বাংলাদেশ ব্যাংক

বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক ব্যাংক নােটের আদলে বিল/ টোকেন/ টিকেট ব্যবহার করায় বাংলাদেশ ব্যাংকের সতর্কতা

বিভিন্ন প্রতিষ্ঠান কর্তৃক ব্যাংক নােটের অর্থাৎ টাকার আদলে বিল/ টোকেন/ টিকেট ব্যবহার করায় সতর্কতা জারি করেছে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক বাংলাদেশ ব্যাংক৷

সাম্প্রতিক সময়ে লক্ষ্য করা যাচ্ছে যে, ঢাকা মহানগরীসহ দেশের বিভিন্ন জেলা ও বিভাগীয় শহরে ব্যক্তি মালিকানায় পরিচালিত কিছু হােটেল/ রেস্তোরা এবং শহরাঞ্চলের সন্নিকটে স্থাপিত বিভিন্ন বিনােদন পার্কে ব্যাংক নােটের আদলে বিভিন্ন মূল্যমানের খাবারের বিল/ টোকেন, টিকেট ইত্যাদি ছাপিয়ে ব্যবহার করা হচ্ছে। টাকার আদলে এ ধরনের বিল/ কুপন/ টিকেট ব্যবহারের মাধ্যমে জনসাধারণ প্রতারিত হতে পারে এবং জালনােট প্রস্ততকারী চক্রের প্রতারণা বৃদ্ধি পাবে।

এছাড়া, ব্যাংক নােটের আদলে খাবারের মূল্য/ বিল/ কুপন/ টিকেট প্রস্তুত ও ব্যবহার একটি দন্ডনীয় অপরাধ। সুতরাং এরূপ কর্মকান্ড হতে বিরত থাকার জন্য সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানসমূহকে বিশেষভাবে সতর্ক করা যাচ্ছে।

এ প্রেস বিজ্ঞপ্তি প্রকাশের পর হতে বর্ণিত কর্মকান্ড হতে বিরত না হলে সংশ্লিষ্ট ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।
সোর্সঃ বাংলাদেশ ব্যাংক

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button