২৬ ব্যক্তি ও ৯ প্রতিষ্ঠানকে রেমিট্যান্স অ্যাওয়ার্ড দিয়েছে বাংলাদেশ ব্যাংক

0
437

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ ব্যাংকিং চ্যানেলের মাধ্যমে রেমিট্যান্স পাঠাতে প্রবাসীদের উৎসাহিত করার লক্ষ্যে ২১ ব্যক্তিকে রেমিট্যান্স অ্যাওয়ার্ড দিয়েছে বাংলাদেশ ব্যাংক। ২০১৬ সালে দেশে বৈধ পথে সর্বোচ্চ পরিমাণ রেমিট্যান্স পাঠানোর জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়েছে। পাশাপাশি বন্ডে সর্বোচ্চ বিনিয়োগকারী পাঁচজন প্রবাসীকেও পুরস্কৃত করা হয়েছে। একই সঙ্গে দেশে রেমিট্যান্স আহরণের দিক থেকে শীর্ষে থাকা অনাবাসী বাংলাদেশীদের মালিকানাধীন চারটি এক্সচেঞ্জ হাউজ ও পাঁচটি তফসিলি ব্যাংককেও অ্যাওয়ার্ড দেয়া হয়েছে। গতকাল বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আয়োজিত এক অনুষ্ঠানে এ অ্যাওয়ার্ড ঘোষণা করা হয়।

এবার চার ক্যাটাগরিতে বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড-২০১৬ প্রদান করা হয়েছে। এর মধ্যে সর্বোচ্চ রেমিট্যান্স আহরণকারী তফসিলি ব্যাংক ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে ইসলামী ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এবং রাষ্ট্রায়ত্ত অগ্রণী, সোনালী ও জনতা ব্যাংক। অনাবাসী বাংলাদেশীদের মালিকানাধীন এক্সচেঞ্জ হাউজ ক্যাটাগরিতে অ্যাওয়ার্ড পেয়েছে যুক্তরাষ্ট্রের দুটি, যুক্তরাজ্যের একটি ও ইতালির একটি প্রতিষ্ঠান। সর্বোচ্চ রেমিট্যান্স প্রেরণকারী (প্রবাসী) ও বন্ডে বিনিয়োগকারী ব্যক্তিদের মধ্যে ১৭ জন সংযুক্ত আরব আমিরাতে বসবাস করছেন। বাকি নয়জন যুক্তরাষ্ট্র, কুয়েত, জার্মানি, সিঙ্গাপুর, কাতার ও অস্ট্রেলিয়ায় বাস করছেন।

অনুষ্ঠানে অর্থ প্রতিমন্ত্রী এমএ মান্নান, বাংলাদেশ ব্যাংকের গভর্নর ফজলে কবির, আর্থিক প্রতিষ্ঠান বিভাগের জ্যেষ্ঠ সচিব ইউনুসুর রহমান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব নমিতা হালদার ও বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এসকে সুর চৌধুরী নির্বাচিতদের হাতে পুরস্কার তুলে দেন।

প্রবাসী বাংলাদেশীদের ফিন্যান্সিয়াল ইনক্লুশন প্রক্রিয়ার আওতায় নিয়ে আসা ও বৈধ পথে রেমিট্যান্স প্রেরণে উত্সাহিত করার জন্যই মূলত বাংলাদেশ ব্যাংক রেমিট্যান্স অ্যাওয়ার্ড প্রবর্তন করা হয়েছে। ২০১৪ সাল থেকে এ অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে। সেবার সর্বোচ্চ রেমিট্যান্স পাঠানো ২০ জন ও বন্ডে বিনিয়োগকারী পাঁচজনকে পুরস্কৃত করা হয়।
to 26 individuals and 9 organizations

Leave a Reply