বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংকের ‘ব্যাংকিং তথ্যকণিকা’ মোবাইল অ্যাপ

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং সেবাকে আরও বেশি সহজ করতে বাংলাদেশ ব্যাংক ‘Banking Information (ব্যাংকিং তথ্যকণিকা)’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। কেন্দ্রীয় ব্যাংকের ইনফরমেশন সিস্টেমস ডেভেলপমেন্ট ডিপার্টমেন্ট ও ইনোভেশন টিমের তৈরি অ্যাপটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ব্যবহারের জন্য উন্মুক্ত করা হয়েছে।

জনসাধারণ যাতে খুব সহেজ মোবাইল অ্যাপ ব্যবহার মাধ্যমে ব্যাংকিং সেবায় তথ্য পেতে পারে এ ধরণের উদ্ভাবনী ধারনার আলোকে ব্যাংকিং তথ্যকণিকা নামক মোবাইল অ্যাপ বাংলাদেশ ব্যাংক কতৃর্ক উন্নয়ন করা হয়েছে। এ অ্যাপটি অ্যান্ড্রয়েড ভিত্তিক মোবাইলে ব্যবহার্য এবং কেবল এই একটি অ্যাপ ব্যবহার করেই ব্যবহারকারী দেশের সকল ব্যাংক এর এটিএম বুথ, প্রধান কার্যালয় ও শাখাসমূহের ভৌগোলিক অবস্থান, প্ৰত্যেক এটিএম বুথ ও শাখাসমূহ কতৃর্ক প্রদত্ত সেবাসমূহ, যোগাযোগের ঠিকানা, নিকটস্থ বিখ্যাত স্থান ইত্যাদি সম্পর্কিত হালনাগাদ তথ্য জানতে পারবে। এটি ব্যবহারের মাধ্যমে ব্যবহারকারী তার বর্তমান অবস্থানের নিকটস্থ নিদিষ্ট দূরত্বের মধ্যে কোন কোন এটিএম বুথ ও ব্যাংকের শাখা আছে কিংবা ব্যবহারকারী ইচ্ছে অনুযায়ী কোনো নিদিষ্ট ব্যাংকের এটিএম বুথ ও শাখা আছে কিনা তা খুঁজে পেতে পারবে। এছাড়াও কোনো নিদিষ্ট এটিএম বুথ ও ব্যাংকের শাখা ব্যবহারকারীর চাহিদা অনুযায়ী নিদিষ্ট সেবা প্রদান করে কিনা তা জানতে পারবে।

এছাড়া বাংলাদেশ ব্যাংকের বিভিন্ন সেবা যেমন: প্রাইজবন্ডের ফলাফল, আসল ব্যাংকনোট চেনার উপায়, সঞ্চয়পত্রের ফরম, ইনভেস্টমেন্ট বন্ড, বৈদেশিক মুদ্রা বিনিময়/লেনদেন, পেমেন্ট সিস্টেম এবং ঋণ (সিআইবি) বিষয়ক, এজেন্ট ব্যাংকিং সংক্রান্ত তথ্যও এতে পাওয়া যাবে।

ব্যাংকিং তথ্যকণিকা অ্যাপটি গুগল প্লে-স্টোর থেকে (ব্যাংকিং ইনফরমেশন) ‘Banking Information’ নামে পাওয়া যাবে। বর্তমানে এটি শুধুমাত্র অ্যান্ড্রয়েড মোবাইলে ডাউনলোড করে ব্যবহার করা যাবে।

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

✔ মোবাইল অ্যাপটি ডাউনলোড করতে ক্লিক করুন এখানে
✔ অথবা Google Play Store এ মোবাইল অ্যাপটি খুজে পেতে ‘Banking Information’ লিখে সার্চ করুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button