ফিনটেক

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH)

চেক ও ইলেকট্রনিক পদ্ধতিতে দেশের আন্তঃব্যাংক লেনদেন গতিশীল, ঝুঁকিমুক্ত ও এর পরিধি সম্প্রসারণের লক্ষ্যে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) এর আধুনিক সংস্করণের কার্যক্রম সফলতার সঙ্গে শুরু হয়েছে। বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ) বা কেন্দ্রীয় ব্যাংকের স্বয়ংক্রিয় নিকাশ ঘর সম্প্রতি হালনাগাদ করা হয়েছে, যার নাম দেওয়া হয়েছে বিএসিএইচ-২।

নতুন এ সংস্করণে ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার দিনে দু’বার নিষ্পত্তি করা হবে, ফলে এর মাধ্যমে পরিশোধিত বেতন ভাতাদি, সরকারের সামাজিক নিরাপত্তা বেষ্টনীর আওতায় প্রদত্ত ভাতাদি, ডিভিডেন্ট ওয়ারেন্ট, বিল ও অন্যান্য পরিশোধ একই দিনে প্রাপকের হিসাবে জমা হবে যা দেশের আর্থিক লেনদেন ত্বরান্বিত করবে এবং দেশের অর্থনীতিতে ইতিবাচক ভূমিকা রাখবে।

বিএসিএইচ-২ এর মাধ্যমে স্বয়ংক্রিয় নিকাশ ঘরে বিদেশি মুদ্রার চেক (হালনাগাদ নিকাশ ঘরে আমেরিকান ও কানাডীয় ডলার, পাউন্ড স্টার্লিং, জাপানিজ ইয়েন ও ইউরো মুদ্রার চেক নিষ্পত্তি হবে ও ইএফটি করা যাবে।) ক্লিয়ারিং–সুবিধা চালু হওয়ার কথা রয়েছে। আর ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফারের (ইএফটি) মাধ্যমে একই তহবিল দিনে দুবার স্থানান্তর সম্পন্ন হবে।

আরও দেখুন:
বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS)
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB)
ন্যাশনাল পেমেন্ট সুইচ বাংলাদেশ (NPSB) এর সুবিধা

ব্যাংক, ব্যাংকার, ব্যাংকিং, অর্থনীতি ও ফাইন্যান্স বিষয়ক গুরুত্বপূর্ণ খবর, প্রতিবেদন, বিশেষ কলাম, বিনিয়োগ/ লোন, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, ফিনটেক, ব্যাংকের নিয়োগ বিজ্ঞপ্তি ও বাংলাদেশ ব্যাংকের সার্কুলারগুলোর আপডেট পেতে আমাদের অফিসিয়াল ফেসবুক পেজ 'ব্যাংকিং নিউজ', ফেসবুক গ্রুপ 'ব্যাংকিং ইনফরমেশন', 'লিংকডইন', 'টেলিগ্রাম চ্যানেল', 'ইন্সটাগ্রাম', 'টুইটার', 'ইউটিউব', 'হোয়াটসঅ্যাপ চ্যানেল' এবং 'গুগল নিউজ'-এ যুক্ত হয়ে সাথে থাকুন।

BACH কি?
Bangladesh Automated Clearing House (BACH) হচ্ছে বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউস (বিএসিএইচ), যেখানে দু’ধরণের আন্তঃব্যাংক লেনদেন নিষ্পত্তি করা হয়। একটি হচ্ছে বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম (BACPS), যার মাধ্যমে ব্যাংকসমূহের ক্লিয়ারিং কার্যক্রম পরিচালিত হয়। অপরটি হচ্ছে বাংলাদেশ ইলেকট্রনিক ফান্ডস্ ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN) যার মাধ্যমে আন্তঃব্যাংক ইলেকট্রনিক ডেবিট ও ক্রেডিট লেনদেনসমূহ পরিচালিত হয়।

বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বাংলাদেশের প্রথম Electronic Clearing House বা ইলেক্ট্রনিক ক্লিয়ারিং হাউজ। BACH এর দুটি অংশ রয়েছে-
১. Bangladesh Automated Cheque Processing System (BACPS) বা বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম। ও
২. Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক।

অক্টোবর, ২০১০ থেকে চেক ইমেজিং এন্ড ট্রাঙ্কেশন সিস্টেম (Cheque Imaging and Truncation System–CITS) প্রযুক্তি নির্ভর Bangladesh Automated Cheque Processing System (BACPS) বা বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম চালু হয়েছে। পরবর্তীতে ফেব্রুয়ারি, ২০১১ হতে শুধুমাত্র ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) Credit লেনদেন এবং সেপ্টেম্বর, ২০১১ থেকে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) Debit লেনদেন শুরুর মাধ্যমে Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক এর কার্যক্রম চালু হয়।

বর্তমানে মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ৫৭টি সরকারি হিসাবে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা BEFTN এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। ইএফটি এর মাধ্যমে চট্টগ্রাম-স্টক-এক্সচেঞ্জ তাদের সদস্যদের মধ্যে EFT ডেবিট লেনদেন নিষ্পত্তি করছে। বর্তমানে BACH সিস্টেমের চেকের মাধ্যমে প্রতিদিন গড়ে ৭,০৮৩ কোটি টাকার এবং EFT এর মাধ্যমে প্রতিদিন গড়ে ৩৮৪ কোটি টাকার লেনদেন হচ্ছে।

বর্তমানে BACH এর BEFTN এর মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে Single Session (দিনে একবার লেনদেন নিষ্পত্তি) পদ্ধতি অনুসরণ করা হলেও ভবিষ্যতে Multiple Session পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও দ্রুত নিরাপদ করার জন্য Bangladesh Bank কাজ করে যাচ্ছে।

এছাড়াও BACH এর মাধ্যমে আভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রা লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে কাজ করে যাচ্ছে।

সূত্রঃ বাংলাদেশ ব্যাংক

আরও দেখুন:
রিয়েল টাইম গ্রোস সেটলমেন্ট (RTGS)
বিডি-আরটিজিএসঃ অপার সম্ভাবনার সমীকরণ
বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ডস ট্রান্সফার নেটওয়ার্ক (BEFTN)

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

রিলেটেড লেখা

Back to top button