বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH)

0
2327

ব্যাংকিং নিউজ বাংলাদেশঃ বাংলাদেশ অটোমেটেড ক্লিয়ারিং হাউজ (BACH) বাংলাদেশের প্রথম Electronic Clearing House. BACH এর দুটি অংশ রয়েছে-
১. Bangladesh Automated Cheque Processing System (BACPS) বা বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম। ও
২. Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক।

অক্টোবর, ২০১০ থেকে চেক ইমেজিং এন্ড ট্রাঙ্কেশন সিস্টেম (Cheque Imaging and Truncation System–CITS) প্রযুক্তি নির্ভর Bangladesh Automated Cheque Processing System (BACPS) বা বাংলাদেশ অটোমেটেড চেক প্রসেসিং সিস্টেম চালু হয়েছে। পরবর্তীতে ফেব্রুয়ারি, ২০১১ হতে শুধুমাত্র ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) Credit লেনদেন এবং সেপ্টেম্বর, ২০১১ থেকে ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার (EFT) Debit লেনদেন শুরুর মাধ্যমে Bangladesh Electronic Fund Transfer Network (BEFTN) বা বাংলাদেশ ইলেক্ট্রনিক ফান্ড ট্রান্সফার নেটওয়ার্ক এর কার্যক্রম চালু হয়।

বর্তমানে মহামান্য রাষ্ট্রপতির কার্যালয়, মাননীয় প্রধানমন্ত্রীর কার্যালয়, মন্ত্রিপরিষদ বিভাগ, দুর্নীতি দমন কমিশনসহ বিভিন্ন মন্ত্রণালয়ের ৫৭টি সরকারি হিসাবে কর্মকর্তা-কর্মচারীদের বেতন-ভাতা BEFTN এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। ইএফটি এর মাধ্যমে চট্টগ্রাম-স্টক-এক্সচেঞ্জ তাদের সদস্যদের মধ্যে EFT ডেবিট লেনদেন নিষ্পত্তি করছে। বর্তমানে BACH সিস্টেমের চেকের মাধ্যমে প্রতিদিন গড়ে ৭,০৮৩ কোটি টাকার এবং EFT এর মাধ্যমে প্রতিদিন গড়ে ৩৮৪ কোটি টাকার লেনদেন হচ্ছে।

বর্তমানে BACH এর BEFTN এর মাধ্যমে লেনদেনের ক্ষেত্রে Single Session (দিনে একবার লেনদেন নিষ্পত্তি) পদ্ধতি অনুসরণ করা হলেও ভবিষ্যতে Multiple Session পদ্ধতি অনুসরণ করার মাধ্যমে আর্থিক লেনদেনকে আরও দ্রুত নিরাপদ করার জন্য Bangladesh Bank কাজ করে যাচ্ছে।

এছাড়াও BACH এর মাধ্যমে আভ্যন্তরীণ বৈদেশিক মুদ্রা লেনদেনের বিষয়ে বাংলাদেশ ব্যাংক সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সাথে কাজ করে যাচ্ছে।

সূত্রঃ বাংলাদেশ ব্যাংক

Leave a Reply