্যাপ ব্যবহার মাধ্যমে ব্যাংকিং সেবায় তথ্য পেতে পারে এ ধরণের উদ্ভাবনী ধারনার আলোকে ব্যাংকিং তথ্যকণিকা নামক মোবাইল অ্যাপ বাংলাদেশ ব্যাংক কতৃর্ক উন্নয়ন করা হয়েছে। এ অ্যাপটি অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইলে ব্যবহার্য এবং কেবল এই একটি অ্যাপ ব্যবহার করেই ব্যবহারকারী দেশের সকল ব্যাংক এর এটিএম বুথ, প্রধান কার্যালয় ও শাখাসমূহের ভৌগোলিক অবস্থান, প্ৰত্যেক এটিএম বুথ ও শাখাসমূহ কতৃর্ক প্রদত্ত সেবাসমূহ, যোগাযোগের ঠিকানা, নিকটস্থ বিখ্যাত স্থান ইত্যাদি সম্পর্কিত হালনাগাদ তথ্য জানতে পারবে। এটি ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারী তার বর্তমান অবস্থানের নিকটস্থ নিদিষ্ট দূরত্বের মধ্যে কোন কোন এটিএম বুথ ও ব্যাংকের শাখা আছে কিংবা ব্যবহারকারী ইচ্ছে অনুযায়ী কোনো নিদিষ্ট ব্যাংকের এটিএম বুথ ও শাখা আছে কিনা তা খুঁজে পেতে পারবে। এছাড়াও কোনো নিদিষ্ট এটিএম বুথ ও ব্যাংকের শাখা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী নিদিষ্ট সেবা প্রদান করে কিনা তা জানতে পারবে।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সেবা যেমন: প্রাইজবন্ডের ফলাফল, আসল ব্যাংকনোট চেনার উপায়, সঞ্চয়পত্রের ফরম, ইনভেস্টমেন্ট বন্ড, বৈদেশিক মুদ্রা বিনিময়/লেনদেন, পেমেন্ট সিস্টেম এবং ঋণ (সিআইবি) বিষয়ক, এজেন্ট ব্যাংকিং সংক্রান্ত তথ্যও এতে পাওয়া যাবে।

ব্যাংকিং তথ্যকণিকা অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে (ব্যাংকিং ইনফরমেশন) ‘Banking Information’ নামে পাওয়া যাবে। বর্তমানে এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

✔ মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে
✔ অথবা Google Play Store এ মোবাইল অ্যাপটি খুজে পেতে ‘Banking Information’ লিখে সার্চ করুন।

Leave a Reply